সর্বশেষ আপডেট : ১৭ মিনিট ৫০ সেকেন্ড আগে
সোমবার, ২২ জানুয়ারী, ২০১৮, খ্রীষ্টাব্দ | ৯ মাঘ ১৪২৪ বঙ্গাব্দ |

DAILYSYLHET

রোহিঙ্গারা কি মিয়ানমারে ফিরতে পারবে?

আন্তর্জাতিক ডেস্ক:: রোহিঙ্গা স্যালভেশন আর্মি (আরসা) নতুন করে মিয়ানমারের সেনাবাহিনীর ওপর হামলা চালানোয় উদ্বেগ প্রকাশ করছেন বাংলাদেশে পালিয়ে আসা রোহিঙ্গা শরণার্থীরা। তারা আশঙ্কা করছেন, এর ফলে তাদের নিজেদের দেশে ফিরে যাওয়া অনিশ্চিত হয়ে পড়তে পারে।

বিবিসি বাংলার প্রতিবেদনে বলা হয়, আরসার নেতা এক ভিডিও বিবৃতিতে দাবি করেছেন, গত শুক্রবার তারা মিয়ানমার সেনাবাহিনীর উপর হামলা চালিয়েছেন এবং তাদের এই যুদ্ধ অব্যাহত থাকবে। আরসার নেতা আরো বলেছেন, সামরিক বাহিনীর নিপীড়নের হাত থেকে রোহিঙ্গা মুসলিমদের রক্ষা করতেই তাদের এই যুদ্ধ। তাদের এই লড়াই বৈধ।

এ হামলা এমন এক সময়ে করা হয়েছে যখন, রোহিঙ্গাদের মিয়ানমারে ফেরত পাঠানোর জন্য প্রায় এক লাখ রোহিঙ্গার নাম পরিচয় সেদেশের সরকারের কাছে হস্তান্তরের প্রস্তুতি নিচ্ছে বাংলাদেশ।

কক্সবাজার জেলায় রোহিঙ্গা ক্যাম্পে যারা বসবাস করছেন তারা এমনিতেই মনে করেন তাদের মিয়ানমারে ফিরে যাওয়ার মতো পরিস্থিতি নেই। তার ওপর এ ধরণের হামলা পরিস্থিতিকে আরো জটিল করে তুলবে মনে মনে করেন রোহিঙ্গা দিল মোহাম্মদ।

তিনি বলেন, যেকোনো সন্ত্রাস কাজকে আমরা ভালোবাসি না, এগুলো শুনতে আমাদের ভালো লাগে না। আরসা কিসের লড়াই করবে? ওদের কিসের শক্তি আছে? আমরাতো বুঝতে পারছি না।”

আরসার উদ্দেশ্য কী? এবং কেন তারা এধরণের তৎপরতায় লিপ্ত, সেটি অনেক রোহিঙ্গার কাছেই পরিষ্কার নয়।

রোহিঙ্গা দিল মোহাম্মদ বলেন, আরসা সংগঠন হিসেবে রোহিঙ্গাদের প্রতিনিধিত্বশীল কিনা সেটি নিয়েও তার প্রশ্ন আছে। দিল মোহাম্মদের ভাষায়, আমরা ওদের দেখিও নাই, শুনেছি মাত্র। এরা কারা এটাও আমরা জানি না।

এদিকে মিয়ানমার সরকার মনে করে, আরসার এই হামলা রোহিঙ্গাদের ফিরিয়ে নেয়াকে বাধাগ্রস্ত করার জন্যই করা হয়েছে।

নিরাপত্তা বিশ্লেষক ও বাংলাদেশ ইন্সটিটিউট অব পিস অ্যান্ড সিকিউরিটি স্টাডিজের প্রেসিডেন্ট অবসরপ্রাপ্ত মেজর জেনারেল মনিরুজ্জামান মনে করেন, আরসার এধরণের তৎপরতা রোহিঙ্গা পরিস্থিতিকে জটিল করে তুলবে তাতে কোনো সন্দেহ নেই। একই সাথে, এধরণের তৎপরতা রোহিঙ্গা ইস্যুতে মিয়ানমার সরকারকে বাড়তি সুবিধা দেবে বলেও তিনি উল্লেখ করেন।

বাংলাদেশের পররাষ্ট্র মন্ত্রণালয় অবশ্য বিষয়টি নিয়ে আনুষ্ঠানিকভাবে কোনো মন্তব্য করবে আগ্রহী নয়। তবে আরসার নতুন হামলা রোহিঙ্গা প্রত্যাবাসনের ওপর কোনো প্রভাব ফেলবে না বলেই তাদের ধারণা।

সূত্র: বিবিসি বাংলা

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭, ০১৭১৭ ৬৮ ১২ ১৪ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: