সর্বশেষ আপডেট : ২৯ মিনিট ৫৪ সেকেন্ড আগে
মঙ্গলবার, ২৩ জানুয়ারী, ২০১৮, খ্রীষ্টাব্দ | ১০ মাঘ ১৪২৪ বঙ্গাব্দ |

DAILYSYLHET

ঢাকার বাইরে বদলি অমান্যকারী চিকিৎসকদের তালিকা হচ্ছে

নিউজ ডেস্ক:: ঢাকার বাইরে বদলির আদেশ হলেও কর্মস্থলে যোগদান করেননি এমন ডাক্তারদের তালিকা তৈরি করছে স্বাস্থ্য মন্ত্রণালয়। গত এক বছরে স্বাস্থ্য মন্ত্রণালয় থেকে জুনিয়র সিনিয়র পর্যায়ের যে সকল চিকিৎসককে ঢাকার বাইরে বদলি করা হয়েছে অথচ বদলিকৃত কর্মস্থলে যোগদান না করে নির্দেশ অমান্য করেছেন বিভিন্ন জেলার সিভিল সার্জনদের মাধ্যমে তাদের তালিকা সংগ্রহ করা হচ্ছে। স্বাস্থ্য মন্ত্রণালয়ের একজন দায়িত্বশীল কর্মকর্তা সূত্রে এ তথ্য জানা গেছে।

সম্প্রতি স্বাস্থ্য মন্ত্রণালয় থেকে পৃথক দুটি আদেশে রাজধানীর বিভিন্ন মেডিকেল কলেজ ও বিশেষায়িত হাসপাতালে কমপক্ষে ৮ বছর থেকে ১৫ বছর পর্যন্ত অবস্থান করছেন এমন শতাধিক চিকিৎসককে (অধ্যাপক, সহযোগী ও সহকারী অধ্যাপক, সিনিয়র ও জুনিয়র কনসালটেন্ট পদমর্যাদার) ঢাকার বাইরে বিভিন্ন মেডিকেল কলেজ, জেলা সদর হাসপাতাল ও উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে বদলিপূর্বক পদায়ন করা হয়। সাত দিনের সময়সীমা বেঁধে দিয়ে তাদের স্ব স্ব কর্মস্থলে যোগদানের নির্দেশ দেয়া হয়।

 

নির্ভরযোগ্য সূত্রে জানা গেছে, বদলিকৃত চিকিৎসকদের অনেকেই কর্মস্থলে যোগদান করেছেন আবার অনেকে যোগদান করেনি, অসুস্থতাসহ নানা অজুহাত দেখিয়ে ছুটিতে রয়েছেন। কেউ কেউ প্রয়োজনে সরকারি চাকরি ছেড়ে দিবেন তবুও ঢাকার বাইরে যাবেন না এমন হুমকিও দিচ্ছেন। আবার কেউবা এখনও বর্তমান কর্মস্থলে থাকার চেষ্টা চালাচ্ছেন।

তবে এ মুহূর্তে কর্তৃপক্ষের কাছে বদলির আদেশ মান্যকারী কিংবা অমান্যকারীদের সঠিক পরিসংখ্যান নেই। তবে তারা ইতোমধ্যেই সংশিষ্ট জেলার সিভিল সার্জনদের কাছে তালিকা চেয়ে পাঠিয়েছেন। সম্প্রতি গণভবনে একটি অনুষ্ঠানে প্রধানমন্ত্রী শেখ হাসিনা যে সকল চিকিৎসক গ্রামে যাবেন না তাদের চাকরি ছেড়ে দেয়ার পরামর্শ দেন। তাদের পরিবর্তে প্রয়োজনে নতুন চিকিৎসক নিয়োগ দেয়া হবে বলে জানান।

রাজধানীর একটি সরকারি মেডিকেল কলেজে কর্মরত একজন সিনিয়র চিকিৎসক আলাপকালে বলেন, তিনি দীর্ঘদিন যাবত সরকারের বিশেষায়িত একটি কার্যক্রমের শীর্ষ কর্মকর্তা হিসেবে কাজ করছেন। তাকে বদলি করা হয়েছে। তিনি চলে গেলে নতুন কেউ এসে কাজ বুঝতে বুঝতে অনেকদিন লেগে যাবে। তাছাড়া ঢাকা শহরে ছেলেমেয়েরা পড়াশুনা করছে। এ অবস্থায় সিনিয়র চিকিৎসকদের ঢাকার বাইরে বদলি করা উচিত নয় বলে মন্তব্য করেন তিনি।

স্বাস্থ্য অধিদফতরের একজন শীর্ষ কর্মকর্তা বলেন, সিনিয়র বা জুনিয়র যেই হোক না কেন, সরকারি চাকরি করতে হলে নিয়ম মেনে ঢাকার বাইরে চাকরি করার মানসিকতা থাকতে হবে। তবে নানা কারণে বদলির আদেশ কার্যকর হয় না বলে ওই কর্মকর্তা স্বীকার করেন। এ পর্যন্ত কতজন অধ্যাপক ও কনসালটেন্ট চিকিৎসক বদলির নির্দেশ মেনেছেন জানতে চাইলে স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক অধ্যাপক ডা. আবুল কালাম আজাদ বলেন, অনেকেই ইতোমধ্যে যোগদান করেছেন। তবে সুনির্দিষ্ট সংখ্যা তার পক্ষে না জেনে বলা সম্ভব নয় মন্তব্য করে তিনি স্বাস্থ্য মন্ত্রণালয়ে যোগাযোগের পরামর্শ দেন।

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭, ০১৭১৭ ৬৮ ১২ ১৪ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: