সর্বশেষ আপডেট : ২৭ মিনিট ৫১ সেকেন্ড আগে
শুক্রবার, ১৯ জানুয়ারী, ২০১৮, খ্রীষ্টাব্দ | ৬ মাঘ ১৪২৪ বঙ্গাব্দ |

DAILYSYLHET

অনেক কাজ এখনও বাকি : মোস্তাফা জব্বার

নিউজ ডেস্ক:: সদ্য দায়িত্ব পাওয়া ডাক, টেলিযোগাযোগ ও তথ্য প্রযুক্তি মন্ত্রী মোস্তাফা জব্বার বলেছেন, ডিজিটাল বাংলাদেশ গড়ার লক্ষ্যে আমরা কাজ করছি। এ ক্ষেত্রে অনেক কাজ হয়েছে, তবে এখনও বেশ কিছু কাজ বাকি আছে। মাত্র কয়েক দিন হল দায়িত্ব পেয়ে চ্যালেঞ্জ নিয়েছি।

তিনি বলেন, যেহেতু ডিজিটাল বাংলাদেশ গড়ার লক্ষ্য এ মন্ত্রণালয়ের, তাই কাজও অনেক চ্যালেঞ্জের। ডিজিটাল বাংলাদেশের যে সব কাজ এখনও বাকি সেগুলো করতে আমার যে যে মন্ত্রণালয়ে যাওয়া দরকার আমি সেখানেই যাবো, কোনো কাজেই পিছপা হবো না।

 

বুধবার রাজধানীর কারওয়ান বাজারে জনতা টাওয়ার সফটওয়্যার টেকনোলজি পার্কের সভাকক্ষে এক গোলটেবিল আলোচনা সভায় তিনি এসব কথা বলেন।

বাংলাদেশ ওপেন সোর্স নেটওয়ার্ক নামে একটি সংগঠন দেশে বিজ্ঞান, প্রযুক্তি, প্রকৌশল ও গণিতে মেয়েদের সংখ্যা বৃদ্ধির বিষয়ে এ আলোচনা সভার আয়োজন করে।

ডিজিটাল বাংলাদেশ গড়ে তোলার ক্ষেত্রে অনেক বড় ভূমিকা মেয়েদের। মা ডিজিটাল প্লাটফরমের হলে সন্তান বা পরবর্তী প্রজন্মও তার ফল পাবে উল্লেখ করে মোস্তাফা জব্বার বলেন, তথ্য-প্রযুক্তি এমন এক জায়গা যেখানে মেয়েদের কাজ করার সুযোগ অন্য জায়গার চেয়ে অনেক বেশি। ঘরে বসেই মেয়েরা এসব কাজ করতে পারে। ছেলে-মেয়েদের দেখা শোনার পাশাপাশি তারা ল্যাপটপ নিয়ে ঘরে বসে কাজ করতে পারে। বর্তমানে মেয়েরা ঘরে বসেই তিন থেকে চার হাজার ডলার আয় করছে।

তিনি আরও বলেন, মেয়েদেরকে আমরা যদি কাজের পরিবেশ করে দিতে পারি তাহলে তারা অসাধ্য সাধন করতে পারবে। কারণ তাদের কাজের মনোযোগ অনেক বেশি। একটা জিনিস মেয়েদের একবার দেখিয়ে দিলে দ্বিতীয়বার দেখাতে হয় না। মেয়েরা কাজের বিষয়ে অনেক বেশি আন্তরিক। বর্তমানে মায়েদের ডিজিটাল করা বেশি দরকার। কারণ মা যদি ডিজিটাল হয় তাহলে বাচ্চারাও ডিজিটাল হবে।

আলোচনায় কী-নোট প্রবন্ধ উপস্থাপন করেন মরগুয়াব স্টেট ইউনিভার্সিটির সহকারি অধ্যাপক ড. সামিনা এম সাইফুদ্দিন।

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭, ০১৭১৭ ৬৮ ১২ ১৪ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: