সর্বশেষ আপডেট : ৯ মিনিট ২১ সেকেন্ড আগে
বৃহস্পতিবার, ২০ সেপ্টেম্বর ২০১৮ খ্রীষ্টাব্দ | ৫ আশ্বিন ১৪২৫ বঙ্গাব্দ |

DAILYSYLHET

কম ঘুম সম্পর্কে প্রভাব ফেলছে যেভাবে

লাইফস্টাইল ডেস্ক::
রাতে ঠিকভাবে ঘুম না হলে অস্থিরতায় ভোগেন অনেকে। ফোন, চ্যাটিং, গেইম ইত্যাদি নিয়ে ব্যস্ত থাকেন তখন। কিন্তু ঘুম যেন দুর্লভ। তাকে পাওয়া যায় না সহজে। আর এই ঘুমের অভাব আপনার সম্পর্কে প্রভাব ফেলছে। দাম্পত্য কলহ হতে বাধ্য। এমনকী হতে পারে বিচ্ছেদও। কিভাবে? তাহলে দেখুন, কম ঘুম আপনার চরিত্রে ঠিক কী কী পরিবর্তন আনছে, কিভাবে ধীরে ধীরে বদলে যাচ্ছে সম্পর্কের গভীরতা-

দিনের পর দিন কম ঘুম বা অনিদ্রা শরীরের উপর বিরূপ প্রভাব ফেলে। দক্ষিণ ক্যারেলিনার ক্লেমসন বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক জুন পিচারের মতে, কম ঘুম আত্মসংযমের অভাব ঘটায়। মেজাজ খিটখিটে হয়ে যায়, অভাব ঘটে আত্মবিশ্বাসেরও। দেখবেন আপনার কথাবার্তা এবং আচরণে পরিবর্তন আসছে, সঙ্গীর যেকোনো কথায় রেগে যাচ্ছেন।

গবেষণায় দেখা গিয়েছে, কম ঘুম নারী ও পুরুষ উভয় ক্ষেত্রেই টেস্টোস্টেরনের মাত্রা কমিয়ে দেয়। ফলে যৌন উত্তেজনার ঘাটতি দেখা যায়।

কম ঘুমের প্রভাব পড়ে আপনার চেহারায়ও। গবেষণায় দেখা গিয়েছে, চেহারায় ক্লান্ত ও অস্বাস্থ্যকর ভাব থাকলে তাদের প্রতি কেউই আকৃষ্ট হন না। আপনার ক্ষেত্রেও এমনটা হচ্ছে কি? খেয়াল রাখুন।

ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয়ের মনোবিজ্ঞানী অ্যামি গর্ডন জানিয়েছেন, ঘুমের অভাব মানুষকে অনেক বেশি স্বার্থপর এবং আত্মকেন্দ্রিক করে তোলে। সঙ্গী কোনো ভালো কাজ করলেও বাহবা দেওয়ার বদলে আপনি ঝগড়ার ফিকির খুঁজবেন।

ওহিও স্টেট ইনস্টিটিউট অব বিহেভেরিয়াল মেডিসিনের গবেষক জ্যানিস কিকোল্টের মতে, যারা কম ঘুমোন তাদের খুব ঘন ঘন মানসিকতার পরিবর্তন ঘটে। কথা বলার ইচ্ছা কমে যায়। যার বিরূপ প্রভাব পড়ে সম্পর্কে।


নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৭

সম্পাদকমন্ডলীর সভাপতি: মকিস মনসুর আহমদ
সম্পাদক ও প্রকাশক: কে এ রহিম সাবলু, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
অফিস: ৯/আই, ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট।
ফোন: ০৮২১-৭২৬৫২৭, মোবাইল: ০১৭১৭৬৮১২১৪ (নিউজ) ০১৭১২৮৮৬৫০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: