সর্বশেষ আপডেট : ৮ মিনিট ৫ সেকেন্ড আগে
শুক্রবার, ১৬ নভেম্বর ২০১৮ খ্রীষ্টাব্দ | ২ অগ্রহায়ণ ১৪২৫ বঙ্গাব্দ |

DAILYSYLHET

রোহিঙ্গা ইস্যু : সুচির আরেকটি পদক প্রত্যাহার

আন্তর্জাতিক ডেস্ক::
মিয়ানমারের স্টেট কাউন্সিলর অং সান সুচিকে দেওয়া মানবাধিকার পদক প্রত্যাহার করে নিয়েছে হলোকাস্ট মিউজিয়াম। বুধবার মিউজিয়িাম কর্তৃপক্ষ বলেছে, আমরা অং সান সুচিকে দেওয়া পদক প্রত্যাহার করে নিয়েছি। এটা খুবই পরিতাপের বিষয়। রোহিঙ্গা জনগোষ্ঠীর ওপর বর্বর হামলা বন্ধে কার্যকর পদক্ষেপ না নেওয়ায় সুচির বিরুদ্ধে এ ব্যবস্থা নেওয়া হয়েছে।

হলোকাস্ট মিউজিয়াম সুচিকে যে মানবাধিকার পদক দিয়েছিল তার নাম ইলি উইসেল। ২০১২ সালে সুচিকে পদকটি দেওয়া হয়। নোবেলজয়ী উইসেল ছিলেন জাদুঘরটির অন্যতম প্রতিষ্ঠাতা। নাৎসিদের নির্যাতন থেকে বেঁচে যাওয়া উইসেলকেই প্রথম এই পদক দেওয়া হয়েছিল।

মিউজিয়ামটির পরিচালক সারা ব্লুমফিল্ড জানান, যুক্তরাষ্ট্রে মিয়ানমার দূতাবাসে সুচির পদক প্রত্যাহার করে নেওয়ার কারণ ব্যাখ্যা করে চিঠি দেয়া হয়েছে। জাদুঘরের ওয়েবসাইটেও এটি প্রকাশিত হয়েছে।

জাদুঘরটি যুক্তরাষ্ট্রের ওয়াশিংটনে অবস্থিত। দ্বিতীয় বিশ্বযুদ্ধে নাৎসিদের দ্বারা নির্যাতিতদের স্মরণে জাদুঘরটি প্রতিষ্ঠা করা হয়েছিল।

প্রসঙ্গত, রাখাইনে রোহিঙ্গাদের ওপর গণহত্যা শুরু হলে সুচির আন্তর্জাতিক সুনাম প্রশ্নের মুখে পড়ে। রোহিঙ্গা নির্মূল অভিযানের একজন সমর্থক হিসেবে তাকে মনে করা হয়।




নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৭

সম্পাদকমন্ডলীর সভাপতি: মকিস মনসুর আহমদ
সম্পাদক ও প্রকাশক: কে এ রহিম সাবলু, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
অফিস: ৯/আই, ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট।
ফোন: ০৮২১-৭২৬৫২৭, মোবাইল: ০১৭১৭৬৮১২১৪ (নিউজ) ০১৭১২৮৮৬৫০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: