সর্বশেষ আপডেট : ৪ মিনিট ২৩ সেকেন্ড আগে
শুক্রবার, ২১ সেপ্টেম্বর ২০১৮ খ্রীষ্টাব্দ | ৬ আশ্বিন ১৪২৫ বঙ্গাব্দ |

DAILYSYLHET

সকল হাওররক্ষা বাঁধের কাজ অবিলম্বে শেষ করার দাবি

পরিবেশ ও হাওর উন্নয়ন সংস্থার নেতৃবৃন্দ বলেছেন, যাদের অবহেলা ও অনিয়মের কারণে সঠিকভাবে ও সময়মত বাঁধ নির্মাণ হয়নি তদন্ত করে তাদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেওয়া হোক। অতিসত্বর সকল হাওররক্ষা বাঁধের কাজ শেষ করতে হবে। সরকারী ভাবে সর্বাধিক গুরুত্ব দিয়ে এবছর দ্বিগুণ বরাদ্দ দেওয়া হয়েছে তারপরও এবছর কেন সঠিকভাবে কাজ হয়নি। গতকাল শনিবার বিকালে সিলেট কেন্দ্রীয় শহীদ মিনার প্রাঙ্গণে পরিবেশ ও হাওর উন্নয়ন সংস্থা আয়োজিত এক মানববন্ধনে তারা এ কথা বলেন।
পরিবেশ ও হাওর উন্নয়ন সংস্থার সভাপতি কাসমির রেজার সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক পিযুষ পুরকায়স্থ টিটুর সঞ্চালনায় সমাবেশে বক্তব্য রাখেন, সুনামগঞ্জ সমিতি, সিলেটের সভাপতি এডভোকেট মো. রাজউদ্দিন, সিলেটস্থ ধর্মপাশা উপজেলা উন্নয়ন ফোরাম এর সভাপতি ডা. এমএ আমীন, সুনামগঞ্জ সমিতির সহ সভাপতি কবির আহমদ, ককলামিস্ট গোলাম সরওয়ার, জগন্নাথপুর সমিতি সিলেট এর সাধারণ সম্পাদক মো. রফিকুল ইসলাম খসরু, পরিবেশ ও হাওর উন্নয়ন সংস্থার অর্থ সম্পাদক রজত সরকার, সহ সাধারণ সম্পাদক এডভোকেট আবুল কাশেম, তাহিরপুর সমিতির উপদেষ্টা আব্দুল হাই মাস্টার, সাবেক সাংগঠনিক সম্পাদক শওকত হাসান আখঞ্জি, মধ্যনগর উন্নয়ন ফোরামের অর্থ সম্পাদক বাবুল হোসেন, সামাজিক ছাত্র সংগঠন আর সিএ’র উপদেষ্টা সজীব আহমদ সজল, সভাপতি আবুল বাশার জুয়েল, অপু প্রমুখ।
সভায় বক্তারা তাদের বক্তব্যে বলেন, গত বছর হাওরে ফসলহানীর পর হাওরে ছুটে গিয়েছিলেন মহামান্য রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রীসহ সরকারের শীর্ষ মহল। আমরা আশাকরি করেছিলাম এবার অন্তত সময়মত ও সঠিকভাবে হাওরের বাঁধ নির্মিত হবে। এবছর হাওরের বাঁধে বরাদ্দও গতবছরের প্রায় দ্বিগুণ। কিন্তু আমরা হতাশার সাথে লক্ষ করলাম নির্ধারিত সময়ের মধ্যে মাত্র অর্ধেক বাঁধের কাজ হয়েছে। কিছু হাওরে বাঁধের প্রকল্পই নেওয়া হয়নি। আমিরা চাই অতিসত্বর যেন নীতিমালা অনুযায়ী সকল বাঁধের কাজ শেষ হয়। নির্ধারিত সময়ের পর দশ দিন অতিবাহিত হলেও এখনো বেশিরভাগ হাওর রক্ষা বাঁধের কাজ শেষ না হওয়ায় এবং নীতিমালা অনুসরণ না করে দুর্বল বাঁধ নির্মাণ করায় ক্ষোভ প্রকাশ করেছে পরিবেশ ও হাওর উন্নয়ন সংস্থা। আজ পর্যন্ত মাত্র ৬৫ ভাগ হাওর রক্ষা বাঁধের কাজ শেষ হয়েছে। ৯০ ভাগ বাঁধেই কাজ অসম্পূর্ণ রয়েছে। এমন অনেক হাওর রয়েছে যাতে বাঁধ নির্মাণের জন্য কোন প্রকল্প নেওয়া হয়নি। যেসব বাঁধে কাজ হচ্ছে এর প্রায় সবগুলোতেই নিয়ম অমান্য করে ৫০ মিটারের কম দুরত্ব থেকে মাটি এনে বাঁধ নির্মাণ হচ্ছে। এমনকি সঠিকভাবে কম্পেকশন করে মাট বসানোও হচ্ছে না। এতে বাঁধ দুর্বল হচ্ছে।আমরা মনে করি পি আই সি সহ বাঁধ নির্মাণে জড়িতদের অবহেলা ও অনিয়মের কারণে বাঁধ নির্মাণে এসব সমস্যা হচ্ছে। আগামী এক সপ্তাহের মধ্যে বাঁধ নির্মাণ কাজ শেষ না হলে আমরা বৃহত্তর কর্মসূচি ঘোষণা করব।


এ বিভাগের অন্যান্য খবর

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৭

সম্পাদকমন্ডলীর সভাপতি: মকিস মনসুর আহমদ
সম্পাদক ও প্রকাশক: কে এ রহিম সাবলু, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
অফিস: ৯/আই, ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট।
ফোন: ০৮২১-৭২৬৫২৭, মোবাইল: ০১৭১৭৬৮১২১৪ (নিউজ) ০১৭১২৮৮৬৫০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: