সর্বশেষ আপডেট : ৫০ মিনিট ৪৯ সেকেন্ড আগে
বৃহস্পতিবার, ২০ সেপ্টেম্বর ২০১৮ খ্রীষ্টাব্দ | ৫ আশ্বিন ১৪২৫ বঙ্গাব্দ |

DAILYSYLHET

তিনদিনের সফরে ভারত যাচ্ছেন রাষ্ট্রপতি

নিউজ ডেস্ক:: ফারেন্স অব দ্য ইন্টারন্যাশনাল সোলার এলাইয়েন্স সামিটে’ অংশ নিতে তিনদিনের সরকারি সফরে ভারত যাচ্ছেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ। বুধবার পররাষ্ট্র মন্ত্রণালয়ে এক সংবাদ সম্মেলনে মন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী এ তথ্য জানান।

পররাষ্ট্রমন্ত্রী জানান, রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ আগামী ৮ থেকে ১২ মার্চ ভারতে সরকারি সফর করবেন। সফরকালে তিনি আগামী ১১ মার্চ ভারত ও ফ্রান্সের যৌথ উদ্যোগে ভারতের নয়া দিল্লীতে অনুষ্ঠিতব্য ‘ফাউন্ডিং কনফারেন্স অব দ্য ইন্টারন্যাশনাল সোলার এলাইয়েন্স সামিটে’ অংশগ্রহণ করবেন।

এ শীর্ষ সম্মেলনে বাংলাদেশসহ আন্তর্জাতিক সৌর জোটের প্রায় ২৩টি দেশের রাষ্ট্র প্রধান/সরকার প্রধান এবং ৯টি দেশের মন্ত্রী পর্যায়ের প্রতিনিধি অংশগ্রহণ করবেন। সম্মেলন শেষে অংশগ্রহণকারী দেশসমূহের পক্ষ থেকে একটি যৌথ বিবৃতি প্রকাশ করা হবে। রাষ্ট্রপতির নেতৃত্বে বাংলাদেশ প্রতিনিধিদলে রাষ্ট্রপতির কার্যালয়, পররাষ্ট্র মন্ত্রণালয় ও বিদ্যুৎ বিভাগের ঊর্ধ্বতন পর্যায়ের কর্মকর্তারা অন্তর্ভুক্ত থাকবেন।

তিনি জানান, বাংলাদেশ সরকার ২০২১ সালের মধ্যে মোট উৎপাদিত বিদ্যুতের ১০ শতাংশ অর্থাৎ প্রায় ২০০০ মেগা ওয়াট বিদ্যুৎ নবায়নযোগ্য জ্বালানি হতে উৎপাদনের লক্ষ্যমাত্রা নির্ধারণ করেছে। এ পর্যন্ত বাংলাদেশে সৌরশক্তি হতে উৎপাদিত বিদ্যুতের পরিমাণ ২৪০ মেগাওয়াট। এ ছাড়া বর্তমান সরকার সৌরশক্তি হতে ইউটিলিটি স্কেলে ৫০০ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদনের জন্য জাতীয় গ্রিডে সংযুক্ত বৃহৎ আকারের সৌরবিদ্যুৎ কেন্দ্র স্থাপনের প্রকল্প হাতে নিয়েছে।

মন্ত্রী আরও জানান, ভারত সফরকালে রাষ্ট্রপতি আসাম ও মেঘালয় রাজ্যে মুক্তিযুদ্ধকালীন সময়ে তার স্মৃতি বিজড়িত বিভিন্ন স্থান পরিদর্শন করবেন। আগামী ১১ মার্চ তারিখে নয়া দিল্লীতে অনুষ্ঠিতব্য সৌর জোট শীর্ষ সম্মেলনে যোগদানের পাশাপাশি রাষ্ট্রপতি ভারতের রাষ্ট্রপতি, ফ্রান্সের রাষ্ট্রপতি ও শ্রীলঙ্কার রাষ্ট্রপতির সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করতে পারেন।

এ ছাড়া ভারতের আসাম ও মেঘালয় সফরকালে রাজ্যদ্বয়ের গভর্নরের সঙ্গে রাষ্ট্রপতির সাক্ষাতের কথা রয়েছে। রাষ্ট্রপতি ও তার সফরসঙ্গীগণ আগামী ৮ মার্চ ঢাকা ত্যাগ করবেন এবং সফর শেষে আগামী ১২ মার্চ দেশে প্রত্যাবর্তন করবেন বলেও জানান তিনি।

উল্লেখ্য, ২০১৫ সালের ৩০ নভেম্বর প্যারিসে অনুষ্ঠিত ‘ইউনাইটেড নেশন্স ফ্রেমওয়ার্ক কনভেনশন অন ক্লাইমেট চেঞ্জ’ এর আওতায় ‘কপ-২১’ সম্মেলনে কর্কট ও মকরক্রান্তির মধ্যবর্তী অঞ্চলে আংশিক বা সম্পূর্ণরূপে অবস্থিত সৌর শক্তি সমৃদ্ধ দেশের জ্বালানি চাহিদা মেটানোর অভিন্ন লক্ষ্যে আন্তর্জাতিক সৌর জোট প্রতিষ্ঠার উদ্যোগ গৃহীত হয়। এ প্রেক্ষিতে ২০১৬ সালের ১৫ নভেম্বর আন্তর্জাতিক সৌর জোট/ ইন্টারন্যাশনাল সোলার এলাইয়েন্স সংক্রান্ত ফ্রেমওয়ার্ক চুক্তি স্বাক্ষর এবং ২০১৭ সালের ২৮ সেপ্টেম্বর চুক্তিটির অনুসমর্থনের মধ্য দিয়ে আন্তর্জাতিক সৌর জোটে প্রতিষ্ঠাতা সদস্য রাষ্ট্র হিসেবে বাংলাদেশ যোগদান করে।


এ বিভাগের অন্যান্য খবর

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৭

সম্পাদকমন্ডলীর সভাপতি: মকিস মনসুর আহমদ
সম্পাদক ও প্রকাশক: কে এ রহিম সাবলু, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
অফিস: ৯/আই, ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট।
ফোন: ০৮২১-৭২৬৫২৭, মোবাইল: ০১৭১৭৬৮১২১৪ (নিউজ) ০১৭১২৮৮৬৫০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: