সর্বশেষ আপডেট : ১০ মিনিট ৩৩ সেকেন্ড আগে
শুক্রবার, ২৩ ফেব্রুয়ারী, ২০১৮, খ্রীষ্টাব্দ | ১১ ফাল্গুন ১৪২৪ বঙ্গাব্দ |

DAILYSYLHET

এবার আপনার আয় জানাবে ফেসবুক!

তথ্যপ্রযুক্তি ডেস্ক ::
এমনিতেই আমাদের সম্পর্কে অনেক খবর ফেসবুকের নখদর্পণে। এ বার খুব তাড়াতাড়ি ফেসবুক এটাও জেনে যেতে পারে আপনার রোজগার কেমন।

এই তথ্য পাওয়ার জন্য ইতিমধ্যেই একটি প্রযুক্তি তৈরি করে ফেলেছে মার্ক জুকেরবার্গের সংস্থা। বিলেতের সংবাদপত্র ডেলি মেইলের দাবি, এই প্রযুক্তির পেটেন্টের জন্য ২০১৬ সালের ২৭ জুলাই তারা আবেদন করে রেখেছে। সেই কথা সামনে এসেছে এই সপ্তাহেই।

এই প্রযুক্তির মাধ্যমে ব্যবহারকারীদের ব্যক্তিগত তথ্য, যেমন তার পড়াশোনা, কোনও বাড়ির বা ফ্ল্যাটের মালিকানা রয়েছে কি না, কতক্ষণ ইন্টারনেট ব্যবহার করছেন, এই সব দেখেই ফেসবুক বলে দিতে পারবে কার আর্থ-সামাজিক স্টেটাস কীরকম!

পেটেন্টের যে আবেদন করা হয়েছে, তাতে দেখা যাচ্ছে, এই প্রযুক্তি ফেসবুকের ব্যবহারকারীদের চেনার অঙ্কটাই বদলে দেবে। ফলে এই সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মে কার কাছে কোন বিজ্ঞাপন দিলে লাভ হবে, সেই অঙ্ক কষাও সহজ হবে।

এই প্রতিবেদনের দাবি, এই প্রযুক্তির ব্যবহার পুরোপুরি শুরু হলে প্রথমেই ফেসবুক জিজ্ঞাসা করবে ব্যবহারকারীর বয়স। তাতে বোঝা যাবে কোন বয়সের গ্রুপে এই ইউজারকে ফেলা যাবে।

সেই বয়সের গ্রুপ ধরে ধরে পরের প্রশ্নগুলি করা হবে। যেমন ২০ থেকে ৩০ বছর বয়সীদের জিজ্ঞাসা করা হবে তারা কতগুলি ডিভাইস থেকে ফেসবুক ব্যবহার করেন। ৩০ থেকে ৪০ বছর বয়সিদের কাছে প্রশ্ন হবে, তাদের নিজের নামে বাড়ি রয়েছে কি না।

এছাড়াও বেড়াতে যাওয়া, শিক্ষাগত যোগ্যতার মতো সব তথ্যও সংগ্রহ করা হবে ফেসবুক থেকে।

এই সব তথ্য থেকেই একজন ফেসবুক ইউজার বড়লোক, মধ্যবিত্ত না শ্রমিক শ্রেণির তা নির্ধারণ করবে এই প্রযুক্তি। তার পরে নির্দিষ্ট শ্রেণির ব্যবহারকারীদের নিশানা করবে নির্দিষ্ট বিজ্ঞাপনদাতারা।

স্বাভাবিকভাবেই ফেসবুক মনে করে, কোনও ব্যবহারকারী সহজেই তার নিজের আয় সম্বন্ধে তথ্য দিতে চাইবে না। কারণ অনলাইনে কেউ এইরকম সংবেদনশীল তথ্য শেয়ার করতে চায় না।

তাই এই ভাবে ঘুরপথে ব্যবহারকারীদের রোজগারের ব্যাপারে একটি আন্দাজ করতে চাইছে ফেসবুক। তবে ফেসবুকের এক মুখপাত্র দাবি করেছেন, এই প্রযুক্তির পেটেন্ট চাওয়া হয়েছে মানেই যে ফেসবুক এটি প্রয়োগ করবে তার নাও হতে পারে।

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭, ০১৭১৭ ৬৮ ১২ ১৪ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: