সর্বশেষ আপডেট : ৭ মিনিট ৪৮ সেকেন্ড আগে
রবিবার, ২২ এপ্রিল, ২০১৮, খ্রীষ্টাব্দ | ৯ বৈশাখ ১৪২৫ বঙ্গাব্দ |

DAILYSYLHET

বাজারে এলো স্মার্ট হেলমেট

তথ্যপ্রযুক্তি ডেস্ক:: স্মার্টফোন, স্মার্টওয়াচ তো শুনেছেন। কিন্তু স্মার্ট হেলমেটের কথা শুনেছেন কি? এবার স্মার্ট হেলমেট তৈরি করলো পাকিস্তান।

মোটরসাইকেল দুর্ঘটনার কথা প্রতিদিনই শোনা যায়। বাইকআরোহীদের হেলমেট পরা বাধ্যতামূলক হলেও পুলিশ ও প্রশাসনের চোখ এড়িয়ে বিনা হেলমেটেই অনেকে যাতায়াত করেন। কানে ফোন আর বিনা হেলমেটে দুর্ঘটনার সম্ভাবনা আরও বাড়ে। দুর্ঘটনার কবলে পড়লে হেলমেট অনেকটাই রক্ষাকবচের কাজ করে। তা জানা সত্ত্বেও অনেকে সচেতনভাবেই হেলমেট পরেন না। কিন্তু এবার হেলমেট শুধু প্রাথমিকভাবে আরোহীকে রক্ষাই করবে না, দুর্ঘটনায় পড়লে আরও কিছু গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন করবে। নিজে থেকেই অ্যাম্বুল্যান্স ডেকে আনতে পারে এটি।

 

পাকিস্তানে তৈরি হয়েছে এই স্মার্ট হেলমেট। দেখতে বাকি পাঁচটা হেলমেটের মতোই। পোশাকি নাম- হেলি। তবে আর পাঁচটা হেলমেটের থেকে অনেক বেশি কাজ করে এটি। কারণ প্রযুক্তিগতভাবে অনেক এগিয়ে এটি। যাঁরা নতুন মোটরবাইক চালাচ্ছেন, তাঁদের জন্য এই স্মার্ট হেলমেট আদর্শ।

এতে রয়েছে স্পিকার, মাইক্রোফোন, ব্লুটুথ রিসিভার, জিপিএস ট্র্যাকার এবং একটি হার্ট রেট মনিটার। অর্থাৎ ফোন এলে আলাদা করে কানে যেমন মোবাইল ধরার প্রয়োজন নেই, তেমনই রাস্তা হারিয়ে ফেলার সমস্যাও নেই। এখানেই শেষ নয়, হেলমেটের মাথায় লাগানো রয়েছে একটি ক্যামেরা এবং দুটি ইন্ডিকেটর। মানে এ হেলমেট মাথায় চাপালে রাস্তার দিক পরিবর্তনের সময় আলাদা করে ইন্ডিকেটর অন করারও দরকার হবে না। পাশাপাশি দুর্ঘটনায় পড়লে হেলির এসওএস মোডের মাধ্যমে সরাসরি ফোন চলে যাবে পরিবার এবং অ্যাম্বুল্যান্সে।

২০১৩ সালে এমনই এক স্মার্ট হেলমেট বাজারে এসেছিল। তবে তার মূল্য ছিল এক হাজার ডলার। কিন্তু মাত্র ৩০০০ টাকার বিনিময়েই হেলি মাথায় তুলতে পারবেন আরোহীরা। এক হেলমেটে এত গুণের কথা ভাবতে অবাক লাগতেই পারে। কিন্তু তার কীর্তি যে বাইক সফরকে আরও মসৃণ ও সুরক্ষিত রাখবে তা নিয়ে কোনও সন্দেহ নেই।

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭, ০১৭১৭ ৬৮ ১২ ১৪ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: