সর্বশেষ আপডেট : ২৮ মিনিট ৪২ সেকেন্ড আগে
মঙ্গলবার, ২৩ জানুয়ারী, ২০১৮, খ্রীষ্টাব্দ | ১০ মাঘ ১৪২৪ বঙ্গাব্দ |

DAILYSYLHET

যৌন হয়রানির বিরুদ্ধে ৩০০ অভিনেত্রীর ‘টাইম’স আপ’ উদ্যোগ

বিনোদন ডেস্ক::

যৌন হয়রানি বর্তমানে সমাজে একটি ব্যাধিতে রূপ নিয়েছে। তাই এর বিরুদ্ধে সরব হয়েছেন এবার অভিনেত্রী ও লেখিকারা। চলচ্চিত্রাঙ্গনসহ কর্মস্থলে যৌন হয়রানি রুখতে একটি কর্মসূচি শুরু করেছেন হলিউডের ৩০০ অভিনেত্রী, চিত্রনাট্যকার ও পরিচালক। তাদের কর্মসূচির নাম দেওয়া হয়েছে ‘টাইম’স আপ’। উদ্যোগের বিষয়টি নিয়ে নিউইয়র্ক টাইমসে পুরো এক পৃষ্ঠা জুড়ে দেওয়া হয়েছে বিজ্ঞাপন।

প্রভাবশালী চলচ্চিত্র প্রযোজক হার্ভে উইনস্টেইনের বিরুদ্ধে সম্প্রতি নামজাদা অভিনেত্রীদের যৌন নিপীড়নের অভিযোগের প্রেক্ষিতে ‘টাইম’স আপ’ সামনে এসেছে।

‘টাইম’স আপ’ প্রকল্পটিকে বলা হচ্ছে, ‘নারীদের জন্য বিনোদনশিল্পের নারীদের দিনবদলের ঐক্যবদ্ধ ডাক’। এর ওয়েবসাইটে প্রকাশিত ‘সংহতির চিঠি’তে বলা হয়েছে, ‘নারীদের ভেঙে পড়া, দুঃখ-কষ্টের সংগ্রাম শেষ হতেই হবে। এই একচেটিয়া মানসিকতার দিন শেষ।…আর নীরবতা নয়, অপেক্ষা নয়, বৈষম্য, হয়রানি বা নিপীড়ন আর সহ্য করা হবে না, টাইম’স আপ (সহ্য করে যাওয়ার দিন শেষ)।’

এ কর্মসূচিতে শত শত নারীর মধ্যে রয়েছেন অস্কারজয়ী অভিনেত্রী নাটালি পোর্টম্যান, রিস উইদারস্পুন, ক্যাট ব্লানচেট, এভা লোঙ্গোরিয়া, এমা স্টোনের মতো জনপ্রিয় তারকারা। উদ্যোগটিতে এরইমধ্যে তহবিল জমা হয়েছে ১৩ মিলিয়ন (১ কোটি ৩০ লাখ) ডলার। সংগৃহীত তহবিল ব্যবহার হবে কর্মস্থলে যৌন হয়রানি বা নিপীড়নের শিকার নারী বা পুরুষকে আইনি সহায়তা দেওয়ার জন্য।

উল্লেখ্য, গত অক্টোবরের শুরুতে প্রযোজক হার্ভের বিরুদ্ধে যৌন নিপীড়নের অভিযোগ ছড়ালে তার বিষয়ে মুখ খোলেন ইতালিয়ান অভিনেত্রী আসিয়া আর্জেন্তো, মার্কিন অভিনেত্রী অ্যাঞ্জেলিনা জোলি ও গিনেথ প্যালট্রোও। হার্ভের বিরুদ্ধে তিন দশকে অন্তত আটজনকে যৌন নিপীড়ন করার অভিযোগের ধারাবাহিকতায় সামাজিক যোগাযোগ মাধ্যমে হ্যাশট্যাগ ‘মি টু’ (#meetoo) চালু হয়। এরমাধ্যমে অন্য নারীরাও যৌন নিপীড়নের শিকার হওয়ার অভিজ্ঞতা জানান দেন বিশ্বকে। এই গণ-আওয়াজে বিশ্বের অনেক রাজনীতিক বা প্রভাবশালী ব্যক্তিত্বকেও পদ থেকে সরে যেতে হয়।সচেতনতামূলক সেই কর্মকাণ্ডেরই ধারাবাহিকতায় বৃহৎ পরিসরের এই ‘টাইম’স আপ’ চালু করা হলো বলে জানাচ্ছেন উদ্যোগের সঙ্গে সংশ্লিষ্টরা। তারা আশা করছেন, রঙিন পাড়ায় ক্ষমতার অপব্যহারে এবার কিছুটা হলেও লাগাম টানা যাবে।

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭, ০১৭১৭ ৬৮ ১২ ১৪ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: