সর্বশেষ আপডেট : ১১ মিনিট ৪৩ সেকেন্ড আগে
রবিবার, ১৮ ফেব্রুয়ারী, ২০১৮, খ্রীষ্টাব্দ | ৬ ফাল্গুন ১৪২৪ বঙ্গাব্দ |

DAILYSYLHET

পদত্যাগে রাজি না হলে জুমার বিরুদ্ধে অনাস্থা

আন্তর্জাতিক ডেস্ক::
দক্ষিণ আফ্রিকার প্রেসিডেন্ট জ্যাকব জুমাকে মঙ্গলবার অনুষ্ঠানিকভাবে পদত্যাগের অনুরোধ জানাবে ক্ষমতাসীন দল এএনসি’র নেতারা। এতে সম্মত না হলে পার্লামেন্ট তার বিরুদ্ধে অনাস্থা প্রস্তাব আনা হবে। সোমবার দলের চূড়ান্ত বৈঠকে এই সিদ্ধান্ত নেয়া হয়েছে বলে জানিয়েছে বিবিসি।

মঙ্গলবার সকালের দিকে ক্ষমতাসীন দল আফ্রিকান ন্যাশনাল কংগ্রেস (এএনসি) প্রেসিডেন্ট জুমাকে ফের ক্ষমতা থেকে সরে দাঁড়ানোর অনুরোধ জানাবে। ৭৫ বছরের প্রেসিডেন্ট যদি তাদের এই প্রস্তাবে রাজি না হন, তবে তার বিরুদ্ধে অনাস্থা প্রস্তাব আনা হবে। আগামী ২২ ফেব্রুয়ারি অনাস্থা প্রস্তাবের তারিখ নির্ধারণ করা হয়েছে। আর দলের সিদ্ধান্তের বাইরে গিয়ে পার্লামেন্ট আনা ওই অনাস্থা ভোটে জুমা জয়ী হতে পারবেন না বলেই ধারণা করা হচ্ছে।

চলতি মাসের গোড়ার দিকেও আর একবার প্রেসিডেন্টকে পদত্যাগ করার দাবি জানিয়েছিলো এএনসি। কিন্তু তিনি এতে রাজি হননি। ডিসেম্বর থেকেই জুমাকে পদত্যাগ করার দাবি জানিয়ে আসছে এএনসি। দলের প্রধানের পদ থেকেও তাকে সরিয়ে দেয়া হয়েছে। তার স্থলাভিষিক্ত হয়েছেন সাইরিল রামাফোসা।

প্রসঙ্গত, দ্বিতীয় মেয়াদে প্রেসিডেন্ট হওয়ার পর থেকেই নানা সমালোচনার মুখে পড়েছেন প্রেসিডেন্ট জুমা। তার শাসনামলে ব্যাপক সংখ্যক লোকজনকে সরকারি চাকুরিতে নিয়োগ দেয়া হয়েছে। বেড়েছে এইচআইভি/এইডস আক্রান্তদের সংখ্যা। তবে সবকিছু ছাড়িয়ে গেছে তার ও তার পরিবারের সদস্যদের বিরুদ্ধে আনা একাধিক দুর্নীতির অভিযোগ। অভিযোগ রয়েছে তার সহকারি এবং এএনসি দলের নেতা সাইরিল রামাফোসার বিরুদ্ধেও। কিন্তু এইসব অভিযোগকে পাত্তা না দিয়ে ক্ষমতা আঁকড়ে রাখার পক্ষপাতী প্রেসিডেন্ট জুমা।

ইতিমধ্যে প্রেসিডেন্ট জুমার বিরুদ্ধে দুর্নীতি, জালিয়াতি, কালোবাজারি, মানি লন্ডারিং ও ট্যাক্স ফাঁকি দেয়ার অভিযোগ উঠেছে। তবে জুমার বিরুদ্ধে এ জাতীয় অভিযোগ কোনো নতুন ঘটনা নয়। এর আগেও নব্বই দশকেও তিনি একাধিক অভিযোগের মুখে পড়েছিলেন।

সূত্র: বিবিসি

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭, ০১৭১৭ ৬৮ ১২ ১৪ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: