সর্বশেষ আপডেট : ২ ঘন্টা আগে
বৃহস্পতিবার, ১৮ জানুয়ারী, ২০১৮, খ্রীষ্টাব্দ | ৫ মাঘ ১৪২৪ বঙ্গাব্দ |

DAILYSYLHET

৮ বছরে ২০ হাজার কোটি টাকার বীমা দাবি পরিশোধ

নিউজ ডেস্ক:: সাধারণ ও জীবন বীমা কোম্পানিগুলো বিগত আট বছরে গ্রাহকদের ২০ হাজার কোটি টাকার ওপরে দাবি পরিশোধ করেছে। পরিশোধ করা এ বীমা দাবির পরিমাণ উত্থাপনের প্রায় ৮০ শতাংশ। বীমা দাবি উত্থাপন ও পরিশোধ-সংক্রান্ত বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষের (আইডিআরএ) সর্বশেষ প্রতিবেদনে এ তথ্য উঠে এসেছে।

প্রতিবেদনের তথ্য অনুযায়ী, ২০০৯-১৬ পর্যন্ত মোট ২৪ হাজার ৯৮১ কোটি ৭৭ লাখ টাকার বীমা দাবি উত্থাপন করেন গ্রাহকরা। এর মধ্যে বীমা কোম্পানিগুলো গ্রাহকদের পরিশোধ করে ২০ হাজার ১৩ কোটি ৭৯ লাখ টাকা। অর্থাৎ উত্থাপিত দাবির ৮০ শতাংশই বীমা কোম্পানিগুলো পরিশোধ করেছে। অন্যভাবে বলা যায় ১০০ টাকার দাবি উত্থাপিত হলে কোম্পানিগুলো গড়ে ৮০ টাকা পরিশোধ করেছে।

অন্যদিকে এ আট বছরে ৮৫ লাখ ৪৯ হাজার ২৫ জন গ্রাহক বীমা দাবির টাকা পেতে আবেদন করেন (দাবি উত্থাপন)। এর মধ্যে বীমা কোম্পানিগুলো ৭৪ লাখ ১১ হাজার ২১৯ জন গ্রাহকের দাবি পরিশোধ করেছে। পরিশোধ করা এ দাবির সংখ্যা উত্থাপনের ৮৭ শতাংশ।

টাকার অঙ্কে বীমা দাবি পরিশোধের চিত্র

বছর দাবি উত্থাপন (মিলিয়ন টাকা) দাবি পরিশোধ (মিলিয়ন টাকা) দাবি পরিশোদের হার
লাইফ নন-লাইফ লাইফ নন-লাইফ লাইফ নন-লাইফ
২০০৯ ১০০৮২.১০ ৪১১৬.১৮ ৮২৩২.৫০ ২৭০৬.৪৭ ৮১.৬৫ ৬৫.৭৫
২০১০ ১২৫৬৭.৩০ ৪২৮২.৪৭ ১০৩২০.২০ ২৮১৫.৯৯ ৮২.১২ ৬৫.৭৬
২০১১ ১৪৮৫৯.৫০ ৪৯০২.২০ ১২১০৯.২০ ৩৪৮৮.৮৫ ৮১.৪৯ ৭১.১৭
২০১২ ১৯০৫০.৫০ ৬০৬১.৮৮ ১৫১১৯.০০ ৪০৮১.৪২ ৭৯.৩৬ ৬৭.৩৩
২০১৩ ২৩০৭১.৫০ ৮৬৫৫.১৭ ১৮৫১২.৬০ ৪৪২১.৩৪ ৮০.২৪ ৫১.০৮
২০১৪ ৩১৯৬৮.০৬ ৭৬১৭.৭৬ ২৫০৩২.৩৯ ৫৮১৪.২৬ ৭৮.৩০ ৭৬.৩৩
২০১৫ ৪০০১৫.৮৬ ৮৮১৪.৮৭ ৩৫৫০৭.৭২ ৬৩৯৩.৪০ ৮৮.৭৩ ৭২.৫৩
২০১৬ ৪৫৮৯১.৭২ ৭৮৬০.৬৭ ৪০৬৫১.৭৮ ৪৯৩০.৭৫ ৮৮.৫৮ ৬২.৭৩

এ হিসাবে দেখা যাচ্ছে, টাকার অঙ্কে যে হারে কোম্পানিগুলো বীমা দাবি পরিশোধ করেছে, পরিশোধ করা পলিসির সংখ্যার হার তার থেকে ৭ শতাংশ বেশি। ক্ষেত্র বিশেষে বড় অঙ্কের দাবি পরিশোধের সময় বেশি লাগার কারণে সংখ্যা ও টাকার অঙ্কের হারের মধ্যে এ পার্থক্য বলে মনে করছেন বীমা সংশ্লিষ্টরা।

খাত ভিত্তিক তথ্য পর্যালোচনা করে দেখা গেছে, বিগত আট বছরে জীবন বীমা কোম্পানিগুলোতে উত্থাপিত বীমা দাবির পরিমাণ ১৯ হাজার ৭৫০ কোটি ৬৫ লাখ টাকা এবং পরিশোধের পরিমাণ ১৬ হাজার ৫৪৮ কোটি ৫৪ লাখ টাকা। অর্থাৎ উত্থাপিত দাবির টাকা পরিশোধের হার ৮৪ শতাংশ।

আর সাধারণ বীমা কোম্পানিগুলোতে উত্থাপন করা দাবির পরিমাণ পাঁচ হাজার ২৩১ কোটি ১২ লাখ টাকা এবং পরিশোধের পরিমাণ তিন হাজার ৪৬৫ কোটি ২৫ লাখ টাকা। দাবির টাকা পরিশোধের হার ৬৬ শতাংশ।

অন্যদিকে সংখ্যার হিসাবে বিগত আট বছরে জীবন বীমার ৮৪ লাখ আট হাজার ৬৫২ জন গ্রাহক বীমা দাবি পেতে আবেদন করেন। এর মধ্যে দাবির টাকা পেয়েছেন ৭২ লাখ ৮৫ হাজার ৯৩৮ জন। দাবি পরিশোধের হার ৮৭ শতাংশ। আর সাধারণ বীমার এক লাখ ৪০ হাজার ৪০০ গ্রাহক দাবির টাকা পেতে আবেদন করেছেন। এর মধ্যে দাবির টাকা পেয়েছেন এক লাখ ২৫ হাজার ২৮১ জন গ্রাহক। দাবি পরিশোধের হার ৮৯ শতাংশ।

পলিসির ভিত্তিতে দাবি পরিশোধের চিত্র

বছর দাবি উত্থাপন (সংখ্যা) দাবি পরিশোধ (সংখ্যা) দাবি পরিশোদের হার
লাইফ নন-লাইফ লাইফ নন-লাইফ লাইফ নন-লাইফ
২০০৯ ৪৬৬০৬৬ ১৩৭৫২ ৩৯৯১৬৯ ১১৬১২ ৮৫.৬৫ ৮৪.৪৪
২০১০ ৫৪৭৭৩২ ১৫৪৫২ ৪৪৪৯০১ ১৩৩৭১ ৮১.২৩ ৮৬.৫৩
২০১১ ৬০২৬৩৬ ১৫১৬৪ ৫১২৬৮৩ ১৩৮০১ ৮৫.০৭ ৯১.০১
২০১২ ৭৯৬৭৮৯ ১৩৭৭৬ ৬৭০০৮৫ ১২৪২৭ ৮৪.১০ ৯০.২১
২০১৩ ৯১৮৭০৮ ১৫২২১ ৭৩৬৬৯৮ ১৩১৭৬ ৮০.১৯ ৮৬.৫৬
২০১৪ ১১৩৭১৪৪ ২০২৩৪ ৮৫০৯০৯ ১৮৪৭১ ৭৫.৭১ ৯১.২৯
২০১৫ ১৮৭৬২৩১ ২২২৮৬ ১৭২৬৫৫৭ ১৯৮৩৬ ৯২.০২ ৮৯.০১
২০১৬ ২০৬৩৩৪৬ ২৪৪৮৮ ১৯৩৪৯৩৬ ২২৫৮৭ ৯৩.৭৮ ৯২.২৪

তথ্য পর্যালোচনায় দেখা যায়, প্রতিবছরই জীবন ও সাধারণ উভয় শ্রেণির বীমার ক্ষেত্রে আগের বছরের তুলনায় দাবি পেতে গ্রাহকদের আবেদনের সংখ্যা বেড়েছে। সেই সঙ্গে বেড়েছে বীমা দাবি পরিশোধের সংখ্যা। আর টাকার অঙ্কে জীবন বীমার ক্ষেত্রে দাবি উত্থাপন ও পরিশোধ উভয় আগের বছরের তুলনায় বাড়লেও, সাধারণ বীমার ক্ষেত্রে এ ধারাবাহিকতা থাকেনি।

শতাংশের হিসাবে টাকা ও সংখ্যার ভিত্তিতে বীমা কোম্পানিগুলো সব থেকে বেশি দাবি পরিশোধ করেছে ২০১৫ ও ২০১৬ সালে। টাকার অঙ্কে এ দুই বছরে জীবন বীমা কোম্পানিগুলো উত্থাপিত দাবির প্রায় ৮৯ শতাংশ পরিশোধ করেছে। আর পলিসি সংখ্যার হিসাবে পরিশোধ হয়েছে ৯২ শতাংশের ওপরে।

অন্যদিকে সাধারণ বীমা কোম্পানিগুলো পলিসির সংখ্যার ভিত্তিতে সব থেকে বেশি দাবি পরিশোধ করেছে ২০১৬ সালে। বছরটিতে উত্থাপিত দাবির ৯২ শতাংশের ওপরে পরিশোধ হয়েছে। তবে টাকার অঙ্কে দাবি পরিশোধের হার সব থেকে বেশি ২০১৪ সালে। বছরটিতে সাধারণ বীমা কোম্পানিগুলোর দাবি পরিশোধের হার ছিল ৭৬ শতাংশের ওপরে।

আইডিআরএ’র সদস্য গোকুল চাঁদ দাস বলেন, বীমা কোম্পানিগুলোকে গ্রাহকের দাবি পরিশোধে উৎসাহিত করতে আমরা পদক্ষেপ নিচ্ছি। আইডিআরএ’র নতুন চেয়ারম্যান যোগদানের পর ১০০ কোটি টাকার ওপরে কোম্পানিগুলো দাবি পরিশোধ করেছে। এরপরও যদি কোনো কোম্পানি দাবি পরিশোধে গড়িমসি করে, তাহলে গ্রাহকরা আমাদের কাছে অভিযোগ করতে পারেন। অভিযোগ পেলে অবশ্যই পদক্ষেপ নেবো।

বাংলাদেশ ইন্স্যুরেন্স অ্যাসোসিয়েশনের (বিআইএ) সভাপতি এবং সোনার বাংলা ইন্স্যুরেন্সের চেয়ারম্যান শেখ কবির হোসেন বলেন, বীমা কোম্পানিগুলো গ্রাহকদের টাকা দেয় না এ অভিযোগ সঠিক না। সবকিছু ঠিক থাকলে গ্রাহকরা অবশ্যই দাবির টাকা পাবেন।

বীমা কোম্পানির মুখ্য নির্বাহী কর্মকর্তাদের সংগঠন বাংলাদেশ ইন্স্যুরেন্স ফোরামের (বিআইএফ) সভাপতি এবং পপুলার লাইফের মুখ্য নির্বাহী কর্মকর্তা বিএম ইউসুফ আলী বলেন, আমরা প্রতিনিয়ত বীমা দাবি পরিশোধ করে যাচ্ছি। বীমা করলে গ্রাহকের টাকা মার যায় না। তবে গ্রাহক কাগজপত্র সঠিকভাবে জমা না দিলে, সে ক্ষেত্রে হয় তো কিছুটা বেশি সময় লাগে। প্রতিবছর গড়ে ৮০ শতাংশের ওপরে দাবি পরিশোধ এটাই প্রমাণ করে গ্রাহকরা বীমার টাকা পান।

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭, ০১৭১৭ ৬৮ ১২ ১৪ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: