সর্বশেষ আপডেট : ১৬ মিনিট ১৭ সেকেন্ড আগে
সোমবার, ২৮ মে, ২০১৮, খ্রীষ্টাব্দ | ১৪ জ্যৈষ্ঠ ১৪২৫ বঙ্গাব্দ |

DAILYSYLHET

কানাডার টরন্টোতে জালালাবাদ মহা-সম্মেলনের প্রস্তুতি

প্রবাস ডেস্ক ::
বিগত কয়েক মাস ধরে টরন্টোতে বসবাসরত বৃহত্তর সিলেটবাসী তথা জালালাবাদবাসীর মধ্যে একটি বিশেষ মহল “জালালাবাদ” নামকে সাম্প্রদায়িক বল্য আখ্যায়িত করে ভারতীয় একটি সংগঠন কর্তৃক সিলেটকে ভারতের একটি অঙ্গরাজ্য বানানোর যে সুদূর প্রসারী পরিকল্পনা করা হচ্ছে, টরন্টোর সিলেটবাসী তা গভীরভাবে অবলোকন করতে পেরেছে।

তারই ধারাবাহিকতায় গত ৪ ফেব্রুয়ারী রবিবার রাত ৮টার দিকে টরন্টোর আদি রেষ্টুরেন্টে জালালাবাদ এসোসিয়েশন অব টরন্টো, মৌলভীবাজার জেলা এসোসিয়েশন অব টরন্টো, সুনামগঞ্জ জেলা এসোসিয়েশন অব টরন্টো,হবিগঞ্জ জেলা এসোসিয়েশন অব টরন্টো এবং বিয়ানীবাজার সামাজিক ও সাংস্কৃতিক সমিতি টরন্টো ইনক্ এর নেতৃবৃন্দের মধ্যে একটি মত বিনিময় সভা অনুষ্ঠিত হয়।

জালালাবাদ এসোসিয়েশন অব টরন্টো, কানাডার সভাপতি মো.খসরুজ্জামান চৌধুরী দুলুর সভাপতিত্বে এবং মৌলভীবাজার জেলা এসোসিয়েশন টরন্টো ও জালালাবাদ এসোসিয়েশন অব টরন্টোর যুগ্ম-সাধারন সম্পাদক মো.রুহুল কুদ্দুছ চৌধুরীর সঞ্চালনায় মতবিনিময় সভায় বক্তব্য রাখেন, জালালাবাদ এসোসিয়েশন এর নির্বাহী সহ-সভাপতি মো.আকতার হোসেন, জালালাবাদ এসোসিয়েশন এর সাবেক সভাপতি মো. ছাদ চৌধুরী, সুনামগঞ্জ জেলা এসোসিয়েশন এর সভাপতি প্রফেসার মো. আতাউর রহমান, মৌলভীবাজার জেলা এসোসিয়েশন এর সিনিয়র সহ-সভাপতি মো.জহিরুল ইসলাম,হবিগঞ্জ জেলা এসোসিয়েশন এর সাধারন সম্পাদক ও জালালাবাদ এসোসিয়েশন এর যুগ্ম সাধারন সম্পাদক মো. এবাদ চৌধুরী, হবিগঞ্জ জেলা এসোসিয়েশন এর শাহ্ আতাউর রহমান (মফি),হবিগঞ্জ জেলা এসোসিয়েশন এর মো.নুরুল ইসলাম আজাদ, মৌলভীবাজার জেলা এসোসিয়েশন এর সাংগঠনিক সম্পাদক মোহাম্মদ আব্দুর রহিম দাদুল, জালালাবাদ এসোসিয়েশন এর প্রচার ও প্রকাশনা সম্পাদক মোহাম্মদ হেলাল উদ্দিন, বিয়ানীবাজার সামাজিক ও সাংস্কৃতিক সমিতির সভাপতিমো. টুনু মিয়া, বিয়ানীবাজার সামাজিক ও সাংস্কৃতিক সমিতির সাধারন সম্পাদক শাহাব উদ্দিন।
টরন্টোতে সিলেট কমিউনিটির অন্যান্য মধ্যে বক্তব্য রাখেন, মো.আব্দুল মুমিত, মো.জামিল হোসেন, মো.মোহাম্মদ আব্দুল মানিক, মো.মাহবুব আহমদ চৌধুরী, মো.সরফুল ইসলাম প্রমুখ।

সভায় বক্তারা বলেন, বিগত নিউইয়র্কের সম্মেলন থেকে শুরু হওয়া বিশ্বের সকল জালালাবাদ এসোসিয়েশনের মধ্যে সাম্প্রদায়িকতার বীজ বপন করে বিবাদ সৃষ্টি করার লক্ষ্যে বিগত মাসে টরন্টোতে বিশ্ব সিলেট সম্মেলন করার প্রস্তুতি সভায় প্রধান অতিথি ডা. জিয়া উদ্দিনের বিতর্কিত ও দেবব্রত দে তমালের বক্তব্য বলেন, “কেউ না আসলেও সম্মেলন হবে, আমরা সম্মেলন সফল করা হবেই” ঐতিহ্যবাহী সিলেটের ইতিহাস বিকৃত করার অপচেষ্টা, সিলেটি এবং বাংলাদেশী অনুষ্ঠানে ভারতীয় জাতীয় সঙ্গীত পরিবেশনা ও ভারতীয় জাতীয় পতাকা উত্তোলন এবং এখন পর্যন্ত টরন্টোর কোনও সংগঠনের নেতৃবৃন্দের সাথে আলাপ আলোচনা না করেই তথাকথিত সম্মেলনের দিন ও তারিখ ঘোষনা করে বিভিন্ন মাধ্যমে প্রচার ও দাওয়াত দেওয়ার তীব্র সমালোচনা করা মতবিনিময় সভায়।

মতবিনিময় সভায় বক্তারা আরও বলেন, স্ব-স্ব অবস্থান থেকে এই সুদূর প্রসারী ষড়যন্ত্রে প্রতিহত করার জন্য ভারতীয় এই সম্মেলনকে বর্জন করতে প্রতিজ্ঞাবদ্ধ হওয়ার জন্য নিজ নিজ সংগঠনের সকল সদস্যদের প্রতি আহ্বান জানান। জালালাবাদ এসোসিয়েশন অব টরন্টো, কানাডাকে বিশ্বের সকল জালালাবাদ এসোসিয়েশনের অংশগ্রহনের মাধ্যমে জালালাবাদ মহা-সম্মেলন করার অনুরোধ জানান।

জালালাবাদ এসোসিয়েশন অব টরন্টো, কানাডার সাধারন সম্পাদক মোহাম্মদ রুকনুউজ্জামান মুঠোফোনে বলেন, খুব শীঘ্রই টরন্টোতে সকল সিলেটি এসোসিয়েশনরে অংশগ্রহনের মাধ্যমে একটি বিশাল মত বিনিময় সভা ও জালালাবাদ মহা-সম্মেলনের প্রস্তুতি সভার আহ্বান করা হবে।




নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭, ০১৭১৭ ৬৮ ১২ ১৪ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: