সর্বশেষ আপডেট : ৭ মিনিট ১৪ সেকেন্ড আগে
বৃহস্পতিবার, ২১ ফেব্রুয়ারী ২০১৯ খ্রীষ্টাব্দ | ৯ ফাল্গুন ১৪২৫ বঙ্গাব্দ |

DAILYSYLHET

‘রোহিঙ্গাদের অভুক্ত রেখে নিধন অব্যাহত রেখেছে মিয়ানমার’

আন্তর্জাতিক ডেস্ক:: রাখাইন প্রদেশের সংখ্যালঘু রোহিঙ্গা মুসলিমদের বিরুদ্ধে মিয়ানমার এখনো ‘জাতিগত নিধন’ অভিযান অব্যাহত রেখেছে। সন্ত্রাসবাদের প্রচারণা ও রোহিঙ্গাদের অনাহারে রেখে মিয়ানমার ওই অভিযান সক্রিয় রেখেছে। মঙ্গলবার জাতিসংঘের মানবাধিকার বিষয়ক দূত অ্যান্ড্রু গিলমার এ অভিযোগ করেছেন।

গত বছরের ২৫ আগস্ট রাখাইনে সহিংসতা শুরুর পর প্রায় সাত লাখ সংখ্যালঘু রোহিঙ্গা মুসলিম বাংলাদেশে পালিয়েছে। তারা সেখানে সেনাবাহিনী ও উগ্রপন্থী বৌদ্ধদের হাতে ধর্ষণ, হত্যা, অগ্নিসংযোগের মতো ভয়াবহ নিপীড়নের শিকার হয়েছেন বলে অভিযোগ করছেন।

গত বছর রাখাইনের অধিকাংশ রোহিঙ্গা বাংলাদেশে শরণার্থী হিসেবে আশ্রয় নিয়েছে। এখনো প্রত্যেক সপ্তাহে শত শত রোহিঙ্গা সীমান্ত পাড়ি দিয়ে বাংলাদেশে ঢুকে পড়ছে।

অ্যান্ড্রু গিলমার বলেন, ‘মিয়ানমারে রোহিঙ্গাদের জাতিগত নিধন এখনো অব্যাহত অাছে। আমি যা দেখেছি এবং কক্সবাজারে যা শুনেছি তার মাধ্যমে কোনো ধরনের উপসংহারে পৌঁছাতে পারবো বলে মনে করি না।

এক বিবৃতিতে তিনি বলেন, ‘গত বছরের রক্তপাত ও গণধর্ষণের মতো সহিংসতার ধরন এখন পরিবর্তিত হয়েছে। সেখানে ভীতিকর প্রচারণা ও অনাহারে বাধ্য করা হচ্ছে। এটা দেখে মনে হচ্ছে যে, রাখাইনে অবশিষ্ট যে রোহিঙ্গারা আছে তাদের পালাতে বাধ্য করতেই নকশা একেছে মিয়ানমার।

সূত্র : এএফপি।




এ বিভাগের অন্যান্য খবর




নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৭

সম্পাদকমন্ডলীর সভাপতি: মকিস মনসুর আহমদ
সম্পাদক ও প্রকাশক: কে এ রহিম সাবলু, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
অফিস: ৯/আই, ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট।
ফোন: ০৮২১-৭২৬৫২৭, মোবাইল: ০১৭১৭৬৮১২১৪ (নিউজ) ০১৭১২৮৮৬৫০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: