সর্বশেষ আপডেট : ৬ মিনিট ৪১ সেকেন্ড আগে
শুক্রবার, ২১ সেপ্টেম্বর ২০১৮ খ্রীষ্টাব্দ | ৬ আশ্বিন ১৪২৫ বঙ্গাব্দ |

DAILYSYLHET

উবারের যাত্রীরা বেশি ভুলে যান শনি ও সোমবার

তথ্যপ্রযুক্তি ডেস্ক::
বৈশ্বিক অন-ডিমান্ড রাইডশেয়ারিং কম্পানি উবার দ্বিতীয়বারের মতো প্রতিষ্ঠানটির ‘লস্ট অ্যান্ড ফাউন্ড ইনডেক্স’ প্রকাশ করেছে। প্রায়ই উবারের গাড়িতে যাত্রীরা জিনিসপত্র ভুলে রেখে যায়, যার কারণে এ বছর বাংলাদেশও এই তালিকায় স্থান পেয়েছে। তালিকায় এশিয়া প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের মধ্যে বাংলাদেশের অবস্থান ১১তম এবং নগর হিসেবে ঢাকার অবস্থান ৩৬তম। গতকাল শনিবার এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

উবারের সূচকে দেখা যায়, বেশির ভাগ ক্ষেত্রে দুপুর ২টা থেকে ৫টা পর্যন্ত ঢাকার যাত্রীরা জিনিসপত্র ভুলে রেখে যায়। প্রতি সপ্তাহে হাজার হাজার মানুষ তাদের চাবি, চার্জার, মানিব্যাগসহ আরো বিভিন্ন ধরনের জিনিসপত্র ভুলে গাড়িতে রেখে যায়। যাত্রীরা প্রায়ই যেসব জিনিসপত্র ভুলে রেখে যায় তার ওপর ভিত্তি করেই উবার লস্ট অ্যান্ড ফাউন্ড ইনডেক্সটি তৈরি করা হয়েছে। এ ছাড়া এ তালিকার মাধ্যমে প্রকাশ পায়, কোন শহরের মানুষের ভুলে যাওয়ার প্রবণতা সবচেয়ে বেশি এবং জিনিসপত্র ভুলে রেখে যাওয়ার প্রবণতা কোন দিন বেশি থাকে।

উবারের রিজিওনাল জেনারেল ম্যানেজার প্রোভজোৎ সিং বলেন, ‘জীবনে কখনো না কখনো আমাদের সবার সঙ্গেই এমন হয়েছে যে আমরা আমাদের খুবই প্রয়োজনীয় বা প্রিয় জিনিসটি হারিয়ে ফেলেছি। সেই জিনিসটি যখন ফিরে পাওয়া যায় তখন খুশির সীমা থাকে না। এক ব্যাগ গলদা চিংড়ি ফেরত পাওয়ার পর ভোজনপ্রিয় কোনো যাত্রীর হয়তো ঠিক এমনটিই মনে হয়। এই বিশেষ তালিকাটির মাধ্যমে আমরা আমাদের যাত্রীদের জানাতে চাই যে তারা আমাদের অ্যাপটি ব্যবহার করেই তাদের হারিয়ে যাওয়া জিনিসটি ফেরত পেতে পারেন।’

উবারের সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, মার্কারি রেট্রোগ্রেড (বুধ গ্রহের পশ্চাৎমুখী ঘূর্ণন) হওয়ার কারণে অনেকেই বিশ্বাস করে যে বছরের এই সময়ে মানুষের ভুলে যাওয়ার প্রবণতা বাড়ে। এই সময়েই উবার তাদের দ্বিতীয় লস্ট অ্যান্ড ফাউন্ড ইনডেক্স প্রকাশ করছে। দেখা গেছে, এই দিনে, বিশেষ করে দুপুর ২টা থেকে ৫টা পর্যন্ত ঢাকার উবার যাত্রীদের প্রয়োজনীয় জিনিসপত্র ভুলে রেখে যাওয়ার পরিমাণ সবচেয়ে বেশি। এ ছাড়া সোমবার এবং শনিবার যাত্রীদের জিনিসপত্র ভুলে রেখে যাওয়ার পরিমাণও অনেক বেশি।

বেশির ভাগ সময় ঢাকাবাসী উবারে যে ১০টি জিনিস ভুলে রেখে যায় : মোবাইল ফোন, ব্যাগ, মানিব্যাগ, আইডি/লাইসেন্স/পাসপোর্ট, চশমা, কাপড়, ছাতা, চাবি/কি কার্ড/তালা, টাকা, বোতল।

যেসব দিনে মানুষ সাধারণত জিনিসপত্র ভুলে রেখে যায় : শনিবার ও সোমবার।

দিনের যে সময়ে জিনিসপত্র ভুলে রেখে যাওয়ার পরিমাণ সবচেয়ে বেশি : সাধারণত দুপুর ২টা থেকে ৫টা পর্যন্ত ঢাকার উবার যাত্রীদের প্রয়োজনীয় জিনিসপত্র ভুলে রেখে যাওয়ার পরিমাণ সবচেয়ে বেশি।

২০১৭ সালের যে দিনগুলোতে সবচেয়ে বেশি পরিমাণ জিনিস ভুলে রেখে যাওয়া হয়েছে : ১৪ অক্টোবর, ৩০ ডিসেম্বর ও ৩১ ডিসেম্বর।

‘লস্ট আইটেম’ ফেরত পাওয়ার একটি ভিডিও এবং নির্দেশিকা : প্রথমে মেন্যুতে গিয়ে ‘ইয়োর টিপস্’ বাটনে চাপ দিন এবং যে ট্রিপে আপনার জিনিসটি হারিয়ে গেছে সেটি সিলেক্ট করুন। ‘রিপোর্ট অ্যান ইস্যু’ বাটনটি সিলেক্ট করুন। এরপর ‘আই লস্ট অ্যান আইটেম’ বাটনটি সিলেক্ট করুন। ‘কন্টাক্ট মাই ড্রাইভার অ্যাবাউট এ লস্ট আইটেম’ অপশনটি সিলেক্ট করুন। স্ক্রল করে নিচে নামুন এবং যে ফোন নম্বরে আপনার সঙ্গে যোগাযোগ করতে হবে সেটি লিখুন। যদি নিজের মোবাইল ফোন হারিয়ে যায় তাহলে কাছের কোনো মানুষের ফোন নম্বর ব্যবহার করুন। কিছুক্ষণের মধ্যে আপনাকে কল করা হবে এবং সরাসরি চালকের সঙ্গে সংযোগ করিয়ে দেওয়া হবে। যদি চালক ফোন ধরেন এবং নিশ্চিত করেন যে তাঁর কাছে জিনিসটি আছে তাহলে তাঁর সঙ্গে যোগাযোগ করে নিজের জিনিসটি নিয়ে নিন।


নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৭

সম্পাদকমন্ডলীর সভাপতি: মকিস মনসুর আহমদ
সম্পাদক ও প্রকাশক: কে এ রহিম সাবলু, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
অফিস: ৯/আই, ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট।
ফোন: ০৮২১-৭২৬৫২৭, মোবাইল: ০১৭১৭৬৮১২১৪ (নিউজ) ০১৭১২৮৮৬৫০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: