সর্বশেষ আপডেট : ১৪ মিনিট ২৬ সেকেন্ড আগে
বৃহস্পতিবার, ১৮ জানুয়ারী, ২০১৮, খ্রীষ্টাব্দ | ৫ মাঘ ১৪২৪ বঙ্গাব্দ |

DAILYSYLHET

যে গ্রামে ঘুম ভাঙ্গে ৬ দিন পর

চিত্রবিচিত্র ডেস্ক ::
এ যেন এক ভূতুড়ে গ্রাম। একবার ঘুমিয়ে পড়লে, সেই ঘুম ভাঙ্গে ছয় ‌দিন পরে। অথচ চারবছর আগেও এমনটা ছিল না। বরং স্বাভাবিকই ছিল কাজাখস্তানের এই কালাচি গ্রামের জনজীবন।

কাজাখস্তানের রাজধানী আস্তানা থেকে ৩০০ মাইল দূরের এই গ্রামে ঘুমের এই ভূতুড়ে ঘটনার কথা জানা যায় ২০১৩ সাল থেকে। যে ছয় দিন এই গ্রামের বাসিন্দারা ঘুমিয়ে থাকেন, সেই কয়েক‌দিনে ক্ষুধা, তৃষ্ণা বা অন্য কোনও জৈবিক চাহিদাও পূরণ করেন না তারা। ঘুম ভাঙার পরে নাকি তাদের কিছুই মনে থাকে না। তবে গ্রামের সবাই যে ঘুমে আচ্ছন্ন হয়ে পড়েন এমনটা নয়। মূলত শিশুরাই এই ঘুমের কবলে পড়েন। বাদ যান না কয়েকজন প্রাপ্তবয়স্কও।

গ্রামে থাকেন ৬৮০জন বাসিন্দা। তারমধ্যে এই বিচিত্র ঘুমের কবলে পড়েছেন ১৪১ জন। ঘুম থেকে ওঠার পরে এরা মাথা ব্যথা, গা বমিভাব ও দৃষ্টিবিভ্রমেরও শিকার হন।

এই গ্রামের বাসিন্দা ভেরা কোলেসনিচেনকো বলেছেন, ‘‌আমার মেয়ে ছয়‌দিন ঘুমিয়ে উঠে আমাকে প্রশ্ন করেছিল, মা তোমার তিনটি চোখ কেন?‌’‌ কিন্তু কেন এমন হচ্ছে?‌’‌ ভয়ের চোটে গ্রাম থেকে মেয়েকে নিয়ে পালান ভেরা। গ্রামের কাছেই একটি ইউরেনিয়ামের খনি আছে। বিজ্ঞানীরা মনে করছেন ওই খনির থেকে তেজস্ক্রিয়তার কারণেই এমনটা ঘটছে।

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭, ০১৭১৭ ৬৮ ১২ ১৪ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: