সর্বশেষ আপডেট : ১৮ মিনিট ৩৮ সেকেন্ড আগে
রবিবার, ২১ জানুয়ারী, ২০১৮, খ্রীষ্টাব্দ | ৮ মাঘ ১৪২৪ বঙ্গাব্দ |

DAILYSYLHET

সুলতান স্বর্ণপদক পাচ্ছেন ফেরদৌসী প্রিয়ভাষিণী

নিউজ ডেস্ক::

এ বছর এসএম সুলতান স্বর্ণপদক পাচ্ছেন মুক্তিযোদ্ধা ও ভাস্কর্য শিল্পী ফেরদৌসী প্রিয়ভাষিণী। আজ বৃহস্পতিবার সন্ধ্যায় সুলতান মঞ্চে প্রধান অতিথি যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী ড. বীরেন শিকদার এ স্বর্ণপদক প্রদান করবেন। তবে ফেরদৌসী প্রিয়ভাষিণী বর্তমানে অসুস্থ থাকায় তার প্রতিনিধির হাতে এ পদক তুলে দেওয়া হবে। রাতে সাংস্কৃতিক অনুষ্ঠানের মধ্যদিয়ে শেষ হবে ১০দিনব্যাপী সুলতান মেলা।

সুলতান পদকপ্রাপ্ত শিল্পী ফেরদৌসী প্রিয়ভাষিণী ১৯৪৭ সালের ১৯ ফেব্রুয়ারি খুলনায় জন্মগ্রহণ করেন। মা-বাবার ১১ সন্তানের মধ্যে তিনি ছিলেন সবার বড়। ১৯৭১ সালে মুক্তিযুদ্ধ চলাকালে তার জীবনে ঘটে যায় দুর্বিষহ ঘটনা। পাক বাহিনীর হাতে অমানবিক নির্যাতনের শিকার হন তিনি। যুদ্ধ শেষে বিজয় আসে ঠিকই কিন্তু বীরাঙ্গনাদের জীবনে স্বাধীন দেশে শান্তি আসে না। নানা অপমান সহ্য করে কঠোর সংগ্রাম করতে থাকেন ফেরদৌসী প্রিয়ভাষিণী।

ফেরদৌসী প্রিয়ভাষিণী ১৯৭৭ সাল থেকে ১৯৯৮ সাল পর্যন্ত বিভিন্ন প্রতিষ্ঠানে চাকরি করেছেন। মাঝে কিছুদিন স্কুলে শিক্ষকতাও করেছেন। তিনি ইউএনডিপি, ইউএনআইসিইএফ, এফএও, কানাডিয়ান দূতাবাস প্রভৃতি প্রতিষ্ঠানে চাকরি করেছেন। তার শিল্পকর্ম বেশ জনপ্রিয়। শেষ বয়সে এসে নানা শিল্পকর্ম সৃষ্টিতে মনোনিবেশ করেন এবং তা অবিরামভাবে অব্যাহত রাখেন।

মূলত ঘর সাজানো এবং নিজেকে সাজানোর জন্য দামি জিনিসের পরিবর্তে সহজলভ্য জিনিস দিয়ে কিভাবে সাজানো যায়, তার সন্ধান করা থেকেই তার শিল্পচর্চার শুরু। নিম্ন আয়ের মানুষেরা কিভাবে অল্প খরচে সুন্দরভাবে ঘর সাজাতে পারে সে বিষয়গুলো তিনি দেখিয়েছেন। ঝরা পাতা, মরা ডাল, গাছের গুড়ি দিয়েই মূলত তিনি গৃহের নানা শিল্প কর্মে তৈরি করেন।

ফেরদৌসী প্রিয়ভাষিণী শিল্পকলায় অসাধারণ অবদানের জন্য ২০১০ সালে বাংলাদেশের স্বাধীনতা পদকে ভূষিত হন। এছাড়া রো বাই দ্যা রিডার ডাইজেস্ট ম্যাগাজিন, চাদেরনাথ পদক, অনন্য শীর্ষ পদক, রৌপ্য জয়ন্তী পুরস্কার (ওয়াইডব্লিউসিএ) এবং মানবাধিকার সংস্থা কর্তৃক মানবাধিকার পুরস্কারসহ ছোটবড় একাধিক পদকে ভূষিত হয়েছেন এই শিল্পী।

প্রসঙ্গত, বিশ্ববরেণ্য চিত্রশিল্পী এস এম সুলতানের ৯৩তম জন্মজয়ন্তী উপলক্ষে নড়াইল জেলা প্রশাসন ও এস এম সুলতান ফাউন্ডেশনের আয়োজনে নড়াইল সরকারি ভিক্টোরিয়া কলেজের সুলতান মঞ্চ চত্বরে ১০দিনব্যাপী মেলা চলছে।

গত ২৬ ডিসেম্বর থেকে শুরু হওয়া এই মেলার অনুষ্ঠানমালার মধ্যে ছিল চিত্রপ্রদর্শনী, লাঠিখেলা, কুস্তি, হাডুডু, ভলিবল, হ্যান্ডবল, দড়ি টানাটানি, ষাড়ের লড়াই, আর্চারীসহ বিভিন্ন খেলাধুলা, শিল্পী এসএম সুলতানসহ বিভিন্ন গুণী শিল্পীদের জীবন ও কর্ম নিয়ে সেমিনার এবং নড়াইলের ৩৪টি সাংস্কৃতিক সংগঠনসহ দেশের দেশের বিভিন্ন এলাকার শিল্পীদের পরিবেশনায় মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান।

মেলায় দেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয়, কলেজ, স্কুল এবং প্রতিষ্ঠানের ৭৯ জন চারুশিল্পীর ছবি নিয়ে প্রদর্শনীর ব্যবস্থা করা হয়। এখান থেকে সেরা ৫ জনকে গত সোমবার সম্মাননা এবং ক্রেস্ট প্রদান করা হয়েছে।

এরা হলেন- ইন্টারন্যাশনাল ওয়াটার কালার আর্ট সোসাইটির কান্ট্রি হেড চিত্রশিল্পী মো. কাওসার হোসাইন, খুলনা বিশ্ববিদ্যালয়ের চারুকলা বিভাগের সহকারী অধ্যাপক শান্তনু মণ্ডল, খুলনা কলেজিয়েট স্কুুলের সহকারী শিক্ষক প্রদ্যোৎ কুমার ভট্ট, শিল্পকলা একাডেমির চারুশিল্পী এসএম মিজানুর রহমান এবং রাজশাহী চারুকলা মহাবিদ্যালয়ের প্রভাষক একেএম হাসান ইমাম। এ ছাড়া এবার সারাদেশ থেকে বাছাইকৃত ৩৯ জন শিশু চিত্রশিল্পীর চিত্রকর্ম নিয়েও প্রদর্শনীর ব্যবস্থা করা হয়।

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭, ০১৭১৭ ৬৮ ১২ ১৪ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: