সর্বশেষ আপডেট : ১ ঘন্টা আগে
শনিবার, ১৭ নভেম্বর ২০১৮ খ্রীষ্টাব্দ | ৩ অগ্রহায়ণ ১৪২৫ বঙ্গাব্দ |

DAILYSYLHET

মইনউদ্দিন আদর্শ মহিলা কলেজে ৭ মার্চের ভাষণের তাৎপর্য শীর্ষক আলোচনা

নিজস্ব প্রতিবেদক ::

সিলেট নগরের মইনউদ্দিন আদর্শ মহিলা কলেজে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সাত-ই মার্চের ভাষণের তাৎপর্য শীর্ষক আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। সভায় জাতির জনকের ৭ মার্চের ঐতিহাসিক ভাষণের বিভিন্ন দিক নিয়ে আলোচনা করা হয়।

কলেজ অধ্যক্ষ প্রফেসর মো. গিয়াস উদ্দিনের সভাপতিত্বে বুধবার (৭ মার্চ) সকাল সাড়ে ১১টায় কলেজ মিলনায়তনে আয়োজিত আলোচনা সভায় বক্তৃতা করেন রাষ্ট্রবিজ্ঞান বিভাগের প্রধান এনামুল হক চৌধুরী, দর্শন বিভাগের প্রধান সুপর্ণা রায়, জীববিদ্যা বিভাগের সহকারী অধ্যাপক বদরুল আলম খান, বাংলা বিভাগের প্রধান আজির উদ্দিন, ব্যবস্থাপনা বিভাগের প্রধান এনামুল হক চৌধুরী সোহেল, বাংলা বিভাগের প্রভাষক মো. আলমগীর হোসেন প্রমুখ।

রাষ্ট্রবিজ্ঞান বিভাগের সহকারী অধ্যাপক রহিমা খাতুনের সঞ্চালনায় সভাপতির বক্তৃতায় কলেজ অধ্যক্ষ প্রফেসর মো. গিয়াস উদ্দিন বলেন, যার জন্ম না হলে স্বাধীন বাংলাদেশের জন্ম হতো না, শোষণমুক্ত সমাজের কথা চিন্তা করা যেত না তিনি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিববুর রহমান। সাতই মার্চের ভাষণ বিশ্বের সেরা কয়েকটি ভাষণের মধ্যে অন্যতম। মূলত এই ভাষণই ছিল বাঙালি জাতির স্বাধীনতার ঘোষণা। মুক্তিসংগ্রামে বাঙালি ঝাঁপিয়ে পড়েছিল বঙ্গবন্ধুর এই ভাষণ শুনেই। তিনি এই ভাষণে বাঙালির অধিকারের কথা বলেছেন, গণতন্ত্রের কথা বলেছেন।

বক্তারা বলেন, ২০১৭ সালে নয়, আরও আগে জাতির জনকের এই ভাষণ বিশ্ব প্রামাণ্য ঐতিহ্যের অংশ হওয়ার কথা, কিন্তু নানা ষড়যন্ত্রের কারণে তা হয়ে ওঠেনি। শিক্ষার্থীদের মুক্তিযদ্ধের চেতনায় উজ্জ্বীবিত হয়ে দেশপ্রেমে উদ্বুদ্ধ হতে এবং নতুন প্রজন্ম যাতে বঙ্গবন্ধুর অসমাপ্ত আত্মজীবনী ও কারাগারের রোজনামচা পড়ে সে পরামর্শ দেন।

আলোচনা সভার শুরুতে কুরআন তেলাওয়াত করেন রাষ্ট্রবিজ্ঞান বিভাগের প্রথম বর্ষের শিক্ষার্থী ফাহমিদা বেগম। গীতা পাঠ করেন একাদশ শেণির শিক্ষার্থী অনিতা রানি সরকার।  পরে জাতীয় সংগীত পরিবেশন করা হয়।




এ বিভাগের অন্যান্য খবর




নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৭

সম্পাদকমন্ডলীর সভাপতি: মকিস মনসুর আহমদ
সম্পাদক ও প্রকাশক: কে এ রহিম সাবলু, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
অফিস: ৯/আই, ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট।
ফোন: ০৮২১-৭২৬৫২৭, মোবাইল: ০১৭১৭৬৮১২১৪ (নিউজ) ০১৭১২৮৮৬৫০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: