সর্বশেষ আপডেট : ১৫ মিনিট ৩২ সেকেন্ড আগে
বুধবার, ২১ নভেম্বর ২০১৮ খ্রীষ্টাব্দ | ৭ অগ্রহায়ণ ১৪২৫ বঙ্গাব্দ |

DAILYSYLHET

পদত্যাগ করলেন মরিশাসের প্রেসিডেন্ট

আন্তর্জাতিক ডেস্ক::
অবশেষে পদত্যাগ করলেন অর্থ কেলেঙ্কারির দায়ে অভিযুক্ত মরিশাসের প্রেসিডেন্ট আমিনাহ গারিব-ফাকিম। শনিবার আমিনার পদত্যাগের বিষয়টি নিশ্চিত করেন তার আইনজীবী।

‘রাষ্ট্রীয় স্বার্থেই’ এই পদত্যাগের সিদ্ধান্ত বলে জানান, আফ্রিকা মহাদেশের একমাত্র নারী রাষ্ট্রপ্রধান আমিনাহ গারিব-ফাকিমের আইনজীবী ইউসুফ মোহামেদ। আগামী ২৩ মার্চ থেকে এই সিদ্ধান্ত কার্যকর হবে বলে জানান তিনি।

প্রসঙ্গত, এর আগে তার বিরুদ্ধে ওঠা অর্থ কেলেঙ্কারীর অভিযোগ অস্বীকার করে সেগুলোর বিরুদ্ধে লড়ার কথা জানিয়েছিলেন আমিনাহ। একটি দাতা সংস্থার দেয়া ক্রেডিট কার্ড থেকে ২৫ হাজার ইউরো খরচ করে বিলাসবহুল জিনিসপত্র কেনার অভিযোগ ওঠে তার বিরুদ্ধে।

চলতি মাসের শুরুর দিকে আমিনাহ’র পদত্যাগের বিষয়টি ঘোষণা করেন দেশটির প্রধানমন্ত্রী প্রভিন্দ জুগনাউথ। দেশটির ৫০তম স্বাধীনতা বার্ষিকীর অনুষ্ঠান শেষে তার পদত্যাগের কথা ছিল।

কিন্তু গত বুধবার প্রেসিডেন্টের অফিসের এক বিবৃতিতে বলা হয়, ক্রমাগত আক্রমণ এবং মিথ্যা অভিযোগ আসায় পদত্যাগের সিদ্ধান্ত থেকে সরে এসেছেন আমিনাহ।

উল্লেখ্য, একজন রাজনীতিবীদের বাইরে বর্ণাঢ্য জীবন আমিনাহ’র। মরিশাসের অন্যতম সেরা বিজ্ঞানীদের একজন তিনি। জীববিজ্ঞানী হিসেবে বিশ্বব্যাপী তার রয়েছে প্রচুর সুখ্যাতি। ২০১৫ সালে আফ্রিকা মহাদেশে বৈজ্ঞানিক কার্যক্রম বাড়াতে লন্ডন ভিত্তিক প্ল্যানেট আর্থ ইনস্টিটিউটে যোগ দেন তিনি।

২০১৬ সালে প্রেসিডেন্ট থাকা অবস্থায় একটি দাতা সংস্থার দেয়া ক্রেডিট কার্ড ব্যক্তিগত কাজে ব্যবহারের অভিযোগ ওঠে তার বিরুদ্ধে।

আমিনাহ’র দাবি, ব্যক্তিগত কেনাকাটায় ওই ক্রেডিট কার্ড ব্যবহার করা হলেও ঘটনাটি জানার সঙ্গে সঙ্গে তিনি তা সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে অবহিত করেন এবং দ্রুত সেই অর্থ ফিরিয়ে দেন।




নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৭

সম্পাদকমন্ডলীর সভাপতি: মকিস মনসুর আহমদ
সম্পাদক ও প্রকাশক: কে এ রহিম সাবলু, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
অফিস: ৯/আই, ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট।
ফোন: ০৮২১-৭২৬৫২৭, মোবাইল: ০১৭১৭৬৮১২১৪ (নিউজ) ০১৭১২৮৮৬৫০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: