সর্বশেষ আপডেট : ৪ মিনিট ৪১ সেকেন্ড আগে
শনিবার, ১৭ নভেম্বর ২০১৮ খ্রীষ্টাব্দ | ৩ অগ্রহায়ণ ১৪২৫ বঙ্গাব্দ |

DAILYSYLHET

বৌদ্ধদের সহিংসতা ঠেকাতে হিমশিম খাচ্ছে শ্রীলঙ্কা

আন্তর্জাতিক ডেস্ক::
শ্রীলঙ্কার ক্যান্ডিতে মুসলিমদের ওপর হামলা ও সহিংসতা ঠেকাতে সেখানে আরও সৈন্য মোতায়েন করেছে সরকার। কিন্তু এরপরও দাঙ্গাকারী ঠেকানো যাচ্ছে না। পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে হিমশিম খাচ্ছে সরকার। স্থানীয় পুলিশ ও কর্তৃপক্ষের বরাত দিয়ে এ খবর জানিয়েছে বিবিসি।

বিবিসি বলছে, শ্রীলঙ্কার সংখ্যালঘু মুসলিম সম্প্রদায়ের বিভিন্ন মসজিদ এবং ব্যবসা প্রতিষ্ঠানে বুধবারও হামলা চালিয়েছে সংখ্যাগুরু বৌদ্ধ সিংহলীরা। মুসলমানদের সঙ্গে সংঘাতকে কেন্দ্র করে ওইদিন এক বৌদ্ধ তরুণের মৃত্যুর খবরে তারা কারফিউ উপেক্ষা করে এসব হামলা চালায়। দাঙ্গা থামাতে বৌদ্ধ সম্প্রদায়ের হামলাকারীদের লক্ষ্য করে টিয়ারগ্যাস ছোড়ে পুলিশ।

এর আগে মসজিদ ও মুসলমানদের ব্যবসা প্রতিষ্ঠানের উপর একের পর এক হামলার প্রেক্ষিতে রোববার দেশটির কিছু এলাকায় কারফিউ জারি করা হয়। কিন্তু পরিস্থিতি নিয়ন্ত্রণ করতে না পারায় মঙ্গলবার গোটা দেশে ১০ দিনের জরুরি অবস্থা ঘোষণা করে শ্রীলঙ্কা সরকার। এতেও কাজ না হলে বুধবার দাঙ্গা বন্ধ করতে জনপ্রিয় দুই সামাজিক মাধ্যম ফেসবুক ও হোয়াটস আপ ব্লক করে দেয়া হয়েছে।

মঙ্গলবার ক্যান্ডিতে একটি পুড়ে যাওয়া বাড়ির ভেতর থেকে এক মুসলিম তরুণের মৃতদেহ পাওয়ার পর নতুন করে সহিংসতায় ছড়িয়ে পড়ে। এর জের ধরে বেশকিছু এলাকায় সংখ্যাগরিষ্ঠ বৌদ্ধ সম্প্রদায় এবং সংখ্যালঘু মুসলিমদের মধ্যে রাতভর সংঘর্ষ চলে। বহু মুসলিমদের বাড়ি-ঘর জ্বালিয়ে দেয়া হয়। স্থানীয় একজন কর্মকর্তা বিবিসিকে বলেন, ‘সবকিছু ভেঙে ফেলা হয়েছে, মুসলিমরা এখন সেখানে আতঙ্কের মধ্যে বসবাস করছে।’

বুধবার ক্যান্ডি শহরে হাতবোমা বহনের সময় সিনহালা সম্প্রদায়ের একজন ব্যক্তি নিহত হয়েছে বলে খবর আসে। এই খবর পেয়ে আরও মারমুখি হয়ে ওঠে বৌদ্ধরা। যার ফলে জরুরি অবস্থা জারি এবং হাজার হাজার সেনা মোতায়েন করা হয়েছে বলে জানিয়েছেন সরকারি মুখপাত্র রাজিথা সেনারাথানে। সেইসাথে পুলিশ বাহিনীর সদস্যদের সব ধরনের ছুটি বাতিল করা হয়েছে।

২০১২ সালের পর থেকে শ্রীলঙ্কায় সাম্প্রদায়িক উত্তেজনা বাড়ছে। কট্টরপন্থী বৌদ্ধ গোষ্ঠী বিবিএসের বিরুদ্ধে উত্তেজনায় উস্কানি দেওয়ার অভিযোগ রয়েছে।

সূত্র: বিবিসি




নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৭

সম্পাদকমন্ডলীর সভাপতি: মকিস মনসুর আহমদ
সম্পাদক ও প্রকাশক: কে এ রহিম সাবলু, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
অফিস: ৯/আই, ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট।
ফোন: ০৮২১-৭২৬৫২৭, মোবাইল: ০১৭১৭৬৮১২১৪ (নিউজ) ০১৭১২৮৮৬৫০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: