সর্বশেষ আপডেট : ১৭ মিনিট ৫৮ সেকেন্ড আগে
সোমবার, ১৯ নভেম্বর ২০১৮ খ্রীষ্টাব্দ | ৫ অগ্রহায়ণ ১৪২৫ বঙ্গাব্দ |

DAILYSYLHET

সিরীয় জনগণের দুর্ভোগ লাঘবের আহ্বান জাতিসংঘের

আন্তর্জাতিক ডেস্ক:: সিরিয়ার পূর্বাঞ্চলীয় ঘৌতার বাসিন্দাদের দুর্ভোগ লাঘবের আহ্বান জানিয়েছেন জাতিসংঘের মহাসচিব অ্যান্তনিও গুতেরেস। জাতিসংঘ সিরিয়ার পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে না পারলে সেখানে হস্তক্ষেপের সিদ্ধান্ত নেবে বলে উল্লেখ করেছে যুক্তরাষ্ট্র। দেশটির এমন ঘোষণার পর নিরাপত্তা পরিষদের সদস্য দেশগুলোর কাছে ঘৌতার পরিস্থিতি নিয়ন্ত্রণে সহায়তার আহ্বান জানান গুতেরেস। খবর আল জাজিরা।

সোমবার নিরাপত্তা পরিষদের বৈঠকে সদস্য দেশগুলোর সঙ্গে সিরিয়া ইস্যু নিয়ে কথা বলেন অ্যান্তনিও গুতেরেস। গত মাসের ১৮ তারিখ থেকে বিদ্রোহী অধ্যুষিত এলাকায় অভিযান শুরু করে সরকারি বাহিনী। তিন সপ্তাহের বেশি সময় ধরে সেখানে দফায় দফায় বিমান হামলা চালানো হচ্ছে। ২০১৩ সাল থেকে এসব এলাকার নিয়ন্ত্রণ নিয়েছে বিদ্রোহীরা।

প্রায় এক মাস ধরে চলা দফায় দফায় বিমান হামলায় ১ হাজার ২২ জন বেসামরিক নিহত হয়েছে। এছাড়া আহত হয়েছে আরও ৪ হাজার ৩৭৮ জন। এদের মধ্যে ২২৭ জন শিশু এবং ১৪৫ জন নারী।

নিউ ইয়র্কে জাতিসংঘের সদর দপ্তরে নিরাপত্তা পরিষদের বৈঠকে দেয়া এক ভাষণে গুতেরেস বলেন, আমি তাদের প্রতি খুবই হতাশ যারা সিরিয়ায় এমন পরিস্থিতি তৈরি করেছে বা এতে সহায়তা করছে।

তিনি বলেন, এখন আমাদের একটি মাত্র এজেন্ডা থাকা দরকার। সেটা হচ্ছে সিরীয় জনগণের দুর্ভোগ বন্ধ করা এবং এই সংঘাতের রাজনৈতিক সমাধান বের করা।

সংঘাতের কারণে সিরিয়ার প্রায় ৪ লাখ বাসিন্দা খাদ্য ও চিকিৎসা সামগ্রীর তীব্র সঙ্কটের মধ্যে দিন কাটাচ্ছে। সেখানে ত্রাণ সামগ্রীর গাড়িবহর ঢুকতে দেয়া হচ্ছে না। আর ত্রাণবাহী গাড়ি ঢুকলেও তাদের কার্যক্রম ব্যহত করা হচ্ছে। এসব ঘটনায় দুঃখ প্রকাশ করেছেন গুতেরেস।




এ বিভাগের অন্যান্য খবর




নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৭

সম্পাদকমন্ডলীর সভাপতি: মকিস মনসুর আহমদ
সম্পাদক ও প্রকাশক: কে এ রহিম সাবলু, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
অফিস: ৯/আই, ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট।
ফোন: ০৮২১-৭২৬৫২৭, মোবাইল: ০১৭১৭৬৮১২১৪ (নিউজ) ০১৭১২৮৮৬৫০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: