সর্বশেষ আপডেট : ৫ মিনিট ১৩ সেকেন্ড আগে
মঙ্গলবার, ২০ নভেম্বর ২০১৮ খ্রীষ্টাব্দ | ৬ অগ্রহায়ণ ১৪২৫ বঙ্গাব্দ |

DAILYSYLHET

শাবিতে ড. জাফর ইকবালকে ছুরিকাঘাত

শাবি সংবাদদাতা:: বিশিষ্ট লেখক ও শিক্ষাবিদ এবং শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (শাবি) অধ্যাপক ড. মুহম্মদ জাফর ইকবালকে মাথায় ছুরিকাঘাত করা হয়েছে। তাকে সিলেটের ওসমানী মেডিক্যাল কলেজ হাসপাতালে নিয়ে যাওয়া হচ্ছে। শনিবার বিকাল ৫টা ৪০ মিনিটে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (শাবিপ্রবি) ক্যাম্পাসে এ ঘটনা ঘটে। এ ঘটনায় একজনকে আটক করা হয়েছে। বিশ্ববিদ্যালয়ের প্রক্টর জহির উদ্দিন আহমেদ এ তথ্য নিশ্চিত করেছেন।

জানা গেছে, বিশ্ববিদ্যালয়ের শহীদ মিনার এলাকায় গতকাল শুক্রবার ইলেকট্রিক ও ইলেকট্রনিক্স ইঞ্জিনিয়ারিং বিভাগের দুইদিনব্যাপী অনুষ্ঠান চলছিল। গতকাল বিভাগীয় সভাপতি হিসেবে এর উদ্বোধন করেছিলেন ড. জাফর ইকবাল। আজ শনিবার বিকালে এর সমাপনী অনুষ্ঠানে যাওয়ার পথে ক্যাম্পাসের মুক্তমঞ্চ এলাকায় এ হামলার ঘটনা ঘটে।

বিশ্ববিদ্যালয়ের ছাত্র উপদেশ ও নির্দেশনা পরিচালক মো. রাশেদ তালুকদার জানিয়েছেন, মুক্তমঞ্চ এলাকায় পেছন থেকে ধারালো অস্ত্র দিয়ে ড. জাফর ইকবলের মাথায় আঘাত করা হয়। তবে সঙ্গে সঙ্গে হামলাকারীকে আটক করা হয়েছে। হামলাকারী বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী নাকি বহিরাগত তা এখনও নিশ্চিত করা সম্ভব হয়নি।

বিশ্ববিদ্যালয়ের একজন সংবাদকর্মী ঘটনার সময় উপস্থিত ছিলেন। তিনি জানান, ক্যাম্পাসের মুক্তমঞ্চে ইলেক্ট্রনিক ও ইলেক্ট্রিকাল ইঞ্জিনিয়ারিং বিভাগের শিক্ষাবর্ষ সমাপনী অনুষ্ঠানে অতিথিদের সারিতে একটি সোফায় বসে থাকা অবস্থায় তাকে ছুরিকাঘাত করা হয়। ছাত্ররা হামলাকারিকে আটক করে মারধর করেছে।

ছুরিকাঘাতের পর স্যারের মাথা থেকে অনেক রক্ত ঝরছিল। এ সময় চারদিকে হই চই পড়ে যায়। স্যারকে ধরে গাড়িতে করে হাসপাতালে নিয়ে যাওয়া হয়। উত্তেজিত ছাত্ররা হামলাকারীকে ধরে ফেলে। ওই হামলাকারী ক্যাম্পাসের এ বিল্ডিংয়ে আটক অবস্থায় আছে।

ড. জাফর ইকবালের ব্যক্তিগত সহকারী জয়নাল আবেদীন জানান, স্যারকে মাথায় আঘাত করা হয়েছে। এ মুহূর্তে তিনি সিলেট ওসমানী মেডিক্যাল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন রয়েছেন।

ড. মুহম্মদ জাফর ইকবালের জন্য রক্তের প্রয়োজন বলে জানা গেছে। তার রক্তের গ্রুপ এ পজেটিভ। মাথায় আঘাত পাবার কারণে তার মস্তিষ্কে রক্তক্ষরণ হয়েছে। জাফর ইকবাল বর্তমানে সিলেট ওসমানী মেডিকেল কলেজের নিউরো সার্জারি ওয়ার্ডে চিকিৎসাধীন আছেন। তবে হাসপাতালে আনার পথে এবং হাসপাতালে আনার পরেও আহত ড. মুহম্মদ জাফর ইকবাল স্বাভাবিক কথাবার্তা বলছিলেন বলে জানিয়েছেন জরুরি বিভাগের কর্তব্যরত চিকিৎসক ডা. মাসুদ।

সিলেট ওসমানী মেডিক্যাল কলেজ হাসপাতালের একজন ইন্টার্ন চিকিৎসক জানান, ড. মুহম্মদ জাফর ইকবালকে নিউরোলজি বিভাগে ভর্তি করা হয়েছে। তিনি সহযোগী অধ্যাপক ডাক্তার রাশেদুন্নবীর অধীনে চিকিৎসাধীন আছেন।

এদিকে, সিলেট মহানগর পুলিশের অতিরিক্ত উপ কমিশনার আবদুল ওহাব জানিয়েছেন, ড. জাফর ইকবালের ওপর হামলা হয়েছে বলে আমরা খবর পেয়েছি। হামলাকারীকে বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা আটক করেছে বলে আমরা খবর পেয়েছি। আমরা ঘটনাস্থলে যাচ্ছি।

বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ ইলিয়াসুর রহমান বিশ্বাস হাসপাতালে উপস্থিত সংবাদকর্মীদের জানান, জাফর ইকবাল স্যার এখন চিকিৎসাধীন। চিকিৎসকরা এসেছেন। বিশ্ববিদ্যালয়ের ভিসি আসছেন। তার সঙ্গে প্রতিষ্ঠানের ডিরেক্টরসহ অন্যরাও আসছেন।

এক প্রশ্নের জবাবে ইলিয়াসুর রহমান বলেন, যে ছেলেটি স্যারকে আঘাত করেছে, তার রাজনৈতিক পরিচয় এখনও জানা যায়নি।

এ ঘটনার প্রতিবাদে শাবিপ্রবিতে বিক্ষোভ শুরু করেছে শিক্ষার্থীরা।

শাহজালাল বিশ্ববিদ্যালয় সাংবাদিক ফোরামের পক্ষ থেকে এ ন্যাক্কারজনক ঘটনার তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়েছে। শাহজালাল বিশ্ববিদ্যালয় সাংবাদিক ফোরাম’ ঢাকার সভাপতি ফারুক মেহেদী ও সাধারণ সম্পাদক মুস্তফা মনওয়ার সুজন এক বিবৃতিতে তার উন্নত চিকিৎসায় সরকার, শাবি কর্তৃপক্ষকে দ্রুত ব্যবস্থা নেয়ার আহ্বান জানিয়েছেন।এ হামলায় সরাসরি জড়িত ও এর হোতাদের বিচারের দাবি জানিয়েছেন।




নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৭

সম্পাদকমন্ডলীর সভাপতি: মকিস মনসুর আহমদ
সম্পাদক ও প্রকাশক: কে এ রহিম সাবলু, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
অফিস: ৯/আই, ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট।
ফোন: ০৮২১-৭২৬৫২৭, মোবাইল: ০১৭১৭৬৮১২১৪ (নিউজ) ০১৭১২৮৮৬৫০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: