সর্বশেষ আপডেট : ৭ মিনিট ৪১ সেকেন্ড আগে
মঙ্গলবার, ১৬ জানুয়ারী, ২০১৮, খ্রীষ্টাব্দ | ৩ মাঘ ১৪২৪ বঙ্গাব্দ |

DAILYSYLHET

স্বাস্থ্যকর্মীদের ধর্মঘট, বিকালে বৈঠক ডেকেছে মন্ত্রণালয়

নিউজ ডেস্ক::

চার দফা দাবিতে স্বাস্থ্য সহকারীদের লাগাতার ধর্মঘট কর্মসূচি চলছে। এ বিষয়ে মঙ্গলবার বিকালে বৈঠক ডেকেছে স্বাস্থ্য মন্ত্রণালয়।

জানা গেছে, এ বৈঠকে স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক ও স্বাস্থ্য সহকারী অ্যাসোসিয়েশনের নেতার থাকবেন। স্বাস্থ্যমন্ত্রীরও থাকার কথা রয়েছে এই বৈঠকে।

সোমবার থেকে স্বাস্থ্য সহকারীরা এ ধর্মঘট কর্মসূচি শুরু করে। ফলে সারা দেশে নিয়মিত টিকাদান ও প্রাথমিক স্বাস্থ্যসেবা ব্যাহত হচ্ছে। নির্দিষ্ট দিনে টিকা না দিলে তা কার্যকর হয় না।

স্বাস্থ্য সহকারীদের চার দফা দাবি

স্বাস্থ্য সহকারীদের বেতন স্কেলসহ টেকনিক্যাল পদমর্যাদা দিতে হবে, ঝুঁকি ও মাঠ/ভ্রমণ ভাতা মূল বেতনের ৩০ শতাংশ হারে দিতে হবে, প্রতি ছয় হাজার জনগোষ্ঠীর জন্য একজন করে স্বাস্থ্য সহকারী নিয়োগ দেওয়ার পাশাপাশি দ্রুততম সময়ে শূন্যপদে নিয়োগ দিতে হবে এবং ১০ শতাংশ পোষ্য কোটা প্রবর্তন করতে হবে।

স্বাস্থ্য সহকারী অ্যাসোসিয়েশন কেন্দ্রীয় কমিটির ডাকে এই ধর্মঘট কর্মসূচি পালন করছেন দেশের মাঠপর্যায়ের ২৬ হাজার স্বাস্থ্য সহকারী।

দেশের ইউনিয়নগুলোর প্রায় প্রতিটি ওয়ার্ডে টিকাকেন্দ্র আছে। স্বাস্থ্য সহকারীরা দেশের ১ লাখ ২০ হাজার কেন্দ্রে নিয়মিত টিকা দেন। সপ্তাহের নির্দিষ্ট দিনে টিকাকেন্দ্রের আশপাশের মা ও শিশুরা এসব কেন্দ্রে এসে টিকা নেয়। স্বাস্থ্য সহকারীরা সপ্তাহে তিন দিন কমিউনিটি ক্লিনিকে কাজ করেন, বাকি তিন দিন বাড়ি বাড়ি গিয়ে স্বাস্থ্যসেবা দেন। দেশ থেকে বসন্ত ও পোলিও নির্মূলে এই স্বাস্থ্যকর্মীদের ভূমিকা অনেক বড়।

স্বাস্থ্য অধিদপ্তর সূত্রে জানা গেছে, প্রতিদিন কমপক্ষে ৪ হাজার ৬০০ কেন্দ্রে নিয়মিত টিকা দেওয়া হয়। এসব কেন্দ্রে সোমবার প্রায় ৪৬ হাজার শিশুর টিকা দেওয়ার কথা ছিল।

এ ব্যাপারে স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক আবুল কালাম আজাদ বলেন, স্বাস্থ্য সহকারীদের দাবিগুলো যৌক্তিক। সরকারি প্রক্রিয়ায় দাবিগুলো বাস্তবায়িত করতে কিছু সময় লাগতে পারে। তবে শিশুদের টিকা দেওয়া বন্ধ রেখে, শিশুদের জিম্মি করে ধর্মঘটে যাওয়া ঠিক হয়নি।

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭, ০১৭১৭ ৬৮ ১২ ১৪ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: