সর্বশেষ আপডেট : ২৫ মিনিট ৩৬ সেকেন্ড আগে
মঙ্গলবার, ১৬ জানুয়ারী, ২০১৮, খ্রীষ্টাব্দ | ৩ মাঘ ১৪২৪ বঙ্গাব্দ |

DAILYSYLHET

আলোচনার টেবিলে দুই কোরিয়া

আন্তর্জাতিক ডেস্ক::

দীর্ঘ দুই বছর পর মঙ্গলবার (৯ জানুয়ারি) বৈঠকে বসছেন আজন্ম বিবাদমান দুই রাষ্ট্র উত্তর ও দক্ষিণ কোরিয়ার উচ্চপর্যায়ের সরকারি কর্মকর্তারা। এই বৈঠকে মূলতঃ আলোকপাত করা হবে আসন্ন উইন্টার অলিম্পিক এবং দীর্ঘদিন ধরে উত্তর কোরিয়ার পরমাণু অস্ত্র নিয়ে চলমান উত্তেজনার বিষয়ে।

আলোচনার জন্য স্থান নির্ধারণ করা হয়েছে পানমুনজোম গ্রামটিকে। এটি দুই কোরিয়াকে বিভক্ত করেছে এবং এটি একটি অসামরিক এলাকা। মূলতঃ উত্তর কোরিয়ার নেতার নববর্ষের ভাষণের পরই বৈঠকটি অনুষ্ঠিত হচ্ছে। সেই ভাষণে তিনি দক্ষিণ কোরিয়ায় অনুষ্ঠিতব্য উইন্টার অলিম্পিকে তার দেশের প্রতিনিধি পাঠানোর ইচ্ছার পাশাপাশি দেশটির সঙ্গে আলোচনায় বসারও সুস্পষ্ট ইঙ্গিত দেন।

যার প্রেক্ষিতে সিউলের কাছে একটি উচ্চপর্যায়ের বৈঠক আহ্বান করে পিয়ংইয়ং। সিউলও দেরি না করে তাতে সাড়া দেয়। পাশাপাশি, প্রায় দুই বছর বন্ধ থাকার পর গত সপ্তাহে পুনরায় দুই দেশের মধ্যে হটলাইন চালু হয়।

আলোচনায় অংশ নিতে সিউলের পাঁচ সদস্যের একটি প্রতিনিধি দল এক গাড়িবহর নিয়ে পানমুনজোমে যায়। সেসময় তাদের শুভেচ্ছা জানায় জনগণ।

সিউল ছাড়ার আগে প্রতিনিধি দলের নেতা দক্ষিণ কোরিয়ার একত্রীকরণ মন্ত্রী চো মিয়ং-গিউন জানান, আগামী মাসে পিয়েংচাঙ এ অনুষ্ঠিতব্য উইন্টার অলিম্পিকে যাতে উত্তর কোরিয়া অংশ নেয় সে বিষয়ে দুই পক্ষেরই নজর থাকবে।

তিনি বলেন, ‘পিয়েংচাঙ এর অলিম্পিক এবং প্যারাঅলিম্পিক যাতে একটি শান্তির উৎসবে পরিণত হয় সে বিষয়ে আমাদের নজর থাকবে এবং এই বৈঠকে দুই কোরিয়ার মধ্যে সম্পর্কোন্নয়নের চেষ্টা করা হবে।’

সূত্র: হিন্দুস্তান টাইমস

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭, ০১৭১৭ ৬৮ ১২ ১৪ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: