সর্বশেষ আপডেট : ২৮ মিনিট ৪৩ সেকেন্ড আগে
সোমবার, ২৩ এপ্রিল, ২০১৮, খ্রীষ্টাব্দ | ১০ বৈশাখ ১৪২৫ বঙ্গাব্দ |

DAILYSYLHET

সিলেট উইমেন্স মেডিকেল কলেজে ‘প্রবলেম বেইজ্ড শিক্ষা পদ্ধতি’ শীর্ষক সেমিনার

 

স্কুল অব মেডিসিন, যুক্তরাষ্ট্রের টুলেইন ইউনিভার্সিটির ফিজিওলোজী বিভাগের প্রফেসর ডা. দেওয়ান সৈয়দ আব্দুল মজিদ বলেছেন, মেডিকেল বিজ্ঞানের মূল ভিত্তি হল ফিজিওলোজী। ফিজিওলোজী কে ভালোভাবে অনুধাবণ করতে পারলে মেডিকেল সায়েন্সকে বুঝা একেবারেই সম্ভব। মেডিকেল সায়েন্সকে অনুধাবণ এবং যথাযথ প্রয়োগের মাধ্যমেই পরিপূর্ণ সেবা প্রদান করতে হবে। শিক্ষাব্যবস্থায় সমস্যাভিত্তিক পাঠদান চালু করলে শিক্ষার্থীরা রোগীর সেবায় মনোনিবেশ করাসহ আধুনিক যুগে যোগ্যতা ও দক্ষতা সম্পন্ন ডাক্তার হতে পারবে। তাই, সমস্যাভিত্তিক শিক্ষা পদ্ধতিই মেডিকেল শিক্ষাকে পরিপূর্ণ রূপ দিতে পারে।
সিলেট উইমেন্স মেডিকেল কলেজ-এর ফিজিওলোজী বিভাগ-এর উদ্যোগে সংবর্ধনা অনুষ্ঠান উপলক্ষে আয়োজিত ‘প্রবলেম বেইজ্ড লার্নিং ইন ফিজিওলোজী’ শীর্ষক সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।
কলেজের অধ্যক্ষ প্রফেসর ডা. রেজাউল করীমের সভাপতিত্বে গতকাল বুধবার কলেজের লেকচার গ্যালারী-১ এ আয়োজিত অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন কলেজের উপাধ্যক্ষ প্রফেসর ডা. ইসমাঈল পাটোয়ারী, ধন্যবাদ জ্ঞাপন করেন উপাধ্যক্ষ প্রফেসর ডা. ফজলুর রহমান কায়সার, প্রফেসর ডা. দেওয়ান সৈয়দ আব্দুল মজিদ’র মেডিকেল সায়েন্সে অবদান সম্পর্কে বক্তব্য প্রদান করেন প্রফেসর ডা. আব্দুস সালাম। অনুষ্ঠান সঞ্চালনা করেন ফিজিওলোজী বিভাগের বিভাগীয় প্রধান প্রফেসর ডা. মো. মাসুদুল আলম। অনুষ্ঠানের শেষে কলেজের পক্ষ থেকে প্রধান অতিথিকে ক্রেস্ট ও প্রশংসাপত্র তুলে কলেজ অধ্যক্ষসহ ফিজিওলোজী বিভাগের শিক্ষকবৃন্দ। ব্যক্তিগত আলাপকালে ডা. মাসুদুল আলম বলেন, আমাদের মেডিকেল শিক্ষা পদ্ধতি উন্নয়নে আজকের এই অনুষ্ঠান গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে। মেডিকেল শিক্ষাকে আধুনিকায়ন করতে ‘প্রবলেম বেইজ্ড লার্নিং’ (পিবিএল) পদ্ধতি প্রণয়ণের বিকল্প নেই।
সভাপতির বক্তব্যে কলেজ অধ্যক্ষ প্রফেসর ডা. রেজাউল করীম বলেন, আমাদেরকে রোগীর একেবারে কাছে যেতে হবে। তাদের সমস্যা বুঝতে হবে। তাদের সমস্যার আলোকে মেডিকেল সায়েন্সকে প্রয়োগ করলেই রোগীর পরিপূর্ণ সেবা প্রদান সম্ভব। অনুষ্ঠানে কলেজের বিভিন্ন বিভাগের শিক্ষক এবং শিক্ষার্থীরা অংশগ্রহণ করেন। প্রশ্নোত্তর পর্বে প্রফেসর ডা. দেওয়ান সৈয়দ আব্দুল মজিদ শিক্ষক এবং শিক্ষার্থীদের বিভিন্ন প্রশ্নের উত্তর প্রদান করে শিক্ষক-শিক্ষার্থীদের উদ্দেশ্যে বলেন, রোগীকে চিকিৎসা সেবা প্রদানের জন্য রোগ হিস্ট্রি জানা এবং তার রোগের প্রকৃত কারণ অনুধাবণে অনুসন্ধানী মন নিয়ে কাজ করতে হবে। তবেই সফলতা লাভ করা যাবে। – বিজ্ঞপ্তি

 

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭, ০১৭১৭ ৬৮ ১২ ১৪ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: