সর্বশেষ আপডেট : ৮ মিনিট ৪৫ সেকেন্ড আগে
শুক্রবার, ১৯ জানুয়ারী, ২০১৮, খ্রীষ্টাব্দ | ৬ মাঘ ১৪২৪ বঙ্গাব্দ |

DAILYSYLHET

ভারতীয় ভূ-খণ্ডে চীনা সেনাদের অনুপ্রবেশ

আন্তর্জাতিক ডেস্ক::

ডোকলাম সীমান্তে রাস্তা তৈরি করা নিয়েই চীনের সঙ্গে ভারতের সংঘাত চরমে উঠেছিল। এবার শীত পড়তেই ডোকলামে স্থায়ীভাবে সেনা মোতায়েন করেছে চীন। তৈরি করা হয়েছে হেলিপ্যাড, রাস্তাসহ একাধিক পরিকাঠামো। কিন্তু গত মাসে চীনা সেনারা নাকি দেশটির ভূখণ্ডে ঢুকে পড়েছিল। পরে ভারতীয় সেনাদের বাধার মুখে তারা সরে যায়। ভারতীয় সংবাদমাধ্যমগুলো বৃহস্পতিবার এ খবর জানিয়েছে।

সরকারি সূত্রের বরাত দিয়ে স্থানীয় সংবাদ মাধ্যম এনডিটিভি জানায়, গত সপ্তাহে ( ২৮ ডিসেম্বর) রাস্তা তৈরির সরঞ্জাম নিয়ে ভারতের অরুণাচল প্রদেশের ১ কিলোমিটার অভ্যন্তরে ঢুকে পড়েছিল চীনা সেনারা। তারা সীমান্তের টুটিং এলাকা অব্দি চলে এসেছিল। পরে ভারতীয় সেনাদের বাধার মুখে রাস্তা তৈরির যন্ত্রপাতি ও সরঞ্জমাদি ফেলে রেখেই ফিরে যায় চীনা ফৌজ। তবে এ নিয়ে দু পক্ষের মধ্যে কোনো লড়াই হয়নি। সরকারি সূত্র আরো জানাচ্ছে, রাস্তা তৈরির যন্ত্রপাতি এখনও ভারতের অভ্যন্তরে পড়ে রয়েছে।

প্রসঙ্গত, অরুণাচল প্রদেশ নিয়ে ভারত ও চীনের বিবাদ দীর্ঘদিনের। উত্তর-পূর্ব ভারতের এই রাজ্যের একটি অংশকে নিজেদের বলে দাবি করে বেইজিং। যখনই ভারতের কেউ অরুণাচল প্রদেশ সফরে যায়, তখনই প্রতিবাদ জানায় চীন। কয়েক মাসে আগে প্রতিরক্ষামন্ত্রী নির্মলা সীতারমণের অরুণাচল প্রদেশ সফরের সময়েও কড়া প্রতিক্রিয়া দিয়েছিল চীনা পররাষ্ট্র মন্ত্রণালয়। তাছাড়া চীনা সেনাদের অনুপ্রবেশও নতুন কিছু নয়। তবে এর আগে অরুণাচল প্রদেশে শীতকালে চীনা অনুপ্রবেশের ঘটনা ঘটেনি।

সূত্র: এনডিটিভি

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭, ০১৭১৭ ৬৮ ১২ ১৪ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: