সর্বশেষ আপডেট : ৮ মিনিট ১৪ সেকেন্ড আগে
বুধবার, ২৫ এপ্রিল, ২০১৮, খ্রীষ্টাব্দ | ১২ বৈশাখ ১৪২৫ বঙ্গাব্দ |

DAILYSYLHET

মন্ত্রিসভায় রেকর্ড এজেন্ডা আলোচনায় উঠছে আজ

নিউজ ডেস্ক::

মন্ত্রিসভা বৈঠকে রেকর্ড ১৪টি এজেন্ডা আলোচনার জন্য উঠবে আজ। এর মধ্যে একটি আইন, দুইটি চুক্তি এবং বাকিগুলো মন্ত্রিসভার সদস্যদের বিদেশ সফরের অবহিতকরণ সংক্রান্ত। সকাল ১০টায় প্রধানমন্ত্রীর কার্যালয়ের মন্ত্রিসভা কক্ষে এ বৈঠক হবে।

বৈঠকে মানসিক অসুস্থতায় আক্রান্ত ব্যক্তির স্বাস্থ্য, সম্পত্তি, মর্যাদা, শিক্ষা ও অন্যান্য অধিকার নিশ্চিত করতে ‘মানসিক স্বাস্থ্য আইন-২০১৭’ অনুমোদনের জন্য উঠবে। গত ১৭ই ডিসেম্বর আইনের খসড়া মন্ত্রিপরিষদ বিভাগে পাঠিয়েছে স্বাস্থ্যসেবা বিভাগ। খসড়া আইনে ২৮টি ধারা রয়েছে।

এ আইনটি মন্ত্রিসভায় নীতিগত ও চূড়ান্ত অনুমোদনের জন্য জাতীয় সংসদে পাস হবে। সংসদে পাস হলে পুরনো দ্য লুন্সি অ্যাক্ট, ১৯১২ বিলুপ্ত হয়ে যাবে। মন্ত্রিসভার জন্য পাঠানো সার সংক্ষেপে বলা হয়েছে, সুস্বাস্থ্য মানুষের পরিপূর্ণ শারীরিক ও মানসিক সুস্থ অবস্থার প্রতিফলন। আধুনিক জীবনযাত্রার পার্শ্ব- প্রতিক্রিয়ায় মানসিক চাপ, সমস্যা, সংকট ও অসুস্থতা সমাজ এবং রাষ্ট্রীয় জীবনে নেতিবাচক প্রভাব ফেলছে।

বিশ্বস্বাস্থ্য সংস্থার ২০০৫ সালের সমীক্ষা অনুযায়ী বাংলাদেশে প্রাপ্তবয়স্ক মানসিক রোগী ১৬ দশমিক ০১ ভাগ। ২০০৯ সালে সমীক্ষা অনুযায়ী ১৮ বছরের নিচে মানসিক রোগী ১৮ দশমিক ৪ ভাগ। আগের আইনটি শত বছরের পুরনো। তাই নতুন করে একটি যুগোপযোগী আইন করা হচ্ছে।

এদিকে বাংলাদেশ ও চেক প্রজাতন্ত্রের মধ্যে বাণিজ্য চুক্তি হতে যাচ্ছে। চুক্তির খসড়া আজ মন্ত্রিসভা বৈঠকে অনুমোদনের জন্য উঠবে। এছাড়া বাংলাদেশ ও কম্বোডিয়ার মধ্যে ট্যুরিজম সংক্রান্ত একটি চুক্তির খসড়া ভূতাপেক্ষ অনুমোদনের জন্য উঠবে। প্রধানমন্ত্রীর কম্বোডিয়া সফরে চুক্তিটি স্বাক্ষরিত হয়েছে।

চেক প্রজাতন্ত্রের সঙ্গে বাণিজ্য চুক্তি সংক্রান্ত সার সংক্ষেপে বলা হয়েছে, ইউরোপীয় ইউনিয়নের সদস্য দেশ চেক প্রজাতন্ত্র। মধ্য ইউরোপের এ দেশটির সঙ্গে বাংলাদেশের বাণিজ্যিক সুসম্পর্ক রয়েছে। জিএসপি সুবিধা থাকায় অস্ত্র ছাড়া সব ধরনের পণ্য কোটামুক্ত সুবিধায় রপ্তানির সুযোগ রয়েছে। ২০১১-১২ অর্থবছরে রপ্তানি ছিল অনেক কম। কিন্তু ২০১৬-১৭ অর্থবছরে বাংলাদেশ থেকে চেক প্রজাতন্ত্রে রপ্তানির পরিমাণ প্রায় ৫-৬ গুণ বেড়ে গেছে। ২০১৩ সালের ৮ই জানুয়ারি দিল্লিস্থ চেক দূতাবাস প্রথম চুক্তির খসড়া বাংলাদেশ সরকারের কাছে পাঠায়। ওই খসড়া চুক্তিটি চূড়ান্ত করে আজ মন্ত্রিসভা বৈঠকে উঠানো হচ্ছে।

এছাড়া বৈঠকে প্রধানমন্ত্রীর ফ্রান্স সফর, শিল্পমন্ত্রীর নাইজেরিয়া সফর, বাণিজ্যমন্ত্রীর অস্ট্রেলিয়া সফর, কৃষিমন্ত্রীর ফিলিপাইন সফর, বিমানমন্ত্রীর সংযুক্ত আরব আমিরাত সফর, পরিবেশ ও বনমন্ত্রীর জার্মানি সফর, সংস্কৃতি মন্ত্রীর সুদান সফর, যুব ও ক্রীড়া মন্ত্রীর ভারত সফর, পররাষ্ট্র প্রতিমন্ত্রীর তুরস্ক সফর এবং পরিবেশ ও বন উপ- মন্ত্রীর ফিজি সফর সম্পর্কে মন্ত্রিসভাকে অবহিত করা হবে।

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭, ০১৭১৭ ৬৮ ১২ ১৪ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: