সর্বশেষ আপডেট : ১ ঘন্টা আগে
সোমবার, ১৮ জুন ২০১৮ খ্রীষ্টাব্দ | ৪ আষাঢ় ১৪২৫ বঙ্গাব্দ |

DAILYSYLHET

স্বল্পোন্নত দেশ থেকে উত্তরণে রাজধানী সাজবে বর্ণিল সাজে

নিউজ ডেস্ক:: স্বল্পোন্নত দেশ (এলডিসি) স্ট্যাটাস থেকে প্রাথমিক পর্যায়ে উত্তরণে উৎসবমুখর পরিবেশে আনুষ্ঠানিকভাবে পালন করবে বাংলাদেশ। এ উপলক্ষে আগামী ২২-২৩ মার্চ রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্র ও রেডিসন ব্লু হোটেলে বিভিন্ন কর্মসূচি হাতে নেয়া হয়েছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা অনুষ্ঠানের উদ্বোধন করবেন।

এ অর্জনকে আরও উৎসবমুখর করতে অন্যান্য কর্মসূচির পাশাপাশি রাজধানী ঢাকা শহরকে বর্ণিল সাজে সজ্জিত করা হবে। অর্থনৈতিক সম্পর্ক বিভাগ সূত্রে এসব তথ্য জানা গেছে।

সূত্র জানায়, এর আগে গত ১৮ ফেব্রুয়ারি এলডিসি স্ট্যাটাস থেকে উত্তরণ জাতীয় টাস্কফোর্সের মূখ্য সমন্বয়ক মো. আবুল কালাম আজাদের সভাপতিত্বে এক বৈঠক অনুষ্টিত হয়। সেখানে জানানো হয়, আগামী ১২-১৬ মার্চ জাতিসংঘের কমিটি ফর ডেভেলপমেন্ট পলিসি’র (সিডিপি) ত্রি-বার্ষিক বৈঠকে বাংলাদেশ স্বল্পন্নত দেশ থেকে উত্তরণের জন্য প্রথমবাবের মতো সুপারিশ লাভ করবে। যা বাংলাদেশ স্বাধীন হওয়ার পর অনেকগুলো বড় ধরনের অর্জনের মধ্যে অন্যতম হিসেবে পরিগণিত করা হচ্ছে। এ অর্জনকে ব্যাপকভাবে উদযাপনের জন্যই এ আয়োজন করা হচ্ছে।

সূত্র জানায়, দিবসটি উদযাপনের জন্য বিশেষ ডাকটিকেট প্রকাশ, দেশি-বিদেশি প্রচার মাধ্যমে এ অর্জনকে তুলে ধরা, জনগণের মধ্যে সচেতনতামূলক প্রচারণা, আলোচনা সভাসহ বিভিন্ন অনুষ্ঠানমালার আয়োজন করা হবে। এছাড়া রাজধানী ঢাকাকে বর্ণিল সাজে সাজিয়ে তোলা হবে। এ অর্জনের জন্য এদিন প্রধানমন্ত্রীকে সংবর্ধনা দেয়া হবে।

এলডিসি থেকে প্রাথমিক পর্যায়ের উত্তরণের এ অর্জনকে স্মরণীয় করে রাখার জন্য যেসব আয়োজন করার প্রস্তুতি নেয়া হচ্ছে সেগুলোর ব্যয় নির্বাহের জন্য সরাসরি ক্রয় পদ্ধতি অনুসরণ করে ক্রয় কাজ সম্পন্ন করার একটি প্রস্তাব বুধবার (৭ মার্চ) অর্থনৈতিক বিষয় সংক্রান্ত মন্ত্রিপরিষদ কমিটির বৈঠকে উপস্থাপন করা হবে।

অর্থনৈতিক সম্পর্ক বিভাগ সচিব কাজী শফিকুল আযম স্বাক্ষরিত প্রস্তাবে বলা হয়েছে, বাংলাদেশ স্বল্পোন্নত দেশের স্ট্যাটাস থেকে উত্তরণের ক্ষেত্রে জাতিসংঘ কর্তৃক নির্ধারিত নির্ণায়কসমূহ যেমন, মাথাপিছু আয়, মানবসম্পদ সূচক এবং অর্থনৈতিক সংকট সূচকের মান ইতোমধ্যে অর্জন করেছে। উত্তরণ প্রক্রিয়ার প্রাথমিক পর্যায়ে জাতিসংঘের সিডিপি-এর ত্রি-বার্ষিক পর্যালোচনা বৈঠকে বাংলাদেশের স্বল্পন্নোত দেশ থেকে উত্তরণের জন্য প্রথমবারের মতো সুপারিশ করবে-যা স্বাধীনতা পরবর্তী বাংলাদেশের উন্নয়নের একটি বড় অর্জন এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রেক্ষিত পরিকল্পনা ও ভিশন-২০২১ এর সফল রূপায়ণ।

এতে বলা হয়েছে, আগামী ২২ মার্চ সকাল ১০টায় বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে বাংলাদেশের এলডিসি স্ট্যাটাস থেকে প্রাথমিক পর্যায়ের উত্তরণ আনুষ্ঠানিকভাবে উদযাপিত হবে। প্রধানমন্ত্রী এ অনুষ্ঠানে উপস্থিত থাকতে ইতোমধ্যে সম্মতি দিয়েছেন। ঐতিহাসিক এ অর্জনকে স্মরণীয় করে রাখতে এবং এলডিসি থেকে উত্তরণের সুপারিশ পত্রটি প্রধানমন্ত্রীর কাছে হস্তান্তর করতে জাতীয় টাস্কফোর্স সিদ্ধান্ত নিয়েছে।

এছাড়া আগামী ২৩ মার্চ রেডিসন ব্লু হোটেলে একটি আন্তর্জাতিক সেমিনার অনুষ্ঠিত হবে। উৎসবমূখর পরিবেশে উদযাপনে জন্য ঢাকা শহরকে বর্ণিল সাজে সজ্জিত করা হবে।

সূত্র জানায়, বর্ণিল এ অনুষ্ঠানের সমুদয় সেবা সরাসরি ক্রয় পদ্ধতিতে সম্পন্ন করার জন্য পাবলিক প্রকিউরমেন্ট আইন,২০০৬ এর ৬৮ ধারামতে সরকার রাষ্ট্রীয় প্রয়োজনে, জনস্বার্থে সরকার কর্তৃক গঠিত অর্থনৈতিক বিষয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির সুপারিশক্রমে, ধারা ৩২ এ বর্ণিত সরাসরি ক্রয় পদ্ধতি বা অন্য কোনো পদ্ধতি অনুসরণ করে সম্পন্ন করার বিধান রয়েছে।

এ অবস্থায়, সময়ের স্বল্পতা এবং স্বল্পোন্নত স্ট্যাটাস থেকে বাংলাদেশের উত্তরণের যোগ্যতা অর্জনের ঐতিহাসিক সাফল্য উদযাপন উপলক্ষে জরুরি প্রয়োজন অনুভব করে সরাসরি ক্রয় প্রস্তাব অনুমোদনের জন্য অর্থনৈতিক বিষয় সংক্রান্ত মন্ত্রিপরিষদ বিভাগে উপস্থাপন করা হবে বুধবার।




নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৭

সম্পাদকমন্ডলীর সভাপতি: মকিস মনসুর আহমদ, প্রধান সম্পাদক: লিয়াকত শাহ ফরিদী
সম্পাদক ও প্রকাশক: কে এ রহিম সাবলু, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
অফিস: ৯/আই, ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট।
ফোন: ০৮২১-৭২৬৫২৭, মোবাইল: ০১৭১৭৬৮১২১৪ (নিউজ) ০১৭১২৮৮৬৫০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: