সর্বশেষ আপডেট : ১৪ মিনিট ৫৯ সেকেন্ড আগে
মঙ্গলবার, ১৬ জানুয়ারী, ২০১৮, খ্রীষ্টাব্দ | ৩ মাঘ ১৪২৪ বঙ্গাব্দ |

DAILYSYLHET

লাউয়াছড়ায় ব্যাম্বু ট্রিনকেট স্নেক ও গন্ধগকূল অবমুক্ত

পিন্টু দেবনাথ, কমলগঞ্জ:: মৌলভীবাজারের কমলগঞ্জের লাউয়াছড়া জাতীয় উদ্যানে বিরল প্রজাতির ব্যাম্বু ট্রিনকেট স্নেক অবমুক্ত করা হয়েছে। এ প্রজাতি বাংলাদেশ তথা বিশ্বে বিরল প্রজাতির একটি প্রাণী। বন্যপ্রাণী সেবা ফাউন্ডেশনের উদ্যোগে ফিরে পেল নতুন জীবন। লাউয়াছড়া জাতীয় উদ্যানের জানকিছড়া নামক স্থানে বিরল প্রজাতির ব্যাম্বু ট্রিনকেট স্নেক ও একটি ছোট গন্ধগকূল অবমুক্ত করা হয়েছে।
বৃহস্পতিবার এ দুটি প্রানী অবমুক্তকালে উপস্থিত ছিলেন জাহাঙ্গীর নগর বিশ্ববিদ্যালয়ের প্রাণী বিদ্যা বিভাগের প্রফেসর ড. কামরুল হোসেন ও ডা. মনিরুল এইচ খান, সিলেট বিভাগীয় বন কর্মকর্তা মিহির কান্তি দো, শ্রীমঙ্গল সহকারী বন সংরক্ষক (বণ্যপ্রানী) তবিবুর রহমান, বন্যপ্রাণী সেবা ফাউন্ডেশনের চেয়ারম্যান সিতেশ রঞ্জন দেব, সিলেট বিভাগের সাবেক স্বাস্থ্য পরিচালক ও বিশিষ্ট সমাজ সেবক ডা. হরিপদ রায়, ইঞ্জিনিয়ার গৌতম কুমার দেব, বন্যপ্রাণী সেবা ফাউন্ডেশনের পরিচালক সজল দেব সহ প্রিন্ট ও ইলেকট্রনিক্স মিডিয়ার সাংবাদিকরা উপস্থিত ছিলেন।
শ্রীমঙ্গল বণ্যপ্রানী ফাউন্ডেশনের পরিচালক সজল জানান, গত ৩১ ডিসেম্বর রাতে শ্রীমঙ্গল উপজেলার জাগছড়া চা-বাগানের ফাঁড়ি বাগান গিলাছড়া চা-বাগান এলাকায় চা-শ্রমিকদের হাতে ব্যাম্বু ট্রিনকেট স্নেকটি ধরা পড়ে। পরে স্থানীয়দের কাছ থেকে খবর পেয়ে সেদিন রাতেই বন্য প্রাণী সেবা ফাউন্ডেশনের লোকজন সাপটিকে শ্রমিকদের কাছ থেকে উদ্ধার করে নিয়ে আসেন। শ্রীমঙ্গল সহকারী বন সংরক্ষক তবিবুর রহমান জানান, অবমুক্ত করা গন্ধগকূলটি গত বুধবার রাত ১২টার দিকে কমলগঞ্জের বালিগাও চা বাগান থেকে উদ্ধার করে বন বিভাগ। পরে লাউয়াছড়া রেসকিউ সেন্টারে রেখে বৃহস্পতিবার লাউয়াছড়ায় অবমুক্ত করা হয়েছে।

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭, ০১৭১৭ ৬৮ ১২ ১৪ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: