সর্বশেষ আপডেট : ৫ ঘন্টা আগে
শুক্রবার, ১৬ নভেম্বর ২০১৮ খ্রীষ্টাব্দ | ২ অগ্রহায়ণ ১৪২৫ বঙ্গাব্দ |

DAILYSYLHET

অনলাইনে উস্কানি, বিবিসির মূল্যায়ন

নিউজ ডেস্ক::
বাংলাদেশে বিশ্ববিদ্যালয় শিক্ষক ও লেখক মুহম্মদ জাফর ইকবালের ওপর হামলার খবর অনলাইন পত্রপত্রিকায় ছড়িয়ে পড়লে সেখানে মানুষের দ্বিমুখী প্রতিক্রিয়া লক্ষ করা যায়।

অনেকেই যেমন হামলার নিন্দা জানিয়েছেন, সেরকম অনেকেই এই হামলার ঘটনার সমর্থন জানিয়েছেন। অনেকে জাফর ইকবালের মৃত্যুকামনা করে এই হামলাকে সাধুবাদ জানিয়ে মন্তব্য করেছেন।

এই আক্রমণ সমর্থন করে করা মন্তব্য কি উস্কানিমূলক হিসেবে বিবেচনা করে মন্তব্যকারীদের বিরুদ্ধে আইনগত পদক্ষেপ নেয়া যেতে পারে?

এরকম ক্ষেত্রে মন্তব্যকারীদের বিরুদ্ধে আইনি পদক্ষেপ নেয়ার সুযোগ রয়েছে বলে জানান পুলিশের কাউন্টার টেরোরিজম অ্যান্ড ট্রান্সন্যাশনাল ক্রাইম ইউনিটের সাইবার ক্রাইম বিভাগের উপ-কমিশনার মোহাম্মদ আলিমুজ্জামান।

“অপরাধ ঘটানোর পর ঘটনাকে সমর্থন করে কোনো বক্তব্য দিলে যারা অপরাধ কর্মকান্ড ঘটায় তারা আরো উৎসাহ পেয়ে থাকে। ঘটনা সমর্থন করে উস্কানিমূলক বক্তব্য দেয়ার কারণে তাদেরকে আইনের আওতায় আনার সুযোগ রয়েছে।”

মি. আলিমুজ্জামান বলেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি আইন বা আইসিটি অ্যাক্টের ৫৭ ধারা অনুযায়ী, যা আইনশৃঙ্খলা পরিস্থিতির অবনতি ঘটাতে পারে বা যার মাধ্যমে অপরাধ কর্মকান্ডে মানুষ উদ্বুদ্ধ হতে পারে সেটিও অপরাধ। সেই হিসেবে অনলাইনে মন্তব্য করে অপরাধ সমর্থন করাকে প্ররোচনামূলক হিসেবে বিবেচনা করা যায়।

এই ধরনের মন্তব্য প্রতিহত করতে সাইবার ক্রাইম বিভাগ কাজ করে থাকে বলে জানান মি. আলিমুজ্জামান।

“কিছু বিষয়ে আমার কাউন্টারিং করে থাকি। পাশাপাশি যেসব ক্ষেত্রে খুব বেশী পরিমাণে ক্ষতির সম্ভাবনা থাকে, সেসব ক্ষেত্রে ঐ ব্যক্তির বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেয়ার চেষ্টা করে থাকি আমরা।”

তবে সঠিক ও কার্যকরভাবে বাস্তবায়ন করার লক্ষ্যে সাইবার ক্রাইম বিভাগকে বিভিন্ন রকম চ্যালেঞ্জের সম্মুখীন হতে হয় বলে জানান মি. আলিমুজ্জামান।

“ব্যক্তির পরিচয় নিশ্চিত করতে ফেসবুক কর্তৃপক্ষ ও ইন্টারনেট সেবা প্রদানকারী সংস্থার সাথে বিভিন্ন স্তরে কাজ করতে হয়। নিজেদের নীতিমালা বহির্ভূত হলে ফেসবুক সবসময় সব তথ্য প্রদান করে না।”

মি. আলিমুজ্জামান বলেন এই বিভাগের সক্ষমতা ধীরে ধীরে বাড়ছে। যুক্ত হচ্ছে নতুন প্রযুক্তিও।




এ বিভাগের অন্যান্য খবর




নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৭

সম্পাদকমন্ডলীর সভাপতি: মকিস মনসুর আহমদ
সম্পাদক ও প্রকাশক: কে এ রহিম সাবলু, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
অফিস: ৯/আই, ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট।
ফোন: ০৮২১-৭২৬৫২৭, মোবাইল: ০১৭১৭৬৮১২১৪ (নিউজ) ০১৭১২৮৮৬৫০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: