সর্বশেষ আপডেট : ৩৫ মিনিট ৩০ সেকেন্ড আগে
সোমবার, ২৮ মে, ২০১৮, খ্রীষ্টাব্দ | ১৪ জ্যৈষ্ঠ ১৪২৫ বঙ্গাব্দ |

DAILYSYLHET

মেডিকেল পরীক্ষায় পাস, এবার চিকিৎসা করবে রোবট!

তথ্যপ্রযুক্তি ডেস্ক::
এবার মেডিকেল লাইসেন্সিং পরীক্ষায় পাস করেছে রোবট! হ্যাঁ, অবিশ্বাস্য মনে হলেও এটাই সত্যি। মেডিকেল পড়াশোনা শেষে চিকিৎসক হিসেবে জীবন শুরুর জন্য চীনের ‘ন্যাশনাল মেডিকেল লাইসেন্সিং এক্সামিনেশন’ পরীক্ষায় পাস করেছে ওই রোবটটি। এতদিন কেবল মানুষই পাস করে এসেছে এ পরীক্ষা। এবার সে পরীক্ষা রোবট পাস করার ফলে তাকে চিকিৎসক হিসেবে কাজ করার অনুমতি প্রদান করা হবে কি না, তা নিয়ে বিতর্ক উঠেছে।

‘শিওয়াই’ নামে রোবটটি ইজিং নিউজ পরীক্ষায় পেয়েছে ৪৫৬ পয়েন্ট। পরীক্ষায় গড়ে কোনো চিকিৎসকের পাওয়া নম্বরের তুলনায় তা বেশি। সিনগুয়া ইউনিভার্সিটির আই ফ্লাই টেক জয়েন্ট ল্যাবে এ পরীক্ষা অনুষ্ঠিত হয়।

পরীক্ষাপত্রে শিওয়াইকে দশ লাখ মেডিকেল ইমেজ, চিকিৎসা সংক্রান্ত ৫৩টি বই ও কুড়ি লাখ মেডিকেল রেকর্ড, চার লাখ চিকিৎসা সাময়িকী এবং প্রতিবেদন থেকে নির্বাচিত বিভিন্ন প্রশ্নের উত্তর দিতে হয় বলে জানান ল্যাবটির পরিচালক হু ঝি।

তবে সমালোচকরা বলছেন, রোবটটি কেবল তার দৃঢ় স্মৃতি ক্ষমতার ওপর নির্ভর করে পরীক্ষায় অংশ নিয়েছে। অবশ্য এমন যুক্তি খণ্ডন করে হু ঝি বলেন, চিকিৎসা বিদ্যায় প্রশ্ন প্রতিবছর পরিবর্তিত হয়ে থাকে। তাই পড়াশুনা, যুক্তি এবং বিচার ব্যবস্থাও রোবটটিকে পরখ করে দেখতে হয়েছে।

তবে পরীক্ষায় পাস করলে কী হবে, সে তো আর মানুষের মতো হবে না! তাই আপাতত তাকে ক্লিনিক্যাল ডায়াগনোসিস উন্নতিতে কাজ করতে হচ্ছে।

বিশেষজ্ঞরা বলছেন, রোবটটি নিখুঁতভাবে জ্ঞানের ব্যবহার করতে পারেনা বিধায় চিকিৎসকের পরিবর্তে এ যন্ত্রমানবকে ব্যবহার করা হবে না। এরপর তাকে মেডিকেল শিক্ষা ও প্রশিক্ষণের দায়িত্ব দেওয়া হবে বলে জানিয়েছেন সংশ্লিষ্টরা।




নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭, ০১৭১৭ ৬৮ ১২ ১৪ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: