সর্বশেষ আপডেট : ১ ঘন্টা আগে
বুধবার, ১৯ জুন ২০১৯ খ্রীষ্টাব্দ | ৫ আষাঢ় ১৪২৬ বঙ্গাব্দ |

DAILYSYLHET

পরনে পাটের শাড়ি হাতে পাটের ব্যাগ পায়ে পাটের জুতা

নিউজ ডেস্ক:: সকলকে পাটপণ্য ব্যবহারের আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। পাট দিবস উপলক্ষে মঙ্গলবার রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে পাট পণ্য মেলার উদ্বোধনী অনুষ্ঠানে সকলের প্রতি এ আহ্বান জানান তিনি।

এ অনুষ্ঠানে তিনি যে শাড়িটা পরে এসেছিলেন সেটা পাটের উল্লেখ করে প্রধানমন্ত্রী জানান তার পায়ের জুতাটাও পাটের তৈরি।

নিজের ভ্যানিটি ব্যাগটিও সকলের সামনে প্রর্দশন করে বলেন, এটাও পাটের তৈরি। এটা কিন্তু বিদেশি কোনো ব্র্যান্ডের নয়। বাংলাদেশেই এই ব্যাগ তৈরি হয়েছে। এ ছাড়া মঞ্চে ও মঞ্চের সামনে যারা বিশেষ ধরনের ব্লেজার পরে বসে আছেন সেগুলোও পাটের তৈরি।

প্রধানমন্ত্রী বলেন, এখানে উপস্থিত বোনেরাও এ ধরনের ভ্যানিটি ব্যাগ ব্যবহার করতে পারেন। আর ভাইয়েরা তাদের বউদের শখ করে কিনে দিতে পারেন। তিনি বলেন, পাট এমন একটি পণ্য যে বিশ্বের দামী মার্সিটিজ গাড়ি তৈরি করতেও পাটের ব্যবহার হয়। তিনি বলেন, আগে তো পাটের শাড়ি ছাড়া বিয়ে হতো না।

শেখ হাসিনা বলেন, পাকিস্তানিরা আমাদের পাট বিক্রি করে নিজেদের ভাগ্যের উন্নয়ন করতো। তারা পাটকে ধ্বংস করার জন্য কৃষকদের বঞ্চিত করতো। তাদেরই প্রেতাত্মারা যারা বাংলাদেশে আছে তারাও ক্ষমতায় গিয়ে রাজাকার নিজামীকে শিল্পমন্ত্রী-কৃষিমন্ত্রী বানিয়ে আরেক দফা এই পাটকে ধ্বংস করেছে। আমরা ক্ষমতায় আসার পর পাটকে এবং পাট চাষীদের বাঁচানোর জন্য নানা ধরনের উদ্যেগ গ্রহণ করি।

প্রধানমন্ত্রী বলেন, পাটের বহুমুখী ব্যবহার একটি বড় সম্পদ। এটা ব্যবহার করে নতুন নতুন পণ্য উৎপাদন করতে হবে। এ ছাড়া এসব পণ্য রফতানি করে বৈদেশিক মুদ্রা অর্জনের জন্য নতুন নতুন বাজার খুঁজতে হবে। তিনি বলেন, পাট নিয়ে গবেষণার ফলে অনেক নতুন নতুন অকর্ষণীয় পণ্য উৎপাদন হচ্ছে।



এ বিভাগের অন্যান্য খবর



নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৭

সম্পাদকমন্ডলীর সভাপতি: মকিস মনসুর আহমদ
সম্পাদক ও প্রকাশক: কে. এ. রাহিম. সাবলু, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
অফিস: ৯/আই, ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট।
ফোন: ০৮২১-৭২৬৫২৭, মোবাইল: ০১৭১৭৬৮১২১৪
ই-মেইল: [email protected]

Developed by: