সর্বশেষ আপডেট : ১৭ মিনিট ২০ সেকেন্ড আগে
রবিবার, ২২ এপ্রিল, ২০১৮, খ্রীষ্টাব্দ | ৯ বৈশাখ ১৪২৫ বঙ্গাব্দ |

DAILYSYLHET

প্রধানমন্ত্রীর সঙ্গে ফ্রান্সের বিশেষ দূতের সাক্ষাৎ

নিউজ ডেস্ক:: আগামী ২০২৫ সালে বৈশ্বিক পর্যায়ের প্রদর্শনী ‘ওয়ার্ল্ড এক্সপো’র আয়োজক হতে বাংলাদেশের সমর্থন পেতে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সাক্ষাৎ করেছেন ফ্রান্স সরকারের বিশেষ দূত প্যাসকেল ল্যামি।

আজ (রোববার) প্রধানমন্ত্রীর কার্যালয়ে সৌজন্য সাক্ষাৎ করে বাংলাদেশের সমর্থন কামনা করেন বিশ্ব বাণিজ্য সংস্থার (ডব্লিউটিও) সাবেক এ মহাপরিচালক। প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিম সাংবাদিকদের এ বিষয়ে ব্রিফ করেন।

 

সাক্ষাৎকালে ল্যামি ‘ওয়ার্ল্ড এক্সপো’ আয়োজনে ফ্রান্সের আগ্রহের কথা জানিয়ে প্রধানমন্ত্রীর কাছে বাংলাদেশ সরকারের সমর্থন চান। বৈশ্বিক পরিসরের এ প্রদর্শনীর আয়োজনে আগ্রহী জাপান, রাশিয়া ও আজারবাইজানও।

‘ওয়ার্ল্ড এক্সপো-২০২৫’ এর মূল প্রতিপাদ্য ‘জ্ঞান বিনিময়, পৃথিবীর যত্ন’ বলে প্রধানমন্ত্রীকে অবহিত করেন ল্যামি। সাক্ষাতে ফ্রান্সের সমর্থন চাওয়ার বিষয়টি ঢাকা বিবেচনা করবে বলে জানান শেখ হাসিনা।

প্রধানমন্ত্রীর নেতৃত্বে বাংলাদেশের অর্থনৈতিক উন্নয়নের প্রশংসা করে ল্যামি বলেন, আমরা এখন ব্লু ইকোনমির (সমুদ্র অর্থনীতি) সম্ভাবনা কাজে লাগানোর চেষ্টা করছি। এ প্রেক্ষিতে প্রধানমন্ত্রী বলেন, ভারত ও মিয়ানমারের সঙ্গে সমুদ্রবিরোধ নিষ্পত্তি করেছে বাংলাদেশ। এ সেক্টরে দক্ষ জনবল তৈরিতেও বিভিন্ন পদক্ষেপ নিয়েছে ঢাকা। এর মধ্যে দু’টি বিশ্ববিদ্যালয়ে সমুদ্রবিজ্ঞানবিষয়ক কোর্স চালুও উল্লেখযোগ্য।

প্রধানমন্ত্রী তার ফ্রান্স সফরের কথা স্মরণ করেন এবং তরুণ ও উদ্যমী নেতা ফরাসি প্রেসিডেন্ট এমানুয়েল ম্যাক্রোঁর নেতৃত্বের প্রশংসা করেন। সাক্ষাৎকালে প্রধানমন্ত্রীর মুখ্য সচিব মো. নজিবুর রহমান উপস্থিত ছিলেন।

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭, ০১৭১৭ ৬৮ ১২ ১৪ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: