সর্বশেষ আপডেট : ৬ মিনিট ২৭ সেকেন্ড আগে
বুধবার, ২৬ সেপ্টেম্বর ২০১৮ খ্রীষ্টাব্দ | ১১ আশ্বিন ১৪২৫ বঙ্গাব্দ |

DAILYSYLHET

ট্রাম্পের উপদেষ্টা লিসা কার্টিস ঢাকায়

নিউজ ডেস্ক::
ঢাকা-ওয়াশিংটন সম্পর্ক জোরদারে তিন দিনের সফরে শুক্রবার দুপুরে ঢাকায় এসেছেন হোয়াইট হাউজের শীর্ষ কর্মকর্তা লিসা কার্টিস। পররাষ্ট্র মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, লিসা কার্টিস দুপুরের পর রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শনে কক্সবাজার যাবেন। সেখান থেকে ফিরে প্রধানমন্ত্রী শেখ হাসিনা, পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী, পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম এবং পররাষ্ট্র সচিব শহীদুল হকের সঙ্গে বৈঠক করবেন। হাই প্রোফাইল বৈঠকে মূল ফোকাস হবে সন্ত্রাস ও জঙ্গিবাদ দমন।

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ট্রাম্পের ডেপুটি এ্যাসিস্ট্যান্ট এবং হোয়াইট হাউসের জাতীয় নিরাপত্তা কাউন্সিলের দক্ষিণ ও মধ্য এশিয়া বিষয়ক জ্যেষ্ঠ পরিচালক তিনি।

গত বছরের জানুয়ারিতে ট্রাম্প প্রশাসনের শপথ নেওয়ার পর যুক্তরাষ্ট্র থেকে ঢাকায় উচ্চপর্যায়ের এটি প্রথম সফর। কূটনৈতিক সূত্রে প্রাপ্ত তথ্যমতে, বাংলাদেশ সফরে লিসা কার্টিসের আলোচনায় রাজনৈতিক ও নিরাপত্তা বিষয়গুলো প্রাধান্য পাবে। এ অঞ্চলের নিরাপত্তায় বাংলাদেশ সংশ্লিষ্ট বিষয়গুলো নিয়ে বর্তমান সরকারের নীতিনির্ধারকদের সঙ্গে কথা বলবেন লিসা।

এতে রোহিঙ্গা সংকট, ইন্দো-প্যাসিফিক স্ট্র্যাটেজি, সন্ত্রাসবাদ, সাইবার নিরাপত্তা সহযোগিতাসহ বাংলাদেশের গণতন্ত্র, মানবাধিকার ও শ্রমিক নিরাপত্তার বিষয়গুলো উঠে আসবে। যুক্তরাষ্ট্র-বাংলাদেশ দ্বিপাক্ষিক সম্পর্কের বাইরেও আঞ্চলিক ও বৈশ্বিক নিরাপত্তায় উভয় দেশের স্বার্থ সংশ্লিষ্ট বিষয়াবলী নিয়েও আলোচনা হবে।

বিশেষ করে গত বছরের পহেলা জুলাই হলি আর্টিজানে সন্ত্রাসী হামলার পর এ বিষয়ে বাংলাদেশের সঙ্গে সহযোগিতা জোরদারে বিশেষ আগ্রহী হয়ে উঠে দেশটি। দক্ষিণ এশিয়ার ভৌগোলিক কৌশলতগত কারণে বাংলাদেশকে বিশেষ গুরুত্ব দিয়ে থাকে যুক্তরাষ্ট্র। এ ছাড়া লিসা কার্টিসের সফরের পর চলতি বছরে ঢাকায় ডোনাল্ড ট্রাম্পের পররাষ্ট্রমন্ত্রী রেক্স টিলারসনেরও আসার সম্ভাবনা রয়েছে।

গত জুনে পররাষ্ট্র সচিব শহীদুল হক যুক্তরাষ্ট্র সফর করেছেন। সে সময় তিনি মার্কিন যুক্তরাষ্ট্রের রাজনীতিবিষয়ক আন্ডার সেক্রেটারি টমাস শ্যাননের সঙ্গে সাক্ষাত করেন। তারা সেখানে উন্নয়ন সহযোগিতা, বাণিজ্য ও বিনিয়োগ, সন্ত্রাস ও সহিংসতা দমন এবং পারস্পরিক স্বার্থ সংশ্লিষ্ট বৈশ্বিক ইস্যুতে আলোচনা করেন। পরে লিসা কার্টিসের সঙ্গেও সাক্ষাত করেন পররাষ্ট্র সচিব শহীদুল হক। তখনই লিসা কার্টিসকে বাংলাদেশ সফরে আমন্ত্রণ জানান এবং সে অনুযায়ী তার এই সফর।

যুক্তরাষ্ট্রের বর্তমান সরকারের নীতিনির্ধারণী মহলে লিসা কার্টিস একমাত্র পররাষ্ট্র নীতি বিশ্লেষক, বাংলাদেশ নিয়ে যার পেশাগত গবেষণার অভিজ্ঞতা রয়েছে। লিসা কার্টিস আমেরিকার কনজারভেটিভ থিংক ট্যাংক হেরিটেজ ফাউন্ডেশনের এশিয়া প্রোগ্রামের পরিচালক ও সিনিয়র রিসার্চ ফেলো হিসেবে দীর্ঘ ১৬ বছর দক্ষিণ এশিয়া গবেষণার অংশ হিসেবে বাংলাদেশ নিয়ে কাজ করেছেন।

তিন দিনের সফর শেষে আগামী রোববার তিনি ঢাকা ত্যাগ করবেন।




এ বিভাগের অন্যান্য খবর

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৭

সম্পাদকমন্ডলীর সভাপতি: মকিস মনসুর আহমদ
সম্পাদক ও প্রকাশক: কে এ রহিম সাবলু, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
অফিস: ৯/আই, ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট।
ফোন: ০৮২১-৭২৬৫২৭, মোবাইল: ০১৭১৭৬৮১২১৪ (নিউজ) ০১৭১২৮৮৬৫০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: