সর্বশেষ আপডেট : ১২ মিনিট ৪১ সেকেন্ড আগে
বৃহস্পতিবার, ২১ জুন ২০১৮ খ্রীষ্টাব্দ | ৭ আষাঢ় ১৪২৫ বঙ্গাব্দ |

DAILYSYLHET

একজন জাফর ইকবাল হচ্ছে সৎ চিন্তা ও সৎ মানুষের মুখচ্ছবি : সিলেটে সাংবাদিক আবেদ খান (ভিডিওসহ)

নিজস্ব প্রতিবেদক ::
বিশিষ্ট সাংবাদিক দৈনিক জাগরণের সম্পাদক আবেদ খান বলেন, একজন জাফর ইকবাল হওয়া মানেই হচ্ছে বাংলাদেশে একজন সৎ চিন্তা এবং সৎ মানুষের মুখচ্ছবি আমাদের চোখের সামনে ভেসে উঠতে দেখা। জাফর ইকবালকে পেয়ে আমরা গর্বিত। গতকাল বুধবার (১৪মার্চ) বিকালে বিশ্ববিদ্যালয়ের মুক্ত মঞ্চে সাধারণ শিক্ষার্থীদের আয়োজিত ‌’সাদাসিধে কথা’ অনুষ্ঠানে জাফর ইকবাল সম্পর্কে নিজের অনুভূতি ব্যক্তকালে তিনি এসব কথা বলেন।

আবেদ খান বলেন, আমার অত্যন্ত স্নেহভাজন, অত্যান্ত প্রিয় জাফর ইকবাল। যে মানুষটিকে আমি আমার সমস্ত বিশ্বাসের সঙ্গে একত্রিত ভাবে বিবেচনা করি।
তিনি বলেন, বিশ্ববিদ্যায়ের প্রতিটি ছাত্রছাত্রীর মধ্যে আমি জাফর ইকবালকে দেখি। তাদের দেখলে মনে হয় তাঁরা প্রত্যেকেই জাফর ইকবালকে সম্ভাষন জানাচ্ছে ফিরে আসার জন্য। ব্রিটিশ পদার্থবিদ অধ্যাপক স্টিফেন হকিং-এর মৃত্যু সংবাদ দিয়ে সাংবাদিক আবেদ খান বলেন, আমরা একজন বিজ্ঞানীকে হারিয়ে আরেকজন বিজ্ঞানীকে ফেরত পেয়েছি আমাদের মাঝে।

আবেদ খান বলেন, যেদিন জাফরের উপর হামলা হয় সেদিন আমি ঘুমাতে পারিনি। আমরা প্রতিবাদ করেছি। তরুণ প্রজন্মকে নিয়ে ঢাকায় মশাল মিছিল করেছি। আমরা বিভিন্ন জায়গায় জনগণকে সচেতন করার জন্য কাজ করেছি। আমরা ততদিন পর্যন্ত এই ধরণের কাজ করে যাবো যতদিন না বাংলাদেশকে দুর্বৃত্তদের খড়গ থেকে মুক্ত করতে পারবো।

২০০৪ সালে লেখক হুমায়ূন আজাদের উপর হামলা ঘটনার স্মৃতি চারণ করতে গিয়ে আবেদ খান বলেন, আমি আর জাফরসহ আরো কয়েকজন বইমেলা থেকে ফিরছিলাম তখন হঠাৎ করেই খবর পাই হুমায়ূন আজাদের উপর হামলা হয়েছে। তার পর এই দেশে ক্রমাগত হামলার ঘটনা ঘটেছে। সেদিন আমরা খুবই বিচলিত হয়েছিলাম। মুক্তবুদ্ধির, মুক্তচিন্তার মানুষকে প্রতিমুর্হুতে এভাবে আক্রমণ করা হয়েছে। কিন্তু তারপরও কি মুক্তচিন্তা থেমে থেকেছে?

ছাত্রছাত্রীদের উদ্দেশ্যে তিনি বলেন, আমাদের এখানে অগণিত ভাল মানুষ আছে, খারাপ মানুষ গুটি কয়েক, গুটি কয়েক দুর্বৃত্ত। এই দুর্বৃত্তদের বিরুদ্ধে যদি সংঘবদ্ধ বিশাল জনগোষ্টি রুখে দাঁড়ায় তাহলে তাদের উপায় থাকবে না, তারা বাংলাদেশ ছেড়ে পালাবেই পালাবে।

ড. মুহম্মদ জাফর ইকবালকে ঘিরে আয়োজিত এই অনুষ্ঠানে আরো বক্তব্য রাখেন স্ত্রী অধ্যাপক ড. ইয়াসমিন হক, বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ফরিদ উদ্দিন আহমেদ, কোষাধ্যক্ষ মো. ইলিয়াস উদ্দীন বিশ্বাস, কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং (সিএসই) বিভাগের বিভাগীয় প্রধান অধ্যাপক মো. রেজা সেলিমসহ বিভিন্ন বিভাগের শিক্ষক-শিক্ষার্থীরা।




এ বিভাগের অন্যান্য খবর

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৭

সম্পাদকমন্ডলীর সভাপতি: মকিস মনসুর আহমদ, প্রধান সম্পাদক: লিয়াকত শাহ ফরিদী
সম্পাদক ও প্রকাশক: কে এ রহিম সাবলু, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
অফিস: ৯/আই, ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট।
ফোন: ০৮২১-৭২৬৫২৭, মোবাইল: ০১৭১৭৬৮১২১৪ (নিউজ) ০১৭১২৮৮৬৫০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: