সর্বশেষ আপডেট : ২০ মিনিট ৫৫ সেকেন্ড আগে
শুক্রবার, ২১ সেপ্টেম্বর ২০১৮ খ্রীষ্টাব্দ | ৬ আশ্বিন ১৪২৫ বঙ্গাব্দ |

DAILYSYLHET

রাধরমণ দত্তে জীবন-কর্ম নিয়ে নাটক ‘ভাইবে রাধরমণ’-এর মঞ্চায়ন শনিবার

বৈষ্ণব কবি রাধারমণ দত্তের জীবন ও কর্ম নিয়ে নাটক ‘ভাইবে রাধারমন’ মঞ্চস্থ হবে শনিবার। নগরীর কবি নজরুল অডিটরিয়ামে সম্মিলিত নাট্য পরিষদ আয়োজিত একুশের চেতনায় নাট্য উৎসবে শনিবার সন্ধ্যা ৭টায় মঞ্চস্থ হবে লিটল থিয়েটার সিলেট (লিথিসি) এর এই ২৬তম প্রযোজনা।
তানভীর নাহিদ খানের রচিত ও নির্দেশিত নাটকটির পরিকল্পনা ও প্রয়োগে রয়েছেন আব্দুল কাইয়ূম মুকুল। নাটকে সংগীত পরিচালনা করেছেন বাউল সূর্য লাল দাশ ও নৃত্য পরিচালনা করেছেন নীলাঞ্জনা জুঁই।

বিগত শতাব্দীর অনন্য সাধক কবি রাধারমণ দত্ত। ‘কারে দেখাব মনের দুঃখ গো, আমি বুক চিরিয়া’ অথবা ‘ভ্রমর কইয়ো গিয়া, শ্রীকৃষ্ণ বিচ্ছেদের অনলে, অঙ্গ যায় জ্বলিয়া রে’- এমন কয়েক হাজার দেহতত্ত্ব, ভক্তিমূলক, অনুরাগ, প্রেম, ভজন, ধামাইল গানের রচয়িতা রাধারমণ দত্ত একজন সাধক কবি, বৈষ্ণব বাউল ও ধামালি নৃত্যের প্রবর্তক। ১৮৩৩ খ্রিস্টাব্দে (১২৪০ বাংলা) সুনামগঞ্জের জগন্নাথপুর উপজেলার কেশবপুর গ্রামের এক সম্ভ্রান্ত পরিবারে জন্মগ্রহণ করেন রাধারমণ দত্ত। পরবর্তীকালে বৈষ্ণব মতাবলম্বন করেন এবং কঠিন সাধনায় মগ্ন হন তিনি। তাঁর দীর্ঘ সাধনার বহিঃপ্রকাশই এই গানগুলো। শতাধিক শিষ্য ও হাজারো ভক্ত-অনুগ্রাহী রেখে ১৯১৫ খ্রিস্টাব্দে (১৩২২ বাংলা) তিনি পরলোকগমন করেন। জগন্নাথপুরের নলুয়ার হাওরের পাশে তাঁর গড়ে তোলা আশ্রমেই তাঁকে বৈষ্ণব রীতি অনুযায়ী চিরনিদ্রায় শায়িত করা হয়।
মানুষ রাধারমণ থেকে সাধক রাধারমণ হয়ে ওঠার কাহিনীই এ নাটকের মূল উপজীব্য। – বিজ্ঞপ্তি

 


এ বিভাগের অন্যান্য খবর

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৭

সম্পাদকমন্ডলীর সভাপতি: মকিস মনসুর আহমদ
সম্পাদক ও প্রকাশক: কে এ রহিম সাবলু, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
অফিস: ৯/আই, ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট।
ফোন: ০৮২১-৭২৬৫২৭, মোবাইল: ০১৭১৭৬৮১২১৪ (নিউজ) ০১৭১২৮৮৬৫০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: