সর্বশেষ আপডেট : ১৬ মিনিট ১৫ সেকেন্ড আগে
শুক্রবার, ২৩ ফেব্রুয়ারী, ২০১৮, খ্রীষ্টাব্দ | ১১ ফাল্গুন ১৪২৪ বঙ্গাব্দ |

DAILYSYLHET

যুক্তরাষ্ট্রে বাংলাদেশি বিজ্ঞানী গ্রেফতার

নিউজ ডেস্ক::

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের অভিবাসী নীতির কারণে বিপাকে পড়ছেন বহু অভিবাসী। সম্প্রতি ইমিগ্রেশন অ্যান্ড কাস্টমস ইনফোর্সমেন্টের (আইসিই) কর্মকর্তারা বাংলাদেশি এক রসায়নের অধ্যাপককে গ্রেফতার করেছে। সৈয়দ আহমেদ জামাল নামের ওই অধ্যাপক মেয়েকে স্কুল নিয়ে যাওয়ার জন্য তৈরি হচ্ছিলেন। তার বাড়ির সামনে থেকে তাকে গ্রেফতার করে আইসিইর কর্মকর্তারা। খবর দ্য ইন্ডিপেন্ডেন্ট।

কানসাসের লরেন্সে নিজের বাড়ি থেকেই ওই রসায়নের অধ্যাপককে হাতকড়া পরিয়ে গ্রেফতার করা হয়। নিজের স্ত্রী ও তিন সন্তানকে ভাল করে বিদায় জানানোর আগেই ৫৫ বছরের অধ্যাপকের সঙ্গে এমন ঘটনা ঘটে।

লরেন্সে আহমেদ জামালের বেশ জনপ্রিয়তা রয়েছে। সকলের কাছে খুব প্রিয় এই মানুষটি একজন দক্ষ বৈজ্ঞানিক এবং সমাজসেবী। তাকে গ্রেফতারের ঘটনায় তার পরিবার এবং প্রতিবেশীরা হতবাক।

৩০ বছর আগে বাংলাদেশ থেকে স্টুডেন্ট ভিসায় যুক্তরাষ্ট্রে পাড়ি জমান সৈয়দ আহমেদ জামাল। সেখানে তিনি মলিকিউলার বায়োসায়েন্স এবং ফার্মাসিউটিকাল ইঞ্জিনিয়ারিং নিয়ে স্নাতক পাশ করেন এবং লরেন্সেই নিজের পরিবার নিয়ে থাকতে শুরু করেন।

এরই মধ্যে সৈয়দ আহমেদ স্টুডেন্ট ভিসা পরিবর্তন করে এইচ-১বি ভিসা পান। বর্তমানে তিনি কানসাস শহরের পার্ক বিশ্ববিদ্যালয়ের অস্থায়ী রসায়নের অধ্যাপক হিসেবে কর্মরত ছিলেন। তিনি বিভিন্ন স্থানীয় হাসপাতালের সঙ্গে গবেষণার কাজেও যুক্ত আছেন।

২০১১ সালে জামালের ভিসার বৈধতা শেষ হয়ে যায়। আইসিইর পক্ষ থেকে জামালকে স্বেচ্ছায় প্রস্থানের নির্দেশ দেওয়া হয়। কিন্তু জামালের কাজের মেয়াদ শেষ না হওয়া পর্যন্ত তাকে যুক্তরাষ্ট্রেই থাকার নির্দেশ দেন অভিবাসন বিচারক। তার তিন সন্তানই মার্কিন নাগরিকত্ব পেয়েছেন।

জামালের পাঁচ ভাইবোন সেখানকার স্থায়ী নাগরিক। অন্যদিকে তার স্ত্রী অ্যাঞ্জেলা জয়নব চৌধুরী গত বছরই নিজের একটি কিডনি দান করে এক মার্কিন নাগরিকের প্রাণ বাঁচিয়েছেন। জামাল নিজে বিভিন্ন ধরনের সামাজিক কাজের সঙ্গে যুক্ত রয়েছেন। তাই তিনি কোনওভাবেই অপরাধের সঙ্গে যুক্ত নয় বলে জানিয়েছেন তার আইনজীবী।

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭, ০১৭১৭ ৬৮ ১২ ১৪ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: