সর্বশেষ আপডেট : ১ মিনিট ৩৮ সেকেন্ড আগে
মঙ্গলবার, ২০ নভেম্বর ২০১৮ খ্রীষ্টাব্দ | ৬ অগ্রহায়ণ ১৪২৫ বঙ্গাব্দ |

DAILYSYLHET

ইস্পাত শুল্ক: ট্রাম্পকে সতর্ক করেছে আইএমএফ

আন্তর্জাতিক ডেস্ক::
ইস্পাত ও অ্যালুমিনিয়াম আমদানির ওপর বৃহস্পতিবার হঠাৎ করেই শুল্ক আরোপের সিদ্ধান্ত ঘোষণা করেছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। এ নিয়ে তীব্র ক্ষোভ প্রকাশ করেছে কানাডা, অস্ট্রেলিয়াসহ বিভিন্ন দেশ। এছাড়া ট্রাম্পের এই সিদ্ধান্তের কড়া সমালোচনা করেছে আন্তর্জাতিক মুদ্রা তহবিল (আইএমএফ)।

জাতিসংঘের এই অঙ্গ সংগঠনটি শুক্রবার ওয়াশিংটনকে সতর্ক করে দিয়ে বলেছে, এতে কেবল বিশ্বের অন্য দেশগুলোই বাণিজ্যিকভাবে ক্ষতির শিকার হবে এমন নয়, যুক্তরাষ্ট্র নিজেও ক্ষতিগ্রস্ত হবে।

ট্রাম্পের এই সিদ্ধান্তের সমালোচনা করে ওয়ার্ল্ড ট্রেড অর্গানাইজেশনের পরিচালক জেনারেল রবার্টো আজেভেদো বলেছেন, তার এই সিদ্ধান্তে কোনো দেশই লাভবান হবে না। আর ইউরোপিয়ান কমিশনের প্রেসিডেন্ট জ্যঁ ক্লদে জাংকার বলেছেন, যুক্তরাষ্ট্রের এ শুল্কারোপের কারণে হাজার হাজার ইউরোপীয়র চাকরি ঝুঁকিতে পড়বে।

বৃহস্পতিবার হঠাৎ করে ইস্পাত এবং অ্যালুমিনিয়াম আমদানির ওপর ট্রাম্পের শাস্তিমূলক শুল্ক আরোপের ঘোষণায় বিশ্বের বেশির ভাগ দেশই ক্ষুব্ধ প্রতিক্রিয়া দেখিয়েছে। আগামী সপ্তাহেই ইস্পাতে ২৫ শতাংশ এবং অ্যালুমিনিয়ামে ১০ শতাংশ শুল্ক আরোপের আনুষ্ঠানিক ঘোষণা দেবেন বলে জানিয়েছেন ট্রাম্প। এক টুইটে বাণিজ্যে যুক্তরাষ্ট্রের শত শত কোটি ডলারের ক্ষতি হচ্ছে উল্লেখ করে ট্রাম্প এ শুল্ক আরোপের ঘোষণা দেন।

এ ঘোষণার পরপরই ক্ষোভ প্রকাশ করেছে মেক্সিকো, চীন, জাপান, ব্রাজিল এবং যুক্তরাষ্ট্রের মিত্র দেশ হিসেবে পরিচিত কানাডা।

শুধু কানাডা নয়, ইউরোপীয় ইউনিয়নসহ (ইইউ) যুক্তরাষ্ট্রের মিত্র দেশগুলোও ট্রাম্পের সিদ্ধান্তে ক্ষুব্ধ হয়েছে। এর বিরুদ্ধে পাল্টা ব্যবস্থা নেওয়ারও হুমকি দিয়েছে তারা। যুক্তরাষ্ট্রে ইস্পাত সরবরাহকারী মেক্সিকো, চীন এবং ব্রাজিলও বলেছে তারা পাল্টা পদক্ষেপ নেওয়ার কথা ভেবে দেখছে।

প্রসঙ্গত, যুক্তরাষ্ট্রের সবচেয়ে বড় ইস্পাত ও অ্যালুমিনিয়াম সরবরাহকারী দেশ হচ্ছে কানাডা। ট্রাম্প ক্ষমতায় আসার পর দেশটি এবারই সবচেয়ে বড় হুমকির মুখে পড়ল। ট্রাম্পের সিদ্ধান্ত কানাডা-যুক্তরাষ্ট্র সম্পর্কে প্রভাব ফেলতে পারে বলে ধারণা করা হচ্ছে।

ট্রাম্পের সিদ্ধান্ত নিয়ে এ ক্ষোভ এবং বিতর্কের মধ্যেই আবার শুক্রবার নতুন এক টুইটে তিনি ‘বাণিজ্য যুদ্ধ ভাল’ বলে মন্তব্য করে বিশ্বে বিশৃঙ্খলার আশঙ্কা অরেক দফা বাড়িয়ে দিয়েছেন।

এদিকে অস্ট্রেলিয়ার বাণিজ্যমন্ত্রী শুক্রবার ট্রাম্পের সিদ্ধান্তে বিভিন্ন দেশের পাল্টা জবাব ছাড়াও অনেক মানুষের চাকরি হারানোর ঝুঁকি সম্পর্কে সতর্ক করেছেন। অন্য দেশগুলো যুক্তরাষ্ট্রের পথ অনুসরণ করলে বাণিজ্যে ক্ষতির আশঙ্কা প্রকাশ করেছে চীন। এশিয়ার বাজারে এরই মধ্যে বাণিজ্য যুদ্ধ ছড়িয়ে পড়ার আশঙ্কা দেখা দিয়েছে।

কিন্তু ট্রাম্প বলছেন, প্রতিটি দেশের সঙ্গে বাণিজ্যে যুক্তরাষ্ট্রের যে প্রচুর পরিমাণ ডলারের ক্ষতি হচ্ছে তাতে বাণিজ্য যুদ্ধই ভাল। যুক্তরাষ্ট্র সহজেই এতে জিতবে এবং বড় ধরনের লাভ পাবে।

সূত্র: বিবিসি




নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৭

সম্পাদকমন্ডলীর সভাপতি: মকিস মনসুর আহমদ
সম্পাদক ও প্রকাশক: কে এ রহিম সাবলু, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
অফিস: ৯/আই, ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট।
ফোন: ০৮২১-৭২৬৫২৭, মোবাইল: ০১৭১৭৬৮১২১৪ (নিউজ) ০১৭১২৮৮৬৫০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: