সর্বশেষ আপডেট : ৩১ মিনিট ১১ সেকেন্ড আগে
শুক্রবার, ২০ এপ্রিল, ২০১৮, খ্রীষ্টাব্দ | ৭ বৈশাখ ১৪২৫ বঙ্গাব্দ |

DAILYSYLHET

সিলেটে বিষ্ণুপ্রিয়া মণিপুরী ভাষা শহীদ দিবস পালিত

মাতৃভাষা কারো করুণা নয়, এটা মানুষের জন্মগত মৌলিক অধিকার। প্রতিটি মাতৃভাষা এসেছে মায়ের কাছ থেকে। তাই কোন জাতিগোষ্ঠীকেই মায়ের, মাতৃভাষার অধিকার থেকে বঞ্চিত করা যাবেনা। এই ন্যায্য অধিকার থেকে যখনই সন্তানকে বঞ্চিত করার অপচেষ্টা হলেই আন্দোলন দানা বাঁধে। এমন ষড়যন্ত্রের কারণেই আমরা আন্দোলন করে, আত্মাহুতি দিয়ে মাতৃভাষা ফিরে পেয়েছি। এখন বলতে পারি- মোদের গরব মোদের আশা আমরি বাংলা ভাষা। যার জন্য প্রাণ দিতে হয়েছে সালাম, বরকত, রফিক, জব্বার, শফিউরসহ আরো অনেকে। মায়ের ভাষার উপর যখনই বাধা-নিষেধ আসে তখনই মায়েরাও পিছিয়ে থাকেন। সারা পৃথিবীতে মায়ের ভাষার জন্য প্রাণ দেয়া প্রথম নারী কমলা ভট্টাচার্য্য তার পরেই শহীদ সুদেষ্ণা সিনহা। আজ সারা পৃথিবীর মণিপুরী (বিষ্ণুপ্রিয়া) জাতি তাকে শ্রদ্ধার সাথে স্মরণ করছে। কথাগুলো বলেছেন, বাংলাদেশের সর্ব্বোচ্চ বেসামরিক সম্মাননা একুশে পদকপ্রাপ্ত মহিয়সী নারী শ্রী সুষমা দাস।
গতকাল শুক্রবার সকালে সিলেট কেন্দ্রীয় শহীদ মিনারের মুক্তমঞ্চে মণিপুরী (বিষ্ণুপ্রিয়া) ভাষা শহীদ সুদেষ্ণা দিবস উপলক্ষে আয়োজিত আলোচনা সভায় মুখ্য আলোচকের বক্তব্যে তিনি একথা বলেন। বাংলাদেশ মণিপুরী ছাত্র পরিষদ কেন্দ্রীয় সংসদ এই আলোচনা সভার আয়োজন করে। এর আগে ভাষা শহীদ সুদেষ্ণা স্মরণে সিলেট নগরীতে শোক র‌্যালী ও কেন্দ্রীয় শহীদ মনারে শহীদ প্রতিকৃতিতে শ্রদ্ধা জ্ঞাপন করা হয়।
বাংলাদেশ মণিপুরী ছাত্র পরিষদের সভাপতি শুভ কুমার সিংহের সভাপতিত্বে অনুষ্ঠিত আলোচনা সভা সঞ্চালনায় ছিলেন বিষ্ণুপ্রিয়া মণিপুরী ভাষার মুখপত্র ইথাক’র সম্পাদক সংগ্রাম সিংহ, বাংলাদেশ মণিপুরী ছাত্র পরিষদের সিলেট মহানগর শাখার সাধারণ সম্পাদক বীথি সিনহা মিষ্টি।
আলোচনা সভায় সম্মানিত অতিথি ছিলেন সিলেট সিটি কর্পোরেশনের মেয়র আরিফুল হক চৌধুরী, মহানগর আওয়ামীলীগের সভাপতি ও সাবেক মেয়র বদর উদ্দিন আহমদ কামরান, মহানগর বিএনপির সভাপতি নাসিম হোসাইন, মহানগর আওয়ামীলীগের সাধারণ সম্পাদক আসাদ উদ্দিন আহমদ, জেলা মুক্তিযোদ্ধা সংসদের কমান্ডার সুব্রত চক্রবর্তী জুয়েল, জেলা আওয়ামীলীগের সহ সভাপতি মুক্তিযোদ্ধা মাসুক উদ্দিন আহমদ, সচেতন নাগরিক কমিটি সনাক ও জেলা প্রেসক্লাবর সভাপতি আজিজ আহমদ সেলিম, সুশাসনের জন্য নাগরিক’র সভাপতি ফারুক মাহমুদ চৌধুরী, বিষ্ণুপ্রিয়া মণিপুরী ডক্টরস এসোসিয়েশনের আহ্বায়ক ডা. পরেশ চন্দ্র সিংহ, সম্মিলিত নাট্য পরিষদের সাধারণ সম্পাদক রজত কান্তি গুপ্ত, বাংলাদেশ পরিবেশ আন্দোলন বাপা’র সাধারণ সম্পাদক আব্দুল করিম কিম, মণিপুরী সমাজ কল্যাণ সমিতি সিলেট জেলা শাখার সভাপতি নির্মল কুমার সিংহ, মণিপুরী সমাজ কল্যাণ সমিতির কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক দেবাশীষ কুমার সিংহ, এসোসিয়েশন অব ইনডিজিনাস স্টুডেন্টস সাস্ট’র সভাপতি পরেশ চাকমা, বামছাপ’র কেন্দ্রীয় সহ সভাপতি সুশান্ত সিংহ, বামছাপ সিলেট মহানগর শাখার সহ সভাপতি রুমা সিনহা, মণিপুরী ব্লাড ব্যাংকের প্রতিনিধি সৌখিন সিংহ।
সভায় বক্তারা বলেন, ভাষা যে কোনো জাতির অন্যতম আবেগের একটা জায়গা। পৃথিবীর ইতিহাসে ভাষার জন্য বাংলার পরেই প্রাণ দিয়েছে বিষ্ণুপ্রিয়া মণিপুরী জাতি। সভায় বিষ্ণুপ্রিয়া মণিপুরী ভাষার সাংবিধানিক স্বীকৃতিসহ সরকারের উদ্যোগে প্রাতিষ্ঠানিক শিক্ষা কার্যক্রম চালুর দাবি জানানো হয়।
শোক র‌্যালীতে অংশ নেন সিলেট জেলা প্রেসক্লাবের সাধারণ সম্পাদক শাহ দিদার আলম চৌধুরী নবেল, ইলেকট্রনিক মিডিয়া জার্ণালিস্ট এসোসিয়েশনের সভাপতি আশরাফুল কবির ছাড়াও মণিপুরী সমাজের নেতৃবৃন্দ।
উল্লেখ্য, গোটা পৃথিবীতে ভাষার জন্য প্রথম নারী কমলা ভট্টাচার্য্য শহীদ হন ১৯৬১ সালের ১৯ মে। বাংলাভাষার আন্দোলনে আসামের শিলচড়ে তিনি শহীদ হন। এরপর ভাষার জন্য পৃথিবীতে দ্বিতীয় নারী হিসাবে শহীদ হন সুদেষ্ণা সিংহ। ১৯৯৬ সালের ১৬ মার্চ মণিপুরী(বিষ্ণুপ্রিয়া) ভাষার দাবিতে ভারতের আসামে ৫০১ ঘন্টার রেল অবরোধ কর্মসূচি পালনকালে সত্যাগ্রহীদের উপর পুলিশ ব্রাশফায়ার করলে সুদেষ্ণা সিংহ শহীদ হন। এছাড়াও আহত হন সহ¯্রাধিক সত্যাগ্রহী। এরপর থেকে পৃথিবীর বিভিন্ন দেশে অবস্থানরত মণিপুরী(বিষ্ণুপ্রিয়া) জাতিগোষ্ঠী দিনটিকে শহীদ সুদেষ্ণা ও ভাষা শহীদ দিবস হিসাবে পালন করে আসছেন।-বিজ্ঞপ্তি

এ বিভাগের অন্যান্য খবর

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭, ০১৭১৭ ৬৮ ১২ ১৪ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: