সর্বশেষ আপডেট : ২ মিনিট ৩০ সেকেন্ড আগে
শনিবার, ২০ জানুয়ারী, ২০১৮, খ্রীষ্টাব্দ | ৭ মাঘ ১৪২৪ বঙ্গাব্দ |

DAILYSYLHET

১৭-১৮ জানুয়ারি ঢাকায় বিডিএফ সম্মেলন

নিউজ ডেস্ক:: আগামী ১৭ ও ১৮ জানুয়ারি ঢাকায় অনুষ্ঠিত হতে যাচ্ছে বাংলাদেশ ডেভেলপমেন্ট ফোরামের (বিডিএফ) সম্মেলন। রাজধানীর সোনারগাঁও হোটেলে এ বৈঠকের আয়োজন করেছে অর্থমন্ত্রণালয়ের অর্থনৈতিক সম্পর্ক বিভাগ (ইআরডি)।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা দুই দিনব্যাপী এ বৈঠকের উদ্বোধন করবেন।

 

ইআরডি সূত্র জানায়, এবারের সম্মেলনে প্রথম দিনে ৭ম পঞ্চবার্ষিক পরিকল্পনার বাস্তবায়ন অগ্রগতি এবং এই পরিকল্পনা বাস্তবায়নে উন্নয়ন সহযোগীদের সহায়তার বিষয়গুলো গুরুত্বের সঙ্গে আলোচনা হবে। তাছাড়া জলবায়ুর পরিবর্তনের ফলে বাংলাদেশের কৃষি খাতে চ্যালেঞ্জ এবং সেই ঝুঁকি মোকাবেলার উপায় নিয়ে একটি সেশন থাকবে। বাংলাদেশে সরাসরি বৈদেশিক বিনিয়োগ বা এফডিআই পরিস্থিতি এবং ব্যবসায়িক পরিবেশ নিয়ে প্রথম দিনেই আরেকটি সেশনে আলোচনা হবে। তাছাড়া সার্বজনীন স্বাস্থ্য সেবা, মানসম্পন্ন শিক্ষা, দক্ষতা উন্নয়ন এবং তথ্য প্রযুক্তির শিক্ষা নিয়েও আলোচনা হবে।

সূত্র জানায়, সম্মেলনের দ্বিতীয় দিনে নারীর প্রতি সহিংসতা, নারীর ক্ষমতায়ন, এলডিসি থেকে উত্তোরণে বাংলাদেশের চ্যালেঞ্জ ও সুযোগের বিষয়গুলো গুরুত্বের সাথে পর্যালোচনা করা হবে। এছাড়া টেকসই উন্নয়নের জন্য নগরসেবার উন্নয়ন, এলডিসি থেকে উত্তরণের চ্যালেঞ্জ ও সম্ভাবনা এবং এসডিজি অর্জনে অর্থায়ন নিয়ে আলোচনা হবে বিডিএফ ফোরামে। চলমান রোহিঙ্গা সংকট নিয়ে আলোচনার জন্য আলাদা কোনো সেশন থাকছে না। মধ্য আয়ের দেশে যাওয়ার পর ঋণ প্রাপ্তির এবং সুদ ও শর্ত ইত্যাদি বিষয় নিয়ে আলোচনা হবে বলে জানা গেছে।

ইআরডির অতিরিক্ত সচিব মনোয়ার আহমেদ বলেন, এবারের বিডিএফ বৈঠকের মূল লক্ষ্য হচ্ছে টেকসই উন্নয়ন অভীষ্ট (এসডিজি) অর্জনে উন্নয়ন সহযোগী দেশ ও সংস্থাগুলোর অংশগ্রহণ বাড়ানো। একইসঙ্গে সপ্তম পঞ্চবার্ষিক পরিকল্পনার মধ্যমেয়াদি বাস্তবায়ন পর্যালোচনা করে উন্নয়ন সহযোগীদের সঙ্গে অংশীদারিত্বের কৌশল ও ভবিষ্যত্ কর্মপন্থা নির্ধারণ করা। এবারের বৈঠকে বিশ্বব্যাংক ও এডিবির ভাইস প্রেসিডেন্ট পদমর্যাদার কর্মকর্তাসহ জাইকা, আইডিবি, ইফাদসহ বিভিন্ন দেশের প্রতিনিধিরা উপস্থিত থাকবেন।

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭, ০১৭১৭ ৬৮ ১২ ১৪ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: