সর্বশেষ আপডেট : ২৯ মিনিট ৩৩ সেকেন্ড আগে
শনিবার, ১৭ নভেম্বর ২০১৮ খ্রীষ্টাব্দ | ৩ অগ্রহায়ণ ১৪২৫ বঙ্গাব্দ |

DAILYSYLHET

ট্রাম্পের শুল্ক আরোপের সিদ্ধান্তে রিপাবলিকানদের গভীর উদ্বেগ

আন্তর্জাতিক ডেস্ক::
যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের কর পরিকল্পনা নিয়ে গভীর উদ্বেগ প্রকাশ করেছেন ক্ষমতাসীন রিপাবলিকান দলের নেতারা । ইউরোপ থেকে আমদানি করা স্টিল ও অ্যালুমিনিয়ামের ওপর শুল্ক আরোপের পরিকল্পনা করার পর থেকেই ঘরে-বাইরে সমালোচিত হচ্ছেন মার্কিন প্রেসিডেন্ট।

রিপাবলিকান দলের প্রথম সারির আইনপ্রনেতারা এখন ট্রাম্পের সিদ্ধান্তের বিরুদ্ধে অবস্থান নিয়ে এই সিদ্ধান্ত বাতিল করার আহ্বান জানিয়েছেন। কিন্তু ট্রাম্প নিজের অবস্থান থেকে সরে আসবেন না বলে ঘোষণা দিয়েছেন।

যে কারণে উদ্বিগ্ন রিপাবলিকানরা

গত সপ্তাহে ইউরোপ থেকে আমদানি করা স্টিল বা ইস্পাতের উপরে ট্রাম্পের কর আরোপের পরিকল্পনা ইউরোপসহ সারা পৃথিবীতেই ব্যাপক সমালোচনার জন্ম দিয়েছে। এর জবাবে ইতিমধ্যেই আমদানিকৃত মার্কিন পণ্যের উপরে পাল্টা করারোপের হুমকি দিয়েছে ইউরোপ। ফলে নতুন এক বাণিজ্য যুদ্ধের আশংকা দেখা দিয়েছে। কিন্তু এমন আশংকার পরেও নিজের পরিকল্পনা থেকে পিছিয়ে আসবেন না বলে ঘোষণা দিয়েছেন ট্রাম্প।

ইসরায়েলি প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর সাথে হোয়াইট হাউজে এক বৈঠকের সময় নিজের এ মনোভাবের কথা স্পষ্ট জানিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট।

আর বাণিজ্য যুদ্ধ হলেও, তাতে ট্রাম্প জিতবেন বলে ‘খুবই আত্মবিশ্বাসী’, বলে জানিয়েছেন হোয়াইট হাউসের প্রেস সেক্রেটারি সারাহ হাকাবি সেন্ডার্স।

তবে, মিঃ ট্রাম্পের বক্তব্যের এক ঘণ্টা আগে স্পিকার পল রায়ান কর আরোপের সিদ্ধান্ত থেকে ট্রাম্পকে সরে আসার আহ্বান জানিয়েছিলেন। এক বিবৃতিতে তিনি বলেছেন, ইউরোপের সঙ্গে কোন ধরণের বাণিজ্য যুদ্ধ বেধে গেলে, তার ফলাফল বা প্রভাব নিয়ে উদ্বিগ্নবোধ করছেন তারা।

ট্রাম্পের কর ব্যবস্থা নতুন করে সংস্কার করার ফলে দেশের অর্থনীতিতে যে অগ্রগতি হয়েছে, ইউরোপের সাথে খারাপ সম্পর্কের ফলে তা শেষ হয়ে যেতে পারে বলে আশঙ্কা করেছেন মার্কিন স্পিকার রায়ান। তাছাড়া এই সিদ্ধান্ত আমেরিকাকে অর্থনৈতিকভাবেও লাভবান করবে না বলেই তিনি মনে করছেন।

শুধু রায়ান নন, রিপাবলিকান দলের অন্য নেতারাও এখন ট্রাম্পের এই শুল্ক আরোপের পরিকল্পনার বিরুদ্ধে সরব হয়ে উঠেছেন।
এর আগে চীন, অস্ট্রেলিয়া, ব্রাজিল এমনকি যুক্তরাষ্ট্রের বন্ধু দেশ বলে পরিচিত কানাডাও এই শুল্ক পরিকল্পনার সমালোচনা করেছে। এ ঘটনায় উদ্বেগ প্রকাশ করেছে জাতিসংঘের অঙ্গ সংগঠন আন্তর্জাতিক মুদ্রা তহবিল।

সূত্র: বিবিসি




নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৭

সম্পাদকমন্ডলীর সভাপতি: মকিস মনসুর আহমদ
সম্পাদক ও প্রকাশক: কে এ রহিম সাবলু, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
অফিস: ৯/আই, ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট।
ফোন: ০৮২১-৭২৬৫২৭, মোবাইল: ০১৭১৭৬৮১২১৪ (নিউজ) ০১৭১২৮৮৬৫০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: