সর্বশেষ আপডেট : ২ মিনিট ৫৪ সেকেন্ড আগে
মঙ্গলবার, ২৩ জানুয়ারী, ২০১৮, খ্রীষ্টাব্দ | ১০ মাঘ ১৪২৪ বঙ্গাব্দ |

DAILYSYLHET

রক্তস্বল্পতা দূরে রাখবে যেসব ফল

লাইফস্টাইল ডেস্ক::

রক্তস্বল্পতা বা লৌহস্বল্পতা বর্তমান সময়ে বিশ্বের উন্নয়নশীল দেশগুলোর মেয়েদের একটি প্রধান সমস্যা। এর ফলে শরীরে অক্সিজেন ঘাটতি হয়, যা একজন নারীকে অসুস্থ ও দূর্বল করে তোলে। এর সুদূরপ্রসারী প্রভাবে পরবর্তীতে সন্তান ধারণেও জটিলতা দেখা দেয়।

বাংলাদেশে শতকরা প্রায় ৪২ ভাগ মেয়ে বা মহিলা আয়রন বা রক্তে লৌহ-স্বল্পতায় ভুগছেন। অর্থাৎ প্রতি ১০ জন মেয়ের মধ্যে ৪ জন আনিমিয়া বা রক্তস্বল্পতার শিকার। রক্তস্বল্পতার উপসর্গগুলো হচ্ছে ক্লান্তিবোধ বা নিস্তেজ বোধ করা, মনোযোগের অভাব, কাজে আলসেমি, অল্পতেই হাঁপিয়ে যাওয়া, মলিন ত্বক, মাথার চুল পড়ে যাওয়া, ঘন ঘন অসুস্থ হওয়া ইত্যাদি।

শরীরে আয়রনের ঘাটতি যদি খুব মারাত্মক আকার ধারণ করে তবে, চিকিৎসকের পরামর্শ নেওয়া উচিত। রক্তস্বল্পতার তীব্রতা অনুযায়ী চিকিৎসা ভিন্ন। যদি মৃদু রক্তস্বল্পতা হয় তবে সুষম, আয়রন সমৃদ্ধ ও ভিটামিন সি’জাতীয় খাবার খাওয়ার পরামর্শ দেওয়া হয়। এসবই হয় শরীরে রক্তস্বল্পতার জন্য। কিন্তু আপনি যদি নিয়মিত আয়রন সমৃদ্ধ ফল খান তবে এ থেকে দুরে থাকতে পারবেন। তাহলে আসুন দেখে নেয়া যাক কোন কোন ফল আমাদের শরীরে রক্ত স্বল্পতা দূর করে।

বেদানা, আপেল, কলা, পেয়ারা, পেঁপে এই চারটি ফল সারা বছরই পাওয়া যায়। এগুলোতে রয়েছে প্রচুর আয়রন। প্রতিদিন এর ডে কোনো একটি ফল খান। আম, কাঠাল এসব মৌসুমি ফলেও রয়েছে প্রচুর আয়রন। তাই নিয়মিত মৌসুমি জাতীয় ফল খেতে হবে। স্ট্রবেরি, র‌্যাস্পবেরি, ব্লুবেরি, ব্ল্যাকবেরি জাতীয় ফল ভিটামিন সি-এ ঠাসা। সাইট্রাস ফলেও রয়েছে ভিটামিন সি-এর আধিক্য। আর ভিটামিন সি’জাতীয় খাবার উদ্ভিজ্জ উৎসের আয়রনকে খুব ভালোভাবে শরীরে শোষণ করতে সাহায্য করে।, খেজুরেও রয়েছে আয়রন, ২৫০ গ্রাম খেজুরে প্রায় ৩ মিলিগ্রাম আয়রন রয়েছে। আর কিসমিসে রয়েছে ১.৬ মিলিগ্রাম আয়রন। কাজু, বাদাম, পেস্তার সঙ্গে খেতে খুবই ভাল লাগে।

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭, ০১৭১৭ ৬৮ ১২ ১৪ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: