সর্বশেষ আপডেট : ১১ মিনিট ১৮ সেকেন্ড আগে
বৃহস্পতিবার, ১৮ জানুয়ারী, ২০১৮, খ্রীষ্টাব্দ | ৫ মাঘ ১৪২৪ বঙ্গাব্দ |

DAILYSYLHET

উত্তর কোরিয়ার সঙ্গে বাণিজ্যে চীনের কড়াকড়ি

আন্তর্জাতিক ডেস্ক::

জাতিসংঘ নিরাপত্তা পরিষদের নিষেধাজ্ঞা অনুযায়ী পিয়ংইয়ং এর ওপর বাণিজ্য কড়াকড়ি আরোপ করেছে চীন। সেই অনুযায়ী, উত্তর কোরিয়ায় আবারও তেল সরবরাহ কমানোসহ স্টিল এবং অন্যান্য দ্রব্যসামগ্রী রপ্তানি বন্ধ করেছে তারা। খবর রাশিয়ান টাইমসের।

উত্তর কোরিয়ার বাণিজ্যের প্রাণ বলা হয় চীনকে। কিন্তু শনিবার (৬ জানুয়ারি) থেকে তারা সিদ্ধান্ত নিয়েছে উত্তর কোরিয়াকে লৌহ, স্টিল এবং কারখানার যন্ত্রপাতি সরবরাহ না করার। শুক্রবার এমন সিদ্ধান্তের কথা জানায় চীনের বাণিজ্য মন্ত্রণালয়। এছাড়া, শোধিত এবং অপরিশোধিত তেলের সরবরাহ কমিয়ে আনার কথাও জানায় চীন।

পাশাপাশি উত্তর কোরিয়া থেকে আমদানির পরিমাণও কমিয়ে দেবে চীন। যার মধ্যে রয়েছে বিভিন্ন যন্ত্রপাতি, শস্য, কাঠ এবং অন্যান্য কৃষিদ্রব্য।

গত বছরের ২৯ নভেম্বর উত্তর কোরিয়ার ব্যালিস্টিক মিসাইল পরীক্ষার পর নতুন করে দেশটির ওপর নিষেধাজ্ঞা আরোপের সিদ্ধান্ত নেয় নিরাপত্তা পরিষদ। এই নিষেধাজ্ঞায় উত্তর কোরিয়ার ওপর বাণিজ্য নিষেধাজ্ঞা ছাড়াও পৃথিবীর বিভিন্ন প্রান্তে কাজ করা উত্তর কোরীয় নাগরিকদের দেশে ফেরানোর প্রস্তাবও দেয়া হয়।

উল্লেখ্য, গত বছরের ডিসেম্বরের শেষ দিকে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প অভিযোগ করে বলেন, জাতিসংঘের নিষেধাজ্ঞা উপেক্ষা করে পিয়ংইয়ং এর সঙ্গে বাণিজ্য চালিয়ে আসছে চীন। উত্তর কোরিয়ার ওপর আরও চাপ দেয়ার জন্য চীনের প্রতি আহ্বান জানান মার্কিন প্রেসিডেন্ট।

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭, ০১৭১৭ ৬৮ ১২ ১৪ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: