সর্বশেষ আপডেট : ১৬ মিনিট ৫৪ সেকেন্ড আগে
বৃহস্পতিবার, ১৮ জানুয়ারী, ২০১৮, খ্রীষ্টাব্দ | ৫ মাঘ ১৪২৪ বঙ্গাব্দ |

DAILYSYLHET

সৌদিতে প্রবাসী শ্রমিকদের জন্য ট্যাক্স নয়

আন্তর্জাতিক ডেস্ক:: সৌদিতে প্রবাসী শ্রমিকদের নতুন করে কোনো ট্যাক্স দিতে হবে না বলে নিশ্চিত করেছে শ্রম ও সামাজিক উন্নয়ন মন্ত্রণালয় (এমএলএসডি)। মন্ত্রণালয়ের দাবি সামাজিক মাধ্যমে এ নিয়ে ভুল তথ্য ছড়াচ্ছে। প্রবাসী শ্রমিকদের মাসিক বেতন ৩ হাজার সৌদি রিয়ালের বেশি হলেই তাদের ১০ শতাংশ ট্যাক্স দিতে হবে বলে যে খবর ছড়িয়েছে তা সত্য নয় বলে উল্লেখ করা হয়েছে। খবর সৌদি গ্যাজেট।

কিছুদিন আগেই সৌদি আরব ও সংযুক্ত আরব আমিরাতের তরফ থেকে জানানো হয়েছে যে, ২০১৮ সাল থেকে মূল্য সংযোজন কর ধার্য করা হবে।

 

প্রথমবারের মতো ১ জানুয়ারি থেকে বিভিন্ন পণ্যে ৫ শতাংশ হারে ভ্যাট দিতে হবে সবাইকে। তেলের দাম কমছে গত কয়েক বছর ধরেই। তার সাথে কমছে তেলের উৎপাদনও। মধ্যপ্রাচ্যের দেশগুলোতে তাই আগের মতো সরকারি সুযোগ সুবিধা থেকে বঞ্চিত হতে হচ্ছে নাগরিকদের। সৌদি ও আরব আমিরাতের মতো মধ্যপ্রাচ্যের অন্যান্য দেশগুলোও ভবিষ্যতে এ পথে হাঁটার পরিকল্পনা করছে।

ফেডারেল ট্যাক্স অথরিটির নতুন কর পদ্ধতির আওতায় আরও পণ্য ও সেবার উপর ভ্যাট ও ট্যাক্স জারি হচ্ছে। যেসব ব্যবসায় তিন লাখ পঁচাত্তর হাজার দিরহাম বা তার বেশি আয় হবে সে সব প্রতিষ্ঠানকে ভ্যাট এর আওতায় আনা হচ্ছে।

তবে প্রবাসী শ্রমিকরা এই ট্যাক্সের আওতায় থাকছেন না। শ্রম ও সামাজিক উন্নয়ন মন্ত্রণালয়ের মুখপাত্র খালেদ আবা আল খইল বলেছেন, এ ধরনের খবরের কোনো সত্যতা নেই। বিদেশি শ্রমিকদের ওপর নতুন ট্যাক্স আরোপের কোনো ইচ্ছাই আমাদের নেই।

প্রবাসীদের নিয়োগ এবং ওয়ার্ক পারমিটের ক্ষেত্রে ৬০টি চাকরির ক্ষেত্র বাতিল করা হচ্ছে বলেও যে সব খবর বেড়িয়েছে তা ভুল। আবা আল খইল জানিয়েছেন, মাত্র ১৯টি চাকরির ক্ষেত্র সীমিত করা হচ্ছে।

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭, ০১৭১৭ ৬৮ ১২ ১৪ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: