সর্বশেষ আপডেট : ১৪ মিনিট ৫১ সেকেন্ড আগে
রবিবার, ২২ এপ্রিল, ২০১৮, খ্রীষ্টাব্দ | ৯ বৈশাখ ১৪২৫ বঙ্গাব্দ |

DAILYSYLHET

সৌদির কাছে অস্ত্র বিক্রি বন্ধ করতে হিউম্যান রাইটসের আহ্বান

আন্তর্জাতিক ডেস্ক::

সৌদি আরবের কাছে সমরাস্ত্র বিক্রি বন্ধ করতে যুক্তরাষ্ট্র, ব্রিটেন ও ফ্রান্সের প্রতি আহ্বান জানিয়েছে আন্তর্জাতিক মানবাধিকার সংস্থা হিউম্যান রাইটস ওয়াচ। সংস্থার নির্বাহী পরিচালক কেনেথ রস এক টুইটার বার্তায় এ আহ্বান জানিয়েছেন।

ওই বার্তায় তিনি লিখেছেন, সৌদি আরবের কাছে যুক্তরাষ্ট্র, ব্রিটেন ও ফ্রান্সের সমরাস্ত্র বিক্রি বন্ধ করার সময় এসেছে। কারণ, ইয়েমেনে আগ্রাসন চালানো এবং দেশটির বেসামরিক নাগরিকদের অভুক্ত রাখার কাজে এসব অস্ত্র ব্যবহার করা হচ্ছে।

২০১৫ সালের মার্চ মাস থেকে ইয়েমেনে সৌদি আরবের যে নৃশংস আগ্রাসন চলছে তাতে রিয়াদকে সমরাস্ত্র দিয়ে সহযোগিতা করছে যুক্তরাষ্ট্র, ব্রিটেন ও ফ্রান্স।

সম্প্রতি বিশ্বের প্রখ্যাত ২৫০ জন রাজনীতিবিদ, বুদ্ধিজীবী ও শিক্ষাবিদ এক যৌথ চিঠিতে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প, ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাকরন ও ব্রিটিশ প্রধানমন্ত্রী থেরেসা মে’কে উদ্দেশ করে বলেছেন, ইয়েমেনের জনগণ এক হাজার দিনেরও বেশি সময় ধরে সৌদি আরবের আগ্রাসন সহ্য করছে এবং দেশটিকে ‘সমসাময়িক যুগের সবচেয়ে খারাপ মানবিক বিপর্যয়ের’ মুখে ঠেলে দিয়েছে।

বিশ্বের ২৫০ বিশিষ্ট ব্যক্তির এ খোলা চিঠি ফ্রান্সের লা মন্ড পত্রিকায় প্রকাশিত হয়। চিঠিতে তিন পশ্চিমা দেশকে সৌদি আরবের কাছে অস্ত্র বিক্রি বন্ধ করার আহ্বান জানানো হয়।

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭, ০১৭১৭ ৬৮ ১২ ১৪ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: