সর্বশেষ আপডেট : ৪৯ সেকেন্ড আগে
শনিবার, ২০ জানুয়ারী, ২০১৮, খ্রীষ্টাব্দ | ৭ মাঘ ১৪২৪ বঙ্গাব্দ |

DAILYSYLHET

গণ-অর্থায়নের অপেক্ষায় সরকারি অনুদানের ছবি

বিনোদন ডেস্ক:: বাংলাদেশের রাজনীতি, ইতিহাস ও সংস্কৃতিতে বামপন্থীদের অবদান অনেক। এদেশে শ্রমজীবী মানুষদের অধিকার, ধর্মনিরপেক্ষতা ও গণতন্ত্রের প্রসার এবং সার্বিকভাবে সমাজপ্রগতির লক্ষ্যে বৃটিশ ও পাকিস্তান আমলে বামপন্থীদের ত্যাগ-তিতীক্ষা ও জেল-নির্যাতনের অনেক গৌরবোজ্জ্বল ইতিহাস রয়েছে। কিন্তু তাদের এই ত্যাগ ও সংগ্রামের কথা তেমনভাবে বলা হয় না।

এবার সেই গল্প সিনেমার পর্দায় তুলে আনছেন পরিচালক তানভীর মোকাম্মেল। বাংলাদেশের বামপন্থীদের নিয়ে তিনি নির্মাণ করছেন ‘রূপসা নদীর বাঁকে’ নামে একটি পূর্ণদৈর্ঘ্য চলচ্চিত্র। ছবিটিতে তিরিশ দশকের স্বদেশি আন্দোলন, তেভাগা আন্দোলন, রাজশাহি জেলের খাপড়া ওয়ার্ডে কমিউনিস্টদের হত্যাসহ বিভিন্ন উল্লেখযোগ্য ঘটনাসমূহ একজন বিপ্লবীর জীবনের প্রেক্ষিতে বর্ণিত হবে বলে জানিয়েছেন তানভীর মোকাম্মেল।

 

সেইসঙ্গে তিনি আরও জানালেন, সরকারি অনুদানে ছবিটি নির্মিত হবে। তবে পুরো অর্থের যোগান দিতে গণ অর্থায়নের জন্য আহ্বান করেছেন পরিচালক। তিনি জানান, ছবিটির মোট বাজেট ছিয়ানব্বই লক্ষ টাকা। এর মধ্যে পঞ্চাশ লক্ষ টাকা বাংলাদেশ সরকার অনুদান হিসেবে দিচ্ছে। যেহেতু এ ধরণের ছবির জন্য কর্পোরেট পুঁজির দ্বারস্থ হতে চানা না বলেই বাকি ছেচল্লিশ লক্ষ টাকা গণ-অর্থায়নের মাধ্যমে সংগ্রহ করার উদ্যোগ নেয়া হয়েছে।

তিনি নিজের ফেসবুক অ্যাকাউন্টে এক স্ট্যাটাসে বলেন, ‘বামপন্থীদের নিয়ে চলচ্চিত্র সময়ের দাবি। অনেকদিন ধরেই ইচ্ছে ছিলো এই ঘরানার মানুষ ও তাদের ত্যাগের ইতিহাস নিয়ে কাজ করার। অবশেষে সেই সুযোগটা পাওয়া গেল। সরকারি অনুদানের ছবি হবে ‘রুপসা নদীর পাড়ে’। এখানে দেখানো হবে বাংলা ও বাঙালির অর্জনে বামপন্থীদের ভূমিকা।’

এর গল্পে দেখা যাবে খুলনা জেলার রূপসা নদীর পারে কর্ণপাড়া গ্রামে এক ক্ষয়িষ্ণু সামন্ত পরিবারে জন্ম মানবরতন মুখোপাধ্যায়ের। শৈশবে পিতৃহীন তরুণ মানব বৃটিশ আমলে ‘অনুশীলন’ সমিতি ও পরে বামপন্থী আন্দোলনে যোগ দেন। কৃষক আন্দোলনে বলিষ্ঠ ভূমিকা রাখার কারণে এলাকার সবার কাছে ক্রমে ‘কমরেড মানবদা’ নামে পরিচিত ও সম্মানিত হয়ে ওঠেন তিনি। দরিদ্র নম:শুদ্র কৃষকেরা তাকে শ্রদ্ধাভরে ডাকত ‘কমরেড ঠাকুর’ বলে।

প্রথমে বৃটিশ সরকার ও পরে পাকিস্তান আমলে জেল-জুলুম-নির্যাতন ও নানা সংগ্রামের মাঝে ঝঞ্ঝাবিক্ষুদ্ধ জীবন কাটে মানবরতন মুখোপাধ্যায়ের। যার করুণ পরিণতি হয় ১৯৭১ সালে এসে। চির অবিবাহিত বিপ্লবী মানব মুখোপাধ্যায়ের বাল্যপ্রেমিকা উর্মিমালাকেও দেখা যাবে একরাশ হাহাকার নিয়ে হাজির হতে। মূলত, দেশপ্রেমী, মানবপ্রেমী ভাগ্যতাড়িত এক বামপন্থী নেতা এবং তার সময় ও যুগকে নিয়েই নির্মিত হবে ‘রূপসা নদীর বাঁকে’।

ছবিটি পরিচালনার পাশাপাশি এর চিত্রনাট্যও করেছেন তানভীর মোকাম্মেল। চিত্রগ্রহণে থাকবেন নয়বার জাতীয় চলচ্চিত্র পুরস্কার পাওয়া মাহফুজুর রহমান খান। এর বিভিন্ন চরিত্রে অভিনয় করবেন জাহিদ হোসেন শোভন, খায়রুল আলম সবুজ, নাজিবা বাশার, রামেন্দু মজুমদার, আতাউর রহমান, চিত্রলেখা গুহ, কেরামত মওলা, ঝুনা চৌধুরী, আফজাল কবির, মাসুম বাশার, বৈশাখী ঘোষ, ইকবাল আহমেদ ও অন্যান্য।

তানভীর মোকাম্মেল বলেন, ‘অর্থ পাঠানোর জন্য বিকাশ করা যাবে ০১৯৯৯ ৬৩৩৭৮১- এই নাম্বারটিতে। ১৫ ফেব্রুয়ারি পর্যন্ত অর্থ প্রেরণ করা যাবে। অর্থটি পাঠানোর পর +৮৮ ০১৯৯৯ ৬৩৩৭৮১ ফোন নম্বরে অথবা tmokammel@gmail.com- মেইলে আপনার প্রেরিত অর্থের পরিমাণ, সম্পূর্ণ নাম (বাংলা ও ইংরেজীতে), ঠিকানা, ফোন নম্বর ও ই-মেইল নম্বর পাঠানোর জন্য অনুরোধ করছি।’

ব্যাংকে অর্থ পাঠাতে চাইলে নিচের ব্যাংক অ্যাকাউন্ট নম্বরটি ব্যবহার করতে হবে :
Account Holder’s Name : TANVIR MOKAMMEL
Account Number : 01 6728081 01
Swift Code : SCBLBDDX
Standard Chartered Bank
Branch Name : Dhanmondi, Dhaka
Bangladesh

আরও বিস্তারিত জানতে লগইন করুন তানভীর মোকাম্মেলের ফেসবুক অ্যাকাউন্টটিতে- www.facebook.com/profile

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭, ০১৭১৭ ৬৮ ১২ ১৪ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: