সর্বশেষ আপডেট : ৬ মিনিট ৫৮ সেকেন্ড আগে
রবিবার, ২৩ সেপ্টেম্বর ২০১৮ খ্রীষ্টাব্দ | ৮ আশ্বিন ১৪২৫ বঙ্গাব্দ |

DAILYSYLHET

চলতি সপ্তাহে প্রাথমিকের তৃতীয় ধাপের গেজেট প্রকাশ

নিউজ ডেস্ক:: চলতি সপ্তাহে প্রাথমিক বিদ্যালয় জাতীয়করণের তৃতীয় ধাপের গেজেট প্রকাশ করা হবে। ঢাকা অঞ্চলের কাজ শেষ না হওয়ায় রোববার এ গেজেট প্রকাশ করা সম্ভব হয়নি। এ কারণেই গেজেট প্রকাশে আরও কয়েকদিন সময় বাড়ানো হয়েছে বলে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় সূত্রে জানা গেছে।

এ বিষয়ে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব ড. এ এফ এম মনজুর কাদির রোববার রাতে বলেন, নির্ভুলভাবে গেজেটের কাজ সম্পন্ন করা হচ্ছে। নতুন করে কিছু ভুল-ভ্রান্তি ধরা পরছে, সেগুলো সংশোধন করতে আরও দুই-তিনদিন সময় প্রয়োজন। সব কাজ শেষ করে তৃতীয় ধাপের জাতীয়করণকৃত প্রাথমিক বিদ্যালয় শিক্ষকদের গেজেট প্রকাশ করা হবে।

তিনি বলেন, তৃতীয় ধাপে অন্তর্ভুক্ত ঢাকা বাদে অন্যান্য অঞ্চলের কাজ শেষ হওয়ায় রোববার গেজেট প্রকাশের দিন নির্ধারণ করা হয়। কিন্তু ঢাকা অঞ্চলের তালিকায় কিছু জটিলতা সৃষ্টি হওয়ায় রোববার তা প্রকাশ করা সম্ভব হয়নি। সোমবার বা মঙ্গলবার তালিকা চূড়ান্ত করে বিজি প্রেসে পাঠানো হবে। পরবর্তী এক বা দুদিনের মধ্যে এ গেজেট প্রকাশ করা হবে বলে জানান তিনি।

সূত্র জানায়, জাতীয়করণের প্রথম ও দ্বিতীয় ধাপে জাতীয়করণের দুই বছর পর এবার তৃতীয় ধাপে বিভিন্ন জেলার ৫৩৩টি প্রাথমিক বিদ্যালয় শিক্ষকদের জাতীয়করণ করা হচ্ছে। তালিকাভুক্ত প্রতিটি স্কুলে একজন প্রধান শিক্ষক ও চারজন সহকারী শিক্ষকের পদ সৃষ্টি করা হয়েছে। সে অনুযায়ী তৃতীয় ধাপে মোট দুই হাজার ৬৬৫ জন শিক্ষকে জাতীয়করণ করা হবে। রোববার নিয়োগভুক্ত শিক্ষকদের সরকারি গেজেট প্রকাশ করা হবে।

জানা গেছে, জাতীয়করণকৃত প্রতিটি বিদ্যালয়ে চারজন করে সহকারী শিক্ষকদের সরাসরি নিয়োগ দেয়া হয়েছে। প্রধান শিক্ষকের পদ সৃজন করা হয়েছে। নিয়ম অনুযায়ী বাংলাদেশে কর্ম কমিশনের (পিএসসি) সুপারিশে ৪০ শতাংশ এবং জ্যেষ্ঠতার ভিত্তিতে ৬০ প্রাধান শিক্ষক নিয়োগ দেয়া হবে। গত বছরের ২৯ এপ্রিল তালিকাভুক্ত শিক্ষকদের খসড়া গেজেট প্রকাশ করে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়। এর ওপর ভিত্তি করেই গেজেট চূড়ান্ত করা হয়েছে। তবে খসড়া গেজেটে অনেকের নাম বাদ দিয়ে নতুন না যোগ করা হয়েছে বলে একাধিক শিক্ষকের অভিযোগ করছেন।

তথ্য মতে, ২০১৩ সালে ২৬ হাজার ১৯৩টি বিদ্যালয়ের এক লাখ তিন হাজার ৮৪৫ শিক্ষকের চাকরি তিন ধাপে জাতীয়করণের সিদ্ধান্ত নেয় সরকার। এর মধ্যে প্রথম ধাপে ২২ হাজার ৯২১, দ্বিতীয় ধাপে এক হাজার ৭১৯টি বিদ্যালয়কে জাতীয়করণ করে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়।

প্রসঙ্গত, প্রধানমন্ত্রী শেখ হাসিনা ২০১৩ সালের ৯ জানুয়ারি রাজধানীর প্যারেড গ্রাউন্ডে আয়োজিত শিক্ষক মহাসমাবেশে ২৬ হাজার ১৯৩ বেসরকারি প্রাথমিক বিদ্যালয় জাতীয়করণের ঘোষণা দেন।


নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৭

সম্পাদকমন্ডলীর সভাপতি: মকিস মনসুর আহমদ
সম্পাদক ও প্রকাশক: কে এ রহিম সাবলু, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
অফিস: ৯/আই, ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট।
ফোন: ০৮২১-৭২৬৫২৭, মোবাইল: ০১৭১৭৬৮১২১৪ (নিউজ) ০১৭১২৮৮৬৫০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: