সর্বশেষ আপডেট : ৩ মিনিট ৩১ সেকেন্ড আগে
শনিবার, ২১ এপ্রিল, ২০১৮, খ্রীষ্টাব্দ | ৮ বৈশাখ ১৪২৫ বঙ্গাব্দ |

DAILYSYLHET

কেউ যেন ভাতার দিকে তাকিয়ে না থাকে: প্রধানমন্ত্রী

নিউজ ডেস্ক::

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, কর্মক্ষম প্রতিটি মানুষ কাজ করে জীবিকা নির্বাহ করবে। সমাজের বিভিন্ন স্তরে ভাতা চালু আছে, কিন্তু আমরা ভাতানির্ভর জাতি গড়তে চাই না। আমি চাই সবাই কর্মমুখর হয়ে উঠুক। কেউ যেন ভাতার দিকে তাকিয়ে না থাকে। তবে সমাজে যেন কোনো ধরনের বৈষম্য না থাকে সে ব্যাপারে আমরা সচেষ্ট।

মঙ্গলবার সকালে বঙ্গবন্ধু সম্মেলন কেন্দ্রে জাতীয় সমাজসেবা দিবসের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে প্রধানমন্ত্রী এসব কথা বলেন। এরপর শেখ হাসিনা এই দিবসের উদ্বোধন ঘোষণা করেন।

প্রধানমন্ত্রী বলেন, সরকার বয়স্ক, বিধবা, প্রতিবন্ধীসহ সমাজে বিভিন্ন স্তরে ভাতা দিচ্ছে। আমাদের ভাতা দেয়ার একটি লক্ষ্য আছে। কেউ যেন এই ভাতার ওপর নির্ভরশীল না হয়। এজন্য আমরা বেশি পরিমাণে ভাতা দিতে চাই না যার কারণে অনেকেই হাত গুটিয়ে বসে থাকে। তবে কেউ যেন ক্ষুধার্ত কিংবা অবহেলার শিকার না হয় সে দিকে আমরা বিশেষ লক্ষ্য রাখছি।

তিনি বলেন, কেউ কেউ বলেন এই সামান্য ভাতা দিয়ে সংসার কীভাবে চলে। আমরা কারও সংসার চালানোর দায়িত্ব নেব না। সংসার যার চালাবে সেই। আমরা শুধু অসহায়দের সহযোগিতা করতে চাই। কেউ যেন অভুক্ত ও অবহেলার শিকার না হয় সেটাই আমাদের লক্ষ্য।

প্রধানমন্ত্রী বলেন, আগে প্রতিবন্ধীদের ভাতা দেয়া হতো না। আমরা এসে এই ভাতার ব্যবস্থা চালু করেছি। বর্তমান সরকার ৮০ হাজার প্রতিবন্ধী শিক্ষার্থীকে ভাতা দিচ্ছে। এছাড়া শিশু-কিশোর, নারী, প্রতিবন্ধীসহ সমাজের সব স্তরের মানুষের সুরক্ষায় সরকার বিশেষ ব্যবস্থা নিয়েছে।

তিনি বলেন, সমাজে কেউ অবহেলিত থাকবে না। আমরা হিজড়াদের তৃতীয় লিঙ্গের মর্যাদা দিয়েছি। তাদের শিক্ষা, ট্রেনিং ও ভাতার ব্যবস্থা করেছি। হিজড়াদের সমাজের বিভিন্ন উন্নয়নমূলক কাজে লাগানো যায়।

শেখ হাসিনা বলেন, ২০২১ সালে স্বাধীনতার সুবর্ণ জয়ন্তীতে বাংলাদেশ একটি ক্ষুধা ও দারিদ্র্যমুক্ত দেশ হিসেবে বিশ্বের বুকে মাথা তুলে দাঁড়াবে।

তিনি বলেন, আমরা জাতির জনকের দেখানো পথে দেশকে উন্নত করতে চাই। তবে সেই উন্নয়নটা সবার জন্য সমানভাবে হতে হবে।

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭, ০১৭১৭ ৬৮ ১২ ১৪ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: