সর্বশেষ আপডেট : ২৫ মিনিট ৪৯ সেকেন্ড আগে
শনিবার, ২৬ মে, ২০১৮, খ্রীষ্টাব্দ | ১২ জ্যৈষ্ঠ ১৪২৫ বঙ্গাব্দ |

DAILYSYLHET

কোস্টগার্ডের আধুনিকায়নে কাজ করছে সরকার

নিউজ ডেস্ক:: কোস্টগার্ডের আধুনিকায়ন ও উন্নয়নে সরকার কাজ করছে জানিয়ে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল বলেছেন, অনেক চড়াই-উৎরাই পেরিয়ে এগিয়ে যাচ্ছে কোস্টগার্ড। কম জনবল নিয়ে এ বাহিনী মানুষের আস্থা অর্জন করতে সক্ষম হয়েছে।

কোস্ট গার্ডের ২৩তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে বুধবার রাজধানীর আগারগাঁওয়ে কোস্টগার্ড সদর দফতরে আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে একথা বলেন তিনি। অনুষ্ঠানে বিশেষ অতিথি স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগের সচিব মোস্তফা কামাল উদ্দিন, সামরিক ও বেসামরিক অতিথিরা উপস্থিত ছিলেন।

স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, সততা, দায়িত্ববোধ, কর্মদক্ষতা অর্জনের মাধ্যমে এগিয়ে যাচ্ছে এ কোস্টগার্ড। এ বাহিনীর সদস্যদের প্রশিক্ষণের দিকে গুরুত্ব দিতে হবে। যারা ভালো করছে তাদের দেখে বাকিরা অনুপ্রাণিত হবে।

তিনি বলেন, সমুদ্র ও উপকূলীয় এলাকায় শান্তি-শৃঙ্খলা বজায় রাখা, চোরাচালান দমন এবং জলদস্যুদের উৎপাত থেকে বিদেশি জাহাজ ও জেলেদের রক্ষা করা সরকারের অঙ্গীকার। সীমিত সম্পদ ও জনবলের ঘাটতি সত্ত্বেও বিগত বছরগুলোতে কোস্টগার্ডের অর্জন ও ভূমিকা বিশেষ প্রশংসার দাবি রাখে।

coast-guard-(1)ms

কোস্টগার্ডের অর্জন

আসাদুজ্জামান খান কামাল কোস্টগার্ডের সাফল্যের কথা জানাতে গিয়ে বলেন, সরকারের সার্বিক পৃষ্ঠপোষকতায় ও নির্দেশনায় ২০১৭ সালে বাংলাদেশ কোস্ট গার্ড দুই হাজার ১৮৫ কোটি টাকারও অধিক মূল্যের অবৈধ পণ্য সামগ্রী আটক করতে সক্ষম হয়েছে। এর মধ্যে শুধু মৎস্য সম্পদ সংরক্ষণে ২০১৭ সালের অর্জিত সাফল্যের পরিমাণ এক হাজার ৯৭৮ কোটি ৩৫ লাখ টাকারও বেশি। উপকূলীয় এলাকায় কোস্ট গার্ড চালু হওয়ার পর গত আট বছরে সংস্থাটি ৩০টি সাইক্লোন সেন্টার স্থাপন করেছে।

কোস্টগার্ডের আধুনিকায়নে সরকারের কাজ

কোস্টগার্ডে আধুনিক যান সরবরাহের জন্য বাংলাদেশ নৌবাহিনী পরিচালিত নারায়ণগঞ্জ শিপইয়ার্ড ও খুলনা শিপইয়ার্ডে নতুন জলযান তৈরি করা হচ্ছে বলে জানিয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী।

তিনি বলেন, ইতোমধ্যে পাঁচটি বড় প্রকল্প হাতে নেয়া হয়েছে। স্বল্প মধ্য ও দীর্ঘ মেয়াদি পরিকল্পনার আওতায় কোস্টগার্ডকে যুগোপযোগী এবং স্বয়ংসম্পূর্ণ বাহিনী হিসেবে গড়ে তুলতে অফসোর প্যাট্রোল ভেসেল (ওপিভি), ইনসোর প্যাট্রোল ভেসেল (আইপিভি), ফাস্ট প্যাট্রোল বোট (এফপিবি), হারবার প্যাট্রোল বোট (এইচপিবি), হাইস্পিড বোট, ফ্লোটিং ক্রেন, ডকইয়ার্ড, হাসপাতাল, বেইজ, স্টেশন আউটপোস্ট বৃদ্ধির লক্ষ্যে বিভিন্ন ভৌত আবকাঠামো নির্মাণ করা হচ্ছে।

উল্লেখ্য, অনুষ্ঠানে ষষ্ঠবারের মতো কোস্টগার্ড উন্নয়ন ও অপারেশানে গুরুত্বপূর্ণ অবদানের জন্য ২২জন কর্মকর্তাসহ মোট ৪০ জনকে বাংলাদেশ কোস্ট গার্ড পদক, প্রেসিডেন্ট কোস্ট পদক দেয়া হয়েছে।




নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭, ০১৭১৭ ৬৮ ১২ ১৪ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: