সর্বশেষ আপডেট : ২৩ মিনিট ৫২ সেকেন্ড আগে
শুক্রবার, ১৯ জানুয়ারী, ২০১৮, খ্রীষ্টাব্দ | ৬ মাঘ ১৪২৪ বঙ্গাব্দ |

DAILYSYLHET

আমেরিকার ভেতর-বাইরের চিন্তার কারণ পরমাণু

আন্তর্জাতিক ডেস্ক::

চূড়ান্ত সিদ্ধান্ত ঘোষণার আগ মুহূর্তে আমেরিকার বহু কর্মকর্তা, সাবেক কূটনীতিবিদ ও নিরাপত্তা বিষয়ক বিশেষজ্ঞ ইরানের সঙ্গে ছয় জাতিগোষ্ঠীর স্বাক্ষরিত পরমাণু সমঝোতা মেনে চলার জন্য প্রেসিডেন্ট ট্রাম্পের প্রতি আহ্বান জানিয়েছেন।

ইরানের পরণবিক শক্তি সংস্থার প্রধান ও ভাইস প্রেসিডেন্ট আলী আকবর সালেহি বলেছেন, ওয়াশিংটন যদি পরমাণু সমঝোতা বাস্তবায়ন না করে তাহলে তেহরানও এমন কিছু সিদ্ধান্ত নিতে পারে যা কিনা আইএইএ’র সঙ্গে ইরানের সহযোগিতার ওপর নেতিবাচক প্রভাব ফেলতে পারে। ইরানের এ হুমকি পরমাণু সমঝোতার সমর্থক ও সমালোচনাকারীদের এতটাই নাড়া দিয়েছে যে, তারা পরমাণু ইস্যুতে ইরানের সঙ্গে উত্তেজনা সৃষ্টি করা থেকে বিরত থাকার জন্য প্রেসিডেন্ট ট্রাম্পকে পরামর্শ দিয়েছেন।

জানুয়ারির শেষের দিকে আমেরিকার প্রেসিডেন্টকে পরমাণু ইস্যুতে ইরানের ওপর আরোপিত কিছু নিষেধাজ্ঞা তুলে নেয়ার বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত জানাতে হবে। আগামীকাল ১০ তারিখের মধ্যে তাকে এ বিষয়ে প্রথম পদক্ষেপ নিতে হবে। প্রেসিডেন্ট ট্রাম্প যদি ওই সময়ের মধ্যে পরমাণু ইস্যুতে ইরান বিরোধী নিষেধাজ্ঞা তুলে নেয়ার প্রস্তাবে সই না করেন তার অর্থ হবে ইরানের সঙ্গে স্বাক্ষরিত পরমাণু সমঝোতা থেকে তিনি বেরিয়ে যাবেন। এ বিষয়টি আমেরিকার ভেতরে ও বাইরে চিন্তার কারণ হয়ে দাঁড়িয়েছে।

রাজনৈতিক বিশ্লেষকরা বলছেন, মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্প শেষ পর্যন্ত পরমাণু ইস্যুতে আন্তর্জাতিক সমাজের অনুরোধ রক্ষা করবেন নাকি নিজের স্বেচ্ছাচারী নীতির ওপর উপরই অটল থাকবেন তা এখনো স্পষ্ট নয়। তবে এতে কোনো সন্দেহ নেই যে, আমেরিকা পরমাণু সমঝোতা থেকে বেরিয়ে গেলে ইরানও বিনা জবাবে ছেড়ে দেবে না। এ কারণে আমেরিকার সাবেক ৫২ জন কর্মকর্তা বিশ্বের নিরাপত্তাকে হুমকির মুখে ঠেলে না দিতে প্রেসিডেন্ট ট্রাম্পের প্রতি আহ্বান জানিয়েছেন।শচীনেই উত্যক্তকারীর হবু শ্বশুর!

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭, ০১৭১৭ ৬৮ ১২ ১৪ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: